Home » লন্ডন নিউজ » ফুটবলে ও স্পোর্টসদের অবৈধ এন্টি ডোপিং দিতেন সেই ডাক্তার

ফুটবলে ও স্পোর্টসদের অবৈধ এন্টি ডোপিং দিতেন সেই ডাক্তার

সৈয়দ শাহ সেলিম আহমেদ

 

 

খোদ ব্রিটেনের মতো ক্যাপিটাল সিটি লন্ডনের বুকে কোন রূপ প্র্যাকটিস লাইসেন্স ছাড়াই, এমনকি জিএমসির মেডিক্যাল রেজিস্ট্রেশন থাকা সত্যেও জিএমসিকে না জানিয়ে তিনি ডক্টর- মার্ক বনার দিনের পর দিন শতাধিক খেলোয়াড়- যাদের মধ্যে ফুটবলার, ক্রিকেটার, টেনিস প্লেয়ার রয়েছেন, তাদেরকে ড্রাগ এন্টি ডোপিং প্রেসক্রিশন দিয়েছেন।সানডে টাইমসের এক অনুসন্ধানী প্রতিবেদনে এরকম এক চাঞ্চল্যকর তথ্য রোববার প্রকাশিত হয়েছে। সানডে টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ডাঃ মার্ক বনার প্রায় ১৫০ জনেরও বেশী খেলোয়াড়দের এই এন্টি ডোপিং দিয়েছেন, যা অবৈধ বলে স্বীকৃত।

 

ডাঃ মার্ক বোনার ইপিও- এরিত্রোপইটিন এবং হিউম্যান গ্রোথ ড্রাগস প্রেসক্রিপশন করতেন, সেগুলো থাকতো হাতে লেখা প্রেসক্রিপশন। তিনি প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা সেবা দিতেন।

 

লন্ডনের ওমনিয়া ক্লিনিকের দামী এক রুম ভাড়া নিয়ে তিনি প্রাইভেট চিকিৎসা দিতেন রোগীদের। তার খদ্দেরদের মধ্যে লন্ডন, মানচেস্টার, বার্মিংহাম প্রথম শ্রেণীর ক্লাব ফুটবল খেলোয়াড়, প্রিমিয়ার লীগ, ক্রিকেটার ও টেনিস প্লেয়ার বলে জানা গেছে।

 

 

জেনারেল মেডিক্যাল কাউন্সিল-জিএমসি জানিয়েছে, ডাঃ মার্ক বনার জিএমসির রেজিস্ট্রেশনভুক্ত থাকলেও তার প্র্যাকটিস করার জন্য বৈধ লাইসেন্স ছিলোনা।

 

এদিকে ওমনিয়া ক্লিনিক শুক্রবারেই তার সাথে চুক্তি বাতিল করে দিয়েছেন তার অবৈধ প্র্যাকটিসের জন্যে।

 

জিএমসিতে হয়তো তিনি ডিসিপ্লিনারি শুনানীর মুখোমুখী হতে পারেন।

 

ইউকে এন্টি ডোপিং ওয়াচডগ বলেছে, তারা মার্ক বনারের সন্দেহভাজন এন্টি ডোপিং ড্রাগসের ব্যাপারে দুই বছর আগেই সতর্ক করে রিপোর্ট জমা দিয়েছিলেন, কিন্তু তখন কোন ব্যবস্থা গৃহীত হয় নাই।

 

সানডে টাইমসের কাছে ডাঃ মার্ক বনার দাবী করেছেন ২০১০ সাল থেকে তিনি ১৫০ জনের মতো খেলোয়াড়ের প্রাইভেট চিকিৎসা দিয়েছেন কিন্তু একই সময়ে সানডে টাইমসের এলিগেশন অস্বীকার করেছেন।

 

Salim932@googlemail.com

03rd April 2016, London

Add a Comment

Your email address will not be published.