Home » Featured » নো ব্রেগরিটসঃ ভোটাররা মনে করেন ব্রেক্সিটের পর ব্রিটেন আরো রিচ এবং উন্নত হবে

নো ব্রেগরিটসঃ ভোটাররা মনে করেন ব্রেক্সিটের পর ব্রিটেন আরো রিচ এবং উন্নত হবে

সৈয়দ শাহ সেলিম আহমেদ-

 

ব্রিটেনের ভোটাররা এখনো বিশ্বাস করেন, ব্রেক্সিট ডিল কমপ্লিট হওয়ার পরে ব্রিটেনের ইউরোপের বাইরে অবস্থান করে  আরো ভালো এবং আরো ধনী ও উন্নত হবে।

yougov-poll

বৃহৎ জনমত জরিপকারী সংস্থা এবং বহুল পরিচিত ইউগভ তাদের এক জরিপে জানতে পেরেছে, ৪৫ পার্সেন্ট ব্রিটিশ জনগন মনে করেন ইইউর বাইরে ব্রিটেন সব চাইতে ভালো করবে, পক্ষান্তরে ৪৪ পার্সেন্ট এই মতামতের সাথে দ্বিমত পোষণ করেছেন।

 

তবে ইউরোপীয় ইউনিয়ন ব্লকের বাইরে  ব্রিটেনের অর্থনীতি দীর্ঘ মেয়াদে  আরো মজবুত এবং প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে বলে মনে করেন ৪২ পার্সেন্ট ব্রিটিশ ভোটার।

 

২৮ পার্সেন্ট ব্রিটিশ জনগন মনে করেন আগামী ১০ থেকে ২০ বছর ব্রিটেনের অর্থনীতি আরো খারাপ থেকে খারাপতর হবে ব্রেক্সিটের পরে।

 

আজকে অফিসিয়াল এক ফিগারে জানানো হয়েছে, রেফারেন্ডামের বিপদ চেচামেচিতেও বর্তমানে ব্রিটেনের প্রবৃদ্ধি  বৃদ্ধি পেয়েছে।

nissan

এমনকি বৃহৎ কার ইন্ডাস্ট্রি নিসান তাদের সান্ডারল্যান্ড ফ্যাক্টরীতে নতুন ক্কাশক্কী সাভ উতপাদনের কথা ঘোষণা করেছে, অর্থাৎ ব্রেক্সিটের পরেও তারা ব্রিটেন ছাড়ছেনা, যদিও বলাবলি হচ্ছে নিসানের সাথে গত অক্টোবরে সরকারের গোপন সমঝোতা গ্যারান্টি তথা ব্রেক্সিট পরে ক্ষতিপূরণ বা কমপেনসেশন দেয়ার মাধ্যমে নিসান ব্রিটেন ছাড়ছেনা। কিন্তু সরকার এবং নিসান কেউওই এখন পর্যন্ত এমন অভিযোগের ব্যাপারে মুখ খোলেনি।

 

ইউগভের সার্ভে আগামীতে ব্রিটেনের অর্থনীতির পূর্বাভাস নিয়ে সতর্কতা ও খারাপের দিকে নির্দেশনা সত্যেও ভোটাররা ব্রেক্সিটের ব্যাপারে তারা সন্দিহান নন বরং তারা ব্রিটেন ভালো করবে বলে মতামত দিয়েছেন।

may-n

এদের মধ্যে এখনো ৭ পার্সেন্ট  বলেছেন তারা তাদের মনোভাব  পরিবর্তন করবেন, যদি ব্রেক্সিটের ফলে  আনেমপ্লয়ম্যান্ট সিগনিফিকেন্টলি বৃদ্ধি পায় । মাত্র ৩ পার্সেন্ট ব্রেক্সিটের পক্ষে-  যদি স্কটল্যান্ড ব্রিটেন থেকে বেরিয়ে যায়, যারা  সাপ্তাহিক গ্রোসারি  বাজারে  ১০ পার্সেন্ট দাম বৃদ্ধি পাবে বলে মনে করেন।

আর ১৭ পার্সেন্ট মনে করেন ব্রিটেন ভালো করবে ইইউ ত্যাগের পরে।

 

টেরেজা মে বলেছেন, ব্রেক্সিট মিনস ব্রেক্সিট , আর্টিকল ফিফটি ট্রিগার করবেন আগামী বছরের মার্চের দিকে- যাতে ডিল সম্পন্ন হবে ২০১৯ সালে।

express_logo_

২৮ অক্টোবর ২০১৬-লন্ডন ।

 

error: Content is protected !!