Home » Featured » `সমগ্র লন্ডনে হেইট ক্রাইম মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পেয়েছে`- নতুন তথ্য প্রকাশ

`সমগ্র লন্ডনে হেইট ক্রাইম মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পেয়েছে`- নতুন তথ্য প্রকাশ

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ

একটি দাতব্য সংস্থা তাদের নতুন গবেষণায় দেখিয়েছেন, সমগ্র লন্ডনে সব ধরনের অপরাধ সহ ঘৃণা বিদ্বেষ অপরাধ অত্যন্ত অধিক হারে বৃদ্ধি পেয়েছে, যা তারা মনে করেন, অনস্বীকার্যভাবে  গণভোটের ফলাফল এতে প্রভাব বিস্তার করেছে  অপরাধ বৃদ্ধিতে।

 

মেট্রোপলিটন পুলিশের নতুন পরিসংখ্যানও এই তথ্যের সপক্ষে জানিয়েছে, লন্ডনে প্রায় সব ধরনের অপরাধ, এবং বর্ণবাদ, ডিজএবিলিটি, সমকামী, ধর্মীয়, বিশ্বাসী সহ সব ধরনের অপরাধের মাত্রা বৃদ্ধি পেয়েছে। ব্রিটিশ-আমেরিকান দৈনিক ইন্ডিপেন্ডেন্টও এই তথ্যসমূহ অবগত হয়েছে বলে জানিয়েছে।

 

ডিজএবিলিটি সংশ্লিষ্ট ঘৃণা অপরাধসমূহ  গত বছর এককভাবে যেখানে ২১৬ পার্সেন্ট বৃদ্ধি পেয়েছিলো, সেখানে ২০১৫-২০১৬ সালে ২৫১ শতাংশ এবং ২০১৬-২০১৭ সালে ৭৯৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

ধর্মীয় এবং বর্ণবাদ অপরাধ সমূহ  ২০ পার্সেন্ট- ১৪,০৪ থেকে বৃদ্ধি পেয়ে ১৬,৬১৮, ফেইথ রিলেটেড অপরাধ ১৮ শতাংশ বৃদ্ধি- ১,৬৯৯ থেকে বৃদ্ধি পেয়ে ২০০০ জনের মধ্যে সংঘটিত হয়েছে, বিশেষ করে যখন ব্রেক্সিট বিতর্ক চলছিলো। পুরো সিনারিও একই সময়কালিন সময়ের মধ্যে।

আর সমকামী অপরাধ ঘটেছে  ১২ পার্সেন্ট বৃদ্ধি পেয়েছে- ১,৬১৬ থেকে বৃদ্ধি পেয়ে ২,০৩৩ জনের মধ্যে।

 

এমনেস্টি ইন্টারন্যাশনালের ক্যাম্পেইনর ক্যারি মস্কোগুইরি এ ব্যাপারে বলেন, যদি এই তথ্য সঠিক হয়, তাহলে সেটা গভীর উদ্বেগের বিষয়। কেননা গত বছরের রাজনৈতিক ঘটনাবলী এবং পোষ্ট রেফারেন্ডাম এই সব অপরাধ সংগঠণের জন্য যেন এক ধরনের ফ্রি লাইসেন্স প্রাপ্ত- যা শতাব্দীর মধ্যেও আমরা দেখিনি। ট্রান্স আটলান্টিকের রাজনৈতিক ঘটনাসমূহ বিশেষ করে ট্র্যাম্পের নির্বাচনী প্রচারনাও অনেকটা উস্কে দিয়েছে একই সাথে। সব কমিউনিটি সহ রাজনৈতিক-অরাজনৈতিক সকল ক্ষেত্রেই আমাদেরকে কঠিণ এক বার্তা পৌছে দিতে হবে, আমাদের সমাজে এই সব গ্রহণযোগ্য নয়।

 

Stop Hate UK Logo

স্টপ হেইট ইউকে অন্যান্য বিষয়ের সাথে ব্রেক্সিট ইস্যুকে দায়ী করে  সকল কমিউনিটিতে ক্লিয়ার ম্যাসেজ প্রদান সহ লন্ডন মেয়রকে এক্সেমপ্লরারি দায়িত্ব পালনের আহবান জানিয়েছেন।

 

উল্লেখ্য ইভনিং ষ্ট্যান্ডার্ডে হেইট ক্রাইম সংক্রান্ত ৯৯৯ কলের যে তথ্য প্রকাশিত হয়েছে, তাতে দেখানো হয়েছে হেইট রিলেটেড কলের সংখ্যা একই সময়ে ৫৪০,০০০টি মতো হয়েছে।

প্রিয় পাঠক, আপনাদের মনের মতো, আপনাদের চাহিদা মেটাতে শীগ্রই আসছে বাংলা এবং ইংরেজি ভার্সনে ( আরবী ভার্সন আসবে পরে-মধ্যপ্রাচ্য প্রতিনিধিরা কাজ করছেন) লন্ডন টাইমস নিউজ- আপনার বিশ্বস্থ সংবাদ সঙ্গী হিসেবে। আপনিও এর সহযোগী হউন, বিজ্ঞাপন দিন, প্রচারে সহযোগিতা করুন, আপনার সমর্থন দিন, আপনার সকল নেট ওয়ার্কে আপনার পত্রিকা হিসেবে জানিয়ে দিন- লন্ডন টাইমস- কারণ এটা আপনার, আপনাদের সকলের।আপনাদের ভালোবাসা নিয়ে তিল তিল করে হাড় ভাঙ্গা পরিশ্রম দিয়ে সাজানো হচ্ছে লন্ডন টাইমস- আপনিও সঙ্গী হউন   

 

Tweet@salim1689

07th March 2017, London