Home » লন্ডন নিউজ » শেখ নিউজ, সরকারি ফ্যাক্স বার্তাঃঅপারেশন সাতক্ষীরা- আমার কুইক স্লিপ

শেখ নিউজ, সরকারি ফ্যাক্স বার্তাঃঅপারেশন সাতক্ষীরা- আমার কুইক স্লিপ

সৈয়দ শাহ সেলিম আহমেদ

আমি একটা নিউজ দেখলাম অনলাইনে- শেখ নিউজ পোর্টালে, সরকারি প্যাডে ফ্যাক্স বার্তা। আমি সেটা প্রিন্ট করে অরিজিনাল সরকারি প্যাডের সাথে মিলানোর চেষ্টা করলাম। দেখলাম দুটো প্যাডের মধ্যে আকাশ পাতাল ব্যবধান। সরকারী প্যাড-দুধরনের রয়েছে, যেখানে দুধরনের প্যাডেই বাংলাদেশের মনোগ্রাম প্যাডের উপরের দিকে, একটাতে একটু ডানপাশে উপরের অংশে, ডানদিকে অল্প হেলে মনোগ্রাম ছাপানো আছে।

অনলাইনে যে ফ্যাক্স বার্তা বাংলাদেশ সরকারের প্যাড দিয়ে নিউজ করা হয়েছে, তাতে মনোগ্রাম আছে একেবারে নীচের দিকে এবং নীচের ডান পাশের বেশীর ভাগ অংশে। কোন সরকারী প্যাডে দেশের লগো, মনোগ্রাম কখনো নিচের দিকে থাকেনা। অথচ এখানে এটা আছে নীচের দিকে।

আমি অফিসে কর্মকালিন সময়ে এবং বর্তমানে সরকারি অফিসের মনোগ্রাম প্যাড এবং সিল চেক করে দেখলাম, এই ফ্যাক্স বার্তার প্যাডের সাথে কোন মিল নেই। তাহলে কি দাঁড়ায় ? আমি জানিনা, আপনারাই বিচার করবেন সত্য-মিথ্যা।

আর বাংলাদেশ সরকারের অফিসিয়াল নথি, মেমোরেন্ডাম গোপণ নথিতে সিগনেচার নিচের দিকে এবং নিচের বাম অংশে অথবা কিছুটা মাজখানে নিচের দিকে থাকে, নানা উর্ধবতন অফিসের বা নানা বিভাগের মতামত বা অনুলিপির অনুস্বাক্ষর কিংবা আদেশ থাকে হয় বাম পাশে নয়তো ডান পাশে কিংবা নিচের দিকে।

উল্লেখিত ফ্যাক্স বার্তায় তেমন কিছুই নেই শুধু আছে হাতে লেখা কপি উপরের দিকে, যা সন্দেহের মাত্রা দ্বিগুণ করেছে। কেননা এনজিও অফিসে উপরের দিকে কপি লেখা থাকে, আর থাকে রেজিস্ট্রি অফিসে। রাষ্ট্রীয় সিল দেয়ার পরে নিচের দিকে স্বাক্ষর দেয়ার নজির বাংলাদেশের সরকারি অফিসে এর নজির নেই।

তারপরেও আমি বলছি, যেহেতু সংবাদ হয়েছে, দুই দেশ কন্দ্রিক জাতীয় ইস্যু এবং প্রতিরক্ষার মতো গুরুত্ব নিয়ে- সেটা অবশ্যই অনুসন্ধানের দাবি রাখে।

তার আগে আরেকটা কথা, সরকার ও বাংলাদেশ সশস্র বাহিনী কিংবা আইন শৃঙ্খলা বাহিনী এখনো এতো দুর্বল নয় যে, সাতক্ষীরার সন্ত্রাস কিংবা আইন শৃঙ্খলা রক্ষা বা রিস্টোর করার জন্য বিদেশের সাহায্য বা ভারতের সাহায্য নিতে হবে। এখনো এই পর্যায়ে যায়নাই। ভোটার বিহিন নির্বাচন আর দেশের আইন শৃঙ্খলা বাহিনীর ক্ষমতা দুটো ভিন্ন জিনিস। এটা অন্ততঃ সচেতন সকলেই মানবেন।

আবার ফ্যাক্স বার্তার মাধ্যমে ব্যবহ্রত নির্দেশনার সরকারি ল্যাংগুয়েজ যেভাবে ব্যবহ্রত হয়েছে, তাতেও সন্দেহের মাত্রা আরো বাড়িয়ে দিয়েছে। কেননা উচ্চ পর্যায়ের জরুরী বার্তায় সাধারণতঃ এধরনের শব্দ কখনো সরকারিভাবে ব্যবহার হয়না।

যে অনলাইন পত্রিকা এ নিউজ করেছেন, প্রমাণ করার দায়িত্ব কিন্তু তাদের। সরকারকে এব্যাপারে উদ্যোগী হতে হবে। নিজেদের অবস্থানের সত্যাসত্য জাতিকে পরিস্কার করে বলতে হবে, কোন প্রকারের রাজনীতি নয়, একেবারে টু দ্য পয়েন্ট এবং ডাইরেক্টলী বলা দরকার। এই কারণে প্রয়োজন, যদি সঠিক না হয় এবং ফ্যাক্সে ব্যবহ্রত প্যাড যদি বাংলাদেশ সরকারের না হয়, তাহলে জাতীয় লগো বা মনোগ্রাম ব্যবহার সম্বলিত প্যাড ব্যবহার করে দুই দেশের প্রতিরক্ষা সংক্রান্ত অসত্য নিউজ প্রকাশ করে জাতিকে বিভ্রান্ত করতে সক্ষম হলে, আগামীতে এধরনের আরো অসত্য সংবাদ প্রকাশের ক্ষেত্র তৈরি হবে। তাই এখনি পদক্ষেপ নিতে হবে।

সেই নিউজের লিঙ্ক http://www.sheikhnews.com/2014/01/15/bangladeshnow-27/

Add a Comment

Your email address will not be published.