Home » বাংলাদেশ নিউজ » বাংলাদেশ নিয়ে হাউস অব কমন্সে ডিবেট: অংশগ্রহণ মূলক নয়া নির্বাচন ও সংলাপের তাগিদ (ভিডিও)

বাংলাদেশ নিয়ে হাউস অব কমন্সে ডিবেট: অংশগ্রহণ মূলক নয়া নির্বাচন ও সংলাপের তাগিদ (ভিডিও)

সৈয়দ শাহ সেলিম আহমেদ

বিঃদ্রঃ হাউস অব পার্লামেন্টের বাংলাদেশ প্রসঙ্গে ডিবেট নিয়ে বাংলাদেশের প্রভাবশালী সহ নানা দৈনিক নিজেদের ইচ্ছে মতো এবং রাজনৈতিক রঙ মিশিয়ে সংবাদ পরিবেশন করেছেন, যার অনেক বক্তব্য কিংবা শব্দও পার্লামেন্টের ডিবেটের ভিডিও বা রেকর্ডে নেই। জিবিনিউজ টুয়েন্টিফোর ডট কম সত্য এবং সঠিক ও টু দ্য পয়েন্ট সংবাদ পাঠকের কাছে পৌছে দিতে বদ্ধ পরিকর। সেজন্য জিবিনিউজ হাউস অব কমন্সের বাংলাদেশ ডিবেটের সংবাদ  টু দ্য পয়েন্ট এবং ভিডিও সহ আপলোড করলো-পাঠকদের সুবিধার জন্যে। বাকী দুটো ভিডিও আমাদের ইংরেজী সেকশনে আপলোড হচ্ছে।

হাউস অব কমন্সে বাংলাদেশ নিয়ে এক তুমুল ও প্রাণবন্ত ডিবেট অনুষ্ঠিত হয়ে যায়। অলপার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ার এন মেইন এমপি উত্থাপিত ডিবেটে কনজারভেটিভের মার্ক ফিল্ড, রেহমান চিশতী, লেবারের রোশনারা আলী, মার্ক লোজারইজ, সায়মন ডানজোক, লিবারেলের মার্টিন হরউড।

প্রায় ৫৯ মিনিটের মতো বিতর্কে বাংলাদেশের নির্বাচন, রাণা প্লাজা, গার্মেন্টস, তত্বাবধায়ক সরকার, সহিংসতা, দুই নেত্রীর রাজনৈতিক ইগো সহ মোটামুটি সকল বিষয়েই আলোকপাত করা হয়। পাশাপাশি সকলের বক্তব্যেই বিশেষ করে আন মেইন, সায়মন, রোশনারা আলী সকলের কণ্ঠেই বাংলাদেশ এক রোল মডেল এবং ডয়িং দেয়ার বেস্ট এস কান বলে উল্লেখ করা হয়। কিছু কিছু ক্ষেত্রে ব্যাপক মতপার্থক্য এবং মিসকনসেপশন যখন চলে আসছিলো, তখন আন মেইল সঙ্গে সঙ্গে ব্রিফ করছিলেন আপ টু দ্য ডেইডেট।

আজকের ডিবেটে একবাক্যে দ্রুত সমঝোতার তাগিদ দেয়া হয়। একই সাথে অংশগ্রহণ মূলক নির্বাচনের উপর বিশেষ গুরুত্ব দিয়ে বলা হয় না হলে গণতান্ত্রিক অগ্রযাত্রা ব্যাহত হবে।  

আন মেইন এমপি শুরুতে বাংলাদেশের সকল পক্ষকেই একসাথে কাজ করার আহবান জানান।

নির্বাচনের পূর্বক্ষনে ব্যারোনেস সাঈদা ওয়ার্সীর বাংলাদেশ সফর এবং দুই নেত্রীর সাথে বৈঠকে সংলাপের সমঝোতার আহ্বান জানিয়েছিলেন বলে হাউসকে অবহিত করেন।

সংলাপ ফলপ্রসূ না হওয়া সহ নির্বাচন পরবর্তী সাম্প্রদায়িক সহিংসতায় হত্যা, হিন্দুদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া সহ পেট্রোল বোমা এটাক, ভোটার বিহীন একতরফা নির্বাচন প্রস্তাবনা সহ সকল এমপি জোরালো ভাবে আলোচনা করেন।

তত্বাবধায়ক সরকার ব্যবস্থা এখন আর সংবিধানে নেই হাউসকে সেকথাও বিতর্কে উঠে আসে।

বিস্তারিত ভিডিও লিঙ্ক ঃ- gbnews24 link http://www.youtube.com/watch?v=9CZKZ4jBPE0

http://www.youtube.com/watch?v=hKRw5npe9ok

http://www.youtube.com/watch?v=xJ80TcYea74

salim932@googlemail.com

16th January 2013, London.

Add a Comment

Your email address will not be published.