Home » লন্ডন নিউজ » ৬০০ ব্রিটিশ নাগরিককে সিরিয়ায় জিহাদীতে ঢুকতে ধরা হয়- ফরেন সেক্রেটারি ফিলিপ হ্যামন্ড

৬০০ ব্রিটিশ নাগরিককে সিরিয়ায় জিহাদীতে ঢুকতে ধরা হয়- ফরেন সেক্রেটারি ফিলিপ হ্যামন্ড

145

ইসলামিক ষ্ট্যাটের সাথে জিহাদীতে যোগদানের জন্য সিরিয়ায় ঢুকতে চেষ্ঠার সময় তার্কিস ইন্টেলিজেন্স ও ব্রিটিশ ইন্টেলিজেন্সের যৌথ সহায়তাত ধরা হয় বিগত ২০১২ সালে প্রায় ৬০০শত ব্রিটিশ নাগরিকদের। তুরস্ক সফরকালে ব্রিটেনের ফরেন সেক্রেটারি ফিলিপ হ্যামন্ড এই তথ্য নিজেই জানিয়েছেন।

সেক্রেটারি আরো জানিয়েছেন, ৮০০ ব্রিটিশ নাগরিক বিভিন্ন ভাবে সিরিয়ায় আইএসে যোগদানের জন্য সিরিয়া গমন করেছে গত চার বছরে, যাদের অর্ধেক (প্রায় ৪০০) এখনো সেখানে রয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

ফিলিপ হ্যামন্ড বলেছেন, ইস্তাম্বুলের গোয়েন্দা আর ব্রিটিশ গোয়েন্দাদের যৌথ সহায়তায় সিরিয়া গমন কালে, ব্রিটেন ত্যাগের সময় এবং ইস্তাম্বুল হয়ে সিরিয়া গমনের কী পয়েন্ট থেকে ব্রিটিশ নাগরিকদের ধরা হয়েছে।

এদিকে গার্ডিয়ানের দেয়া তথ্য মতে, ৮০০ ব্রিটিশ নাগরিক সিরিয়ায় আইএসে যোগ দিয়েছে, যাদের ৪০০ সেখানে এখনো রয়ে গেছে, তার উপর আরো ৮০০ এর মধ্যে ৬০০ নাগরিকদের আটকানো বা ধরা হয়েছে- এমন তথ্য ফিলিপ হ্যামন্ড নিজেই গার্ডিয়ানকেও দিয়েছেন।

তিনি বলেছেন, পশ্চিমাদের বিমান হামলার প্রেক্ষিতে আইএস এর শক্ত ঘাটি রাক্কা থেকে তাদের সরাতে ও সিরিয়ায় আইএসে যোগ না দিতে প্রতিনিয়ত চাপ এর ফলেই এখন আইএস এর মনোবল ভেঙ্গে পড়ছে।

এর ফলে আইএস ফরেন ফাইটারদের নিয়োগ করতে বেগ পেতে হচ্ছে বলে প্রমাণও রয়েছে – ফিলিপ মন্তব্য করেছেন।

ইউকে ড্রোন স্ট্রাইক ছাড়াও ইউএস এয়ার স্ট্রাইকের ফলে এমন ফললাভ পাওয়া যাচ্ছে অর্থাৎ ফরেন ফাইটার আর রিক্রুট করাটা আইএসের জন্যে আগের মতো সহজ হচ্ছেনা।

নারী/নিউজ/ফিলিপ হ্যামন্ড/সেক্রেটারি অব ষ্ট্যাট/ইন্টারভিউ/সৈয়দ শাহ সেলিম আহমেদ/জানুয়ারি/২০১৬

Add a Comment

Your email address will not be published.