Home » Featured » পয়েন্ট বেইস ইমিগ্রেশন সিস্টেম কাজ করেনি-নো সিলভার বুলেটঃ টেরেজা মে

পয়েন্ট বেইস ইমিগ্রেশন সিস্টেম কাজ করেনি-নো সিলভার বুলেটঃ টেরেজা মে

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ

 

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেজা মে বর্তমানে জি-২০ সম্মেলনে অংশ নেয়ার জন্যে বিশ্বনেতাদের সাথে চীন সফরে রয়েছেন। সেখানে সাংবাদিকদের সাথে কথা বলার সময় বলেছেন, ব্রিটেনের পয়েন্ট বেইজ ইমিগ্রেশন সিস্টেম সিম্পলি বলা যায় কাজ করেনি। আমাদেরকে এই ব্যাপারটিকে নিয়ে আরো কাজ করতে হবে, এ বিষয় থেকে বেরিয়ে আসতে হবে, তবে “নো সিলভার বুলেট” ফর ইমিগ্রেশন বলেও মন্তব্য করেন। থেরেজা মে অস্ট্রেলিয়ান স্টাইল ইমিগ্রেশন সিস্টেম ব্রিটেনে কাজ করেনি বলেও অকপটে স্বীকার করেছেন।

theresa may1

তবে টেরেজা মে, ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়নে প্রতিনিয়ত কন্ট্রিবিউশনের প্রসঙ্গ এড়িয়ে যান এবং কন্ট্রিবিউশন স্থগিত করবেন কিনা এমন প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানালেও এ বিষয়টি রুলস আউটও করেননি।

 

কিন্তু থেরেসা মে বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে  ব্রিটেনে ঢোকার এই ফ্রি মুভম্যান্ট যা অতীতে চলে আসছে, তা কন্ট্রোল করতে চান। তিনি বলেন, ব্রিটিশ জনগনের মতামত হলো তারা মুভম্যান্ট কন্ট্রোল করতে চান। ব্রিটিশ জনগন চান, আমাদের বর্ডার কন্ট্রোল করতে- ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনে আসার এই ফ্রি মুভম্যান্ট তারা চাননা।

টেরেজা মে বলেন, আমাদেরকে বর্ডার সিস্টেম দেখতে হবে, একটি ক্ষেত্রে নয়, পুরো বিষয়টিকে এসেস ও কন্ট্রোল করতে হবে। পাশাপাশি সিস্টেমের অপ-ব্যবহার যাতে না হয়, সেটাও দেখতে হবে, সেই সাথে অবৈধ লোকদের ধরতে হবে।

President Obama said the 'special relationship' between the two countries will grow

ইউরোপীয় ইউনিয়নে ফান্ডিং কন্টিনিউ করবেন কিনা– এমন প্রশ্নের জবাবে থেরেসা মে বলেন, আমাদেরকে সবচাইতে ভালো এবং উত্তম ব্যবস্থা বের করতে হবে। সাথে সাথে তিনি বলেন, আমাদেরকে নেগোসিয়েশন করতে হবে, ব্রিটেনের জন্য উত্তম পন্থা বের করতে হবে, আমরা আশাবাদী, আমরা কাজ করতে চাই, এই অবস্থা থেকে বের হয়ে আসতে চাই, এবং আমরা পারবো- চলুন কাজ করি বলেও মন্তব্য করেন।

salim932@googlemail.com

04th Sept 2016, London