Home » Featured » নিকোলা স্ট্রুজান এখনো স্কটল্যান্ডের স্বাধীনতার স্বপ্ন দেখেন

নিকোলা স্ট্রুজান এখনো স্কটল্যান্ডের স্বাধীনতার স্বপ্ন দেখেন

সৈয়দ শাহ সেলিম আহমেদ:

যদিও ২০১৪ সালে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নটি রেফারেন্ডামের মাধ্যমে মীমাংসিত হয়ে গেছে। ঐ সময় স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে রেফারেন্ডামে ৪৫ থেকে ৫৫ শতাংশ ভোটে সেই স্বপ্ন, সেই সাধ হারিয়ে যায় একেবারেই। একেবারে এই কারণেই- স্কটিশ স্বাধীনতার প্রশ্নে তখনকার নেতা অ্যালেক্স সালমন্ড অন্য সকলের মতোই গণভোটের সুযোগকে জীবনে একবারই আসে- এই হিসেবেই গ্রহণ ও মেনে নিয়েছিলেন। কিন্তু ইউনিয়ন জ্যাক তথা যুক্তরাজ্যের কপালে যেন স্কটিশ স্বাধীনতার সেই ডাক একেবারে বিলীন হয়ে যায়নি। বার বার ফিরে আসছে ইতারে ইতারে কিংবা সংবাদ মাধ্যমে। সম্প্রতি স্কটিশ এসএনপি নেতা নিকোলা স্ট্রুজান স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে আবারো রেফারেন্ডামের স্বপ্নের কথা প্রকাশ্যে আলোচনায় নিয়ে এসেছেন। এসএনপি পার্টির কনফারেন্সে নিকোলা স্ট্রুজান এই স্বপ্নের কথা কাউন্সিলর ও পার্টি মেম্বারদের জানিয়েছিলেন বেশ জোরে শোরে। তখন সেই হাক ডাক ও স্বপ্নের কথা কেবল সংবাদের শিরোনাম হয়েছিলো। ওয়েস্টমিনিস্টারের রাজনীতিতে আঘাত হানতে পারেনি। কিন্তু যতোই দিন যাচ্ছে, নিকোলার সেই স্বপ্নের ডাক যেন ধীর লয়ে ওয়েস্টমিনিস্টারের দরজায় কড়া নাড়তে শুরু করেছে।

সম্প্রতি নিকোলা স্ট্রুজান এসএনপি নেতাদেরকে তার সেই স্বপ্নের কথা আবারো জানিয়েছেন। নিকোলা প্রকাশ্যেই খোলামেলাভাবে বলেছেন, স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে এসএনপি নতুন করে ক্যাম্পেইন শুরু করবে।

ফার্স্ট মিনিস্টার নিকোলা আরো বলেছেন, এই সামারেই ক্যাম্পেইন লঞ্চিং এর সকল কাজই সম্পন্নের পথে এবং এসএনপি পার্টি এ ব্যাপারে কারো চোখ রাঙ্গানোতে পিছু হটবেনা।

নিকোলা পার্টির গত স্প্রিং কনফারেন্সে বক্তব্য রাখতে গিয়ে বলেছিলেন, আমরা অবশ্যই স্বাধীনতা অর্জন করবো- আমাদের সিটিজেনদের জন্য ভালো কিছু করার জন্য যখন আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করবো ভবিষ্যত সুন্দর বিনির্মানের জন্য।

তিনি আরো বলেছিলেন, পরিবর্তন আনয়নের জন্য, স্বাধীনতার জন্য আমাদের এই চ্যালেঞ্জ ও সুযোগ নিতে জয়ী হতে হবে।

সেজন্যে তিনি বলেছিলেন, এসএনপি পার্টি এই কাজের জন্য স্কটিশ স্বাধীনতার স্বপক্ষে সাপোর্টিভ কাজ করবে। সেসময় তিনি ঘোষণা করেছিলেন, আমাদের স্বপ্ন স্কটল্যান্ডকে স্বাধীন করার জন্য- আমাদের ভবিষ্যৎ বিনির্মানে নিজেদের চালিকা শক্তির আসনে বসানোর জন্য।বিশ্বের জন্য আমরা ভাইটাল রোল প্লে করবো।

নিকোলা পার্টির নেতা কর্মীদের এই বলে উদবুদ্ধ করেছিলেন- এই আমাদের সুন্দর স্বপ্ন- এবং এটাই হবে এই আমাদের বিশ্বাস।

রূথ ডেভিসনের কঠোর সমালোচনা-

নিকোলা স্ট্রুজানের এমন উদ্যোগ আর ভুমিকায় স্কটিশ কনজারভেটিভ লিডার রূথ ডেভিসন কঠোর সমালোচনা করে বলেন, নিকোলা স্ট্রুজানের উচিৎ বিগত গণভোটের ফলাফলের প্রতি সম্মান দেখানো। রূথ বলেন, জনগণ একীভূত যুক্তরাজ্যের পক্ষে রায় দিয়েছেন, যা নিকোলার সম্মান দেখানো উচিত । তিনি আরো বলেন, তার দল স্কটিশ কনজারভেটিভই একমাত্র দল- যারা ১০০% একীভূত যুক্তরাজ্যের মধ্যে থাকার স্বপক্ষে অবস্থান পরিস্কার করেছে, স্কটল্যান্ড ব্রিটেনের সাথে থাকবে- এটাই আমরা চাই। এটাই জনগণের রায়।

 https://www.youtube.com/watch?v=W2i4BZ0PqoY

salim932@googlemail.com

13th March 2016, London

Add a Comment

Your email address will not be published.