Home » Featured » ক্যামেরন পার্লামেন্টকে ২০,০০০ অভিবাসি নেয়ার কথা জানালেন(ভিডিও)

ক্যামেরন পার্লামেন্টকে ২০,০০০ অভিবাসি নেয়ার কথা জানালেন(ভিডিও)

173

আগামী পাঁচ বছরে ২০ হাজার সিরীয় শরণার্থীকে আশ্রয় দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ ঘোষণা দেন।শরণার্থী সংকট মোকাবেলায় জার্মানি ও ফ্রান্সের পক্ষ থেকে যথাক্রমে ৩২ হাজার ও ২৪ হাজার মানুষকে আশ্রয় দেয়ার ঘোষণা আসার পর তিনি এ ঘোষণা দিলেন।ক্যামেরন বলেন, জাতিসংঘের শরণার্থী শিবিরে থাকা সিরীয় উদ্বাস্তুদের মধ্যে থেকে আগামী পাঁচ বছরে পর্যায়ক্রমে ২০ হাজার শরণার্থীকে বেছে নেয়া হবে।এর আগে, চার হাজার শরণার্থীকে যুক্তরাজ্যে প্রবেশের অনুমতি দেয়া হবে বলে গত শুক্রবার জানিয়েছিলেন ক্যামেরন।প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো যাতে সাধ্যানুযায়ী ভাগ করে শরণার্থীদের আশ্রয় দেয় সে লক্ষে দীর্ঘদিন চেষ্টা হচ্ছে।

হাউস অব কমন্সে বক্তৃতা দেয়ার সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যেই সিরিয়ান রিফিউজি ৫,০০০ গ্রহণ করেছি। কিন্তু শরণার্থীদের যে হারে বৃদ্ধি পেয়েছে এবং তাদের দুর্দশা দেখে এখন সময় এসেছে আমাদের আরো কিছু কাজ করার।

ডেভিড ক্যামেরন আরো বলেন, ব্রিটেন যেহেতু এখনো শ্যেনজেন বর্ডারের অন্তর্ভুক্ত নয়, তারপরেও এই অবস্থায় আমরা আমাদের নিজেদের উদ্যোগে ব্যবস্থা নেবো।

David Cameronডেভিড ক্যামেরন বলেন, তাদের পূর্ণ এসাইলাম ষ্ট্যাটাস দেয়া হবে সঙ্গে সঙ্গে এবং যেহেতু মানবিক দুর্গতদের এসাইলাম ষ্ট্যাটাস  দেয়া হবে পূর্ণ পাচ বছর সময়ের শেষে।

আয়লান কুর্দির মৃতদেহ প্রাইম মিনিস্টার সহ ইউরোপের নেতাদের বিবেককে ব্যাপকভাবে নাড়া দেয়। চতুর্দিক থেকে প্রেসার আসতে থাকে নেতাদের কাছে রিফিউজিদের মানবিক সাহায্য ও আশ্রয় দেয়ার জন্যে। ইউরোপের দেশে দেশে জনগন বিক্ষোভ করতে থাকেন এবং বাধা বিপত্তি সত্যেও মানুষের সাহায্যে স্বতঃস্ফুর্তভাবে এগিয়ে আসেন।

এদিকে ইউরোপীয় কমিশন প্রস্তুতি নিতেছে ১৬০,০০০ শরণার্থীদের আশ্রয় দেয়ার, যারা ইতোমধ্যেই ইউরোপে এসেছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রান্সিস হল্যান্ড ২৪,০০০ শরণার্থী নেয়ার পরিকল্পণা করছেন বলে জানা গেছে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট আয়লান কুর্দির লাশের পর ছবি প্রকাশ করে লেবারের মতো রিফিউজি ওয়েলকাম হ্যাশট্যাগের মাধ্যমে সাইনিং পিটিশন আহবান করলে ৫০০,০০০ হূড়হুড়িয়ে ছাড়িয়ে গেলে ব্রিটিশ সরকারের টনক নড়াতে ব্যাপক সহায়তা করে।

লেবার দলের নেতৃত্ব পদ প্রার্থী ইওভেট কোপার, জেরেমি করবিন, বার্ণহ্যাম রিফিউজিদের পক্ষে সরাসরি অবস্থান গ্রহণ করেন। কোপার ব্রিটেনের ৫০,০০০ শরণার্থী নেয়ার দাবী করেন।

নারী এশিয়ান ম্যাগাজিন সকল বাধা বিপত্তি উপেক্ষা করে ইন্ডিপেন্ডেন্টের সাথে মিলে রিফিউজিদের পক্ষে অবস্থান নেয় এবং সানডে টাইমসে তথ্য প্রকাশের সঙ্গে সঙ্গে ( ১ মিনিটের মধ্যে) অনুমতি নিয়ে(আগেই) ব্রিটিশ প্রধানমন্ত্রী ১৫,০০০ রিফিউজি গ্রহণ করবেন সম্মত শীর্ষক লিড সংবাদ প্রকাশ করে, একই সাথে এই সংখ্যা ২০,০০০ পর্যন্ত হতে পারে বলে লিড সংবাদ করে। আজকে হাউস অব কমন্সে ডেভিড ক্যামেরন সেই তথ্যই নিশ্চিত করেছেন এবং কমন্স সভায় ডিটেইলস তুলে ধরেছেন।  

এই সম্পর্কিত আরো নিউজ-

http://www.nariasianmagazine.com/%E0%A6%85%E0%A6%AC%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B7%E0%A7%87-%E0%A6%95%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AE%E0%A7%87%E0%A6%B0%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%87-%E0%A6%98%E0%A7%8B/

Add a Comment

Your email address will not be published.