Home » ভিডিও নিউজ » ব্রিটেনের ফ্লাড ডিফেন্স ফেইল, আরো ২৪টি বন্যা সতর্কীকরন,ইয়র্ক যেতে নিষেধ করেছে পুলিশ (ভিডিও)

ব্রিটেনের ফ্লাড ডিফেন্স ফেইল, আরো ২৪টি বন্যা সতর্কীকরন,ইয়র্ক যেতে নিষেধ করেছে পুলিশ (ভিডিও)

171
0

Syed Shah Selim Ahmed@ অতি বৃস্টিতে পানি উপচে পড়ছে ব্রিটেনের নদী গুলোতে। সেই বানের পানি এখন শহরে ঢুকছে,- বাড়ী, ঘর, রাস্তা, শপিং মল, দোকান পাট, রেস্টুরেন্ট, পাব সব এখন পানিতে সয়লাব।এখন পর্যন্ত ৭,০০০ লোক বিদ্যুতবিহীবন অবস্থায় আছেন। রচ ডেলে পাচ হাজার ঘর বাড়ীতে বিদ্যুৎ নেই।পর্যটন শহর ও ব্রিটেনের হ্যারিটেজে সমৃদ্ধ পুরনো ইয়র্ক শহরে এখন যে দিকে তাকানো যায় সেদিকেই শুধু পানি আর পানি। ইয়র্কের পর লিডসের প্রধান সড়কও পানিতে ডুবে গেছে। ব্রাড ফোর্ড এর কিছু অংশ, ইয়র্কশায়ার, মাইথলম্রেড, হেবডন ব্রিজ, ওয়েস্ট ব্রাডফোর্ড, ইয়র্কশায়ার, লিংকনশায়ার,  সমারসেট, লাঙ্কাশায়ার এর অধিবাসিদের ঘর বাড়ি রাস্তা ঘাট এখনো পানির নীচে। এই সব এলাকার লোকজন বন্যার সাথে আগেও পরিচিত হলেও এবারের মতো এতো ভয়াবহ বন্যার মুখোমুখি তারা হননি বলে জানিয়েছেন।

এরই মধ্যে মেট অফিস আরো ২৪টি মারাত্মক বন্যা সরর্কীকরন জারি করেছে। স্কটল্যান্ডে ১টিও এতে অন্তর্ভুক্ত।

কমিউনিটির জনগন একে অন্যের সাহায্যে এগিয়ে এসেছেন। সান্ড ব্যাগ সহ বন্যার পানি নামার সাথে সাথে পরিস্কার পরিচ্ছন্নতায় সারাদিন ব্যস্ত থাকতে দেখা গেছে। কেউ কেউ ফ্রি কপি সরবরাহ করছেন। আবার কেউ বিভিন্ন জনের বাসা বাড়িতে বিভিন্ন ফ্রিজ, টিভি, বাথ, কিচিন পরিষ্কার করে দিচ্ছেন। যেখানে পানি নেমে যাচ্ছে সেখানে সেসব সম্ভব হলেও অধিকাংশ ক্ষেত্রে পানি থাকায় মানুষ অসহায়ভাবে তাকিয়ে দেখা ছাড়া আর কিছুই করার থাকছেনা।

floodsin uk1ইয়র্কে পানি আরো বৃদ্ধি পাওয়ার খবর পাওয়া গেছে।

 

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ফ্লাড নিয়ন্ত্রণের স্থায়ী ও আস্থায়ী প্রতিরোধ ব্যবস্থা- আবারো রিভিউ করা হবে এবং সব ধরনের সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

কোবরা মিটিং এর পর সরকারী সূত্রে জানা গেছে, যে অতিরিক্ত ৩০০ আর্মি পার্সোনাল বন্যা উপদ্রুত এলাকায় উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন, তাদের সাথে আরো ২০০ আর্মি পার্সোনাল সরকার ইমিডিয়েট পাঠিয়েছেন। আরো ১,০০০ আর্মি পার্সোনাল জরুরী ভিত্তিতে রিজার্ভ রাখা হয়েছে।

 

floods26ইমার্জেন্সি ক্যাশ স্থানীয় কাউন্সিলে সরবরাহ করা হয়েছে- বন্যা উপদ্রুত ও ক্ষতিগ্রস্থদের সহায়তা প্রদানে। একই সাথে ক্যামব্রিয়া বন্যার সময় মাঝারি, ছোট ব্যবসায়ী ও ব্যবসায়ীদের জন্য যে সহায়তা সরকার ঘোষণা করেছিলো- সেই একই প্যাকেজ অব্যাহত থাকবে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের জন্য।

 

army personalইন্স্যুরেন্স কোম্পানীগুলো এ বন্যায় ১বিলিয়নের মতো ক্ষতির সম্মুখীন বলে সিটিএম সূত্রে জানানো হয়েছে প্রাথমিকভাবে।

 

লিডস বিশ্ববিদ্যালয়ের এনভারলম্যান্টাল সাইন্টিস্ট, ইয়র্কের পরিবেশ বিদদের মতে, এবারের বন্যার প্রকোপে ব্রিটেনের ফ্লাড ডিফেন্স ভেঙ্গে পড়েছে। নতুন করে রিভিউ করার তাগিদ দিয়েছেন।

ইয়র্কের পানি অব্যাহত ও আরো বৃদ্ধির আশঙ্কার প্রেক্ষিতে পুলিশ জরুরী সতর্কতা জারি করেছে, আজ রাতে কেউ যেন কোন আত্মীয় স্বজনদের সাথে সাক্ষাতের জন্যে হলেও ইয়র্ক না যান।

নারী/নিউজ/ব্রেকিং/বন্যা/ব্রিটেন/সৈয়দ শাহ সেলিম আহমেদ/ডিসেম্বর/২০১৫  

Add a Comment

Your email address will not be published.