Home » Featured » ৩০০,০০০ অবৈধ অভিবাসীদের এমনেস্টি দিন-লন্ডন মেয়র প্রার্থী ডেভিড ল্যামি

৩০০,০০০ অবৈধ অভিবাসীদের এমনেস্টি দিন-লন্ডন মেয়র প্রার্থী ডেভিড ল্যামি

317
5

৩০০,০০০ অবৈধ অভিবাসীদের এমনেস্টি দিন-লন্ডন মেয়র প্রার্থী ডেভিড ল্যামি

 সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন থেকে

লেবার দলের সম্ভাব্য লন্ডন মেয়র প্রার্থী(প্রার্থীতার ব্যাপারে নিজেই খুব আশাবাদী ), টোটেনহ্যামের এমপি ডেভিড ল্যামি আজ এক মোটিভেশনাল ভাষণে দাবী করেছেন, স্বচ্ছতার স্বার্থে লন্ডনের সিটিতে বৈধভাবে বসবাসের জন্য ৩০০,০০০ শত হাজার অবৈধ অভিবাসীদেরকে এমনেস্টি দেয়ার জন্য।

 

ডেভিড ল্যামি আরো বলেছেন, তিনি যদি মেয়র নির্বাচিত হন, তাহলে তার নির্বাচিত হওয়ার প্রথম দিন থেকেই তিনি এই ৩০০,০০০ অবৈধ অভিবাসীদের লন্ডন সিটিতে স্থায়ীভাবে বসবাসের জন্য বৈধতার ক্ষমা- এমনেষ্টি প্রদানের জন্য পুশ করবেন প্রতিনিয়ত।

 

ডেভিড ল্যামি বলেছেন, এতে হাউজিং এবং চাকুরীর ক্ষেত্রে কোন সমস্যা সৃস্টি হবেনা। কেননা, তার মতে, ইতোমধ্যেই এই অবৈধ লোকজন আমাদের সিটিতে বসবাস করছেন এবং তারা চাকুরীর মধ্যে আছেন। সুতরাং তাদেরকে এমনেস্টি দেয়ার কারণে নতুন করে হাউজিং এবং চাকুরীর বাজারে কোন অতিরিক্ত প্রেসার করবেনা।

 

বরং তার মতে, এই এমনেস্টি দেয়ার কারণে ব্রিটেন বছরে ৬০০ মিলিয়ন পাউন্ড  ট্যাক্স যোগ হবে আমাদের অর্থনীতিতে, আমরা জানতে পারবো আমাদের সিটিতে কোন কোন বাসস্থানে কে কে অবস্থান করছে, এরা কে কোথায় কাজ করছে- এটাই ট্রান্সপারেন্ট বা স্বচ্ছতা। আমরা এমনেস্টি দেবো তাদেরকে ট্যাক্স প্রদানের মাধ্যমে। তাতে জনগণের ঘাড়ে করের অতিরিক্ত বোঝা পড়বেনা বা ব্রিটিশ জনগনের করের টাকায় তাদের কোন অতিরিক্ত বেনিফিট দেয়া হবেনা।

 

আজ যে জিএল রিপোর্ট প্রকাশিত হয়েছে, তাতে এই পরিমাণের উপরে অবৈধ অভিবাসী লন্ডন সিটিতে থাকার ইঙ্গিতের দিকে অঙ্গুলি নির্দেশ করেই ডেভিড ল্যামি তার পরিকল্পণা প্রকাশ করেছেন। ডেভিডের মতে এর ফলে অবৈধ অভিবাসীদের অবৈধ লাইন ব্রিটেনের দিকে আসবেনা, বরং আমরা নির্দিষ্ট সময়ের এমনেষ্টি তাদেরই দেবো- যারা ব্রিটেনে গত পাচ বছর ধরে অথবা বেশী সময় ধরে আছে, আমাদের হাউজিং, আমাদের চাকুরীর বাজারে অবদান রাখছে ইতোমধ্যেই, আমরা তাদের ট্যাক্স প্রদানের মাধ্যমে এমনেষ্টি দেবো। যেমন এমনেষ্টি দিয়েছে স্পেন- ১.২ মিলিয়ন লোকদের এমনেষ্টি দিয়েছিলো মধ্য-আশির দশকে।

 

ডেভিড ল্যামির এই বক্তব্যের সমালোচনাও হচ্ছে।১০ নং ডাউনিং ষ্ট্রীটের মুখপাত্র এর প্রতিবাদে বলছেন, আমরা এ ধরনের কোন চিন্তা করছিনা ।

 

ডেভিড ল্যামি বলেন, আমরা যে সমস্যা মোকাবেলা করছি- আমাদের কে ভাবতে হবে, যেভাবে চলছে সেভাবে চলতে দেই, এরা অবৈধভাবে কাজ করছে, থাকছে, আমাদের মাথাব্যথার কারণ বৃদ্ধি করতেছে..

 

অথবা আমরা সঠিক চিন্তা ভাবনার মাধ্যমে এই সমস্যার মোকাবেলা করবো- যারা বিগত পাচ বছর ধরে আছে, কাজ করছে ট্যাক্স প্রদানের মাধ্যমে আমরা তাদেরকে আমাদের সমাজে সিকিউরভাবে থাকার ব্যবস্থা করে দেবো- এটাই হবে বাস্তব ও যুক্তিসঙ্গত এবং স্বচ্ছ।

 

ডেভিড ল্যামি সহ লেবার দলের এ পর্যন্ত ছয়জন সম্ভাব্য মেয়র প্রার্থী হলেন। এদিকে সাদিক খানও প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বাঙালি এমপি রোশনারা আলী ইতোমধ্যেই সাদিক খানের পক্ষে নিজের সমর্থন ব্যক্ত করে ভোট চেয়েছেন।

 

অপরদিকে লন্ডনের মেয়ে হিসেবে লেবার দল থেকে ডেম টেসা জওয়েল তার প্রচারণাও জোরে শোরে চালিয়েছেন। বাঙালি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিসিএর নূরুর খন্দকার পাশার নেতৃত্বে একদল বাঙালি ও সোমালিয়ান ব্যবসায়ী ডেম টেসা জওয়েলকে সমর্থন করেছেন। আজ লেইটন ও ওয়ানষ্ট্যাড এর এমপি জন ক্রাইয়ার ডেম টেসা জওয়েলকে সমর্থন করে বলেছেন, আমি গর্বের সাথে টেসাকে সমর্থন করছি, লন্ডন মেয়র হিসেবে লেবার দল থেকে টেসাকে খুবই প্রয়োজন এই কারণে যে, টেসাই পারেন টোরিদের পরাজিত করতে এবং ওয়ার্ক ও ট্রেড ইউনিয়ন সহ সকল গ্রুপের সাথে কাজ করতে সমর্থ ও সক্ষম।

 

Salim932@googlemail.com

17th August 2015, London.

Add a Comment

Your email address will not be published.