Home » Featured » কোহিনুর ফেরৎ চেয়ে পাকিস্তান হাইকোর্টে পিটিশন দায়ের

কোহিনুর ফেরৎ চেয়ে পাকিস্তান হাইকোর্টে পিটিশন দায়ের

307

Salim@”ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের প্রয়াত মা কুইন ভিক্টোরিয়াকে ১৮৫০ সালে তখনকার সময়ের ভারতের গভর্ণর জেনারেল উপঢৌকন হিসেবে  দিয়েছিলেন বিশ্বের সর্ববৃহত ডায়মন্ড-কাট খচিত ১০৫ ক্যারেটের কোহিনূর তাজ”। রানী ভিক্টোরিয়া এই কোহিনূর  তাজ সর্বশেষ তার রাজত্বকালীন সময়ে পড়েছিলেন এবং বর্তমানে এই কোহিনূর- ক্রাউন জুয়েল হিসেবে টাওয়ার অব লন্ডন ডিসপ্লে হচ্ছে।

 

গত বুধবার পাকিস্তানের লাহোর হাইকোর্টে আইনজীবী জাওয়াদ ইকবাল জাফরী একটি পিটিশন দাখিল করেছেন। পিটিশনে তিনি রেসপন্ডেন্ট হিসেবে রানী দ্বিতীয় এলিজাবেথ এর নাম উল্লেখ করেছেন। জাওয়াদ ইকবাল জাফরী তার পিটিশনে বলেছেন, কোহিনূর আইনগতভাবে পাঞ্জাব প্রদেশের এবং সেটা ব্রিটেনকে এই কোহিনূর এখন তার বৈধ মালিক পাকিস্তানের পাঞ্জাবের কাছে হস্তান্তর করা উচিৎ।

 

হাইকোর্ট জাফরীর আবেদন মঞ্জুর করে শুনানীর জন্য গ্রহণ করেছেন।

 

রয়টার্স এর খবরে আইনজীবী জাওয়াদ ইকবাল জাফরীর এই আবেদনের সত্যতাও মিলেছে। রয়টার্সের কাছে জাফরী সাক্ষাতকারে কোহিনূরের বৈধ মালিক পাকিস্তান এবং রানীকে এই কোহিনূর ফেরতের জন্যও তিনি আবেদন জানিয়েছেন।

 

উল্লেখ্য এই জাওয়াদ ইকবাল জাফরী গত অর্ধ-দশক ধরে রানীর কাছে কোহিনূর ফেরত চেয়ে ৭৮০টি লেটার লিখেছেন। রানীর অফিস থেকে একটি চিঠি প্রাপ্তির একনলেজম্যান্ট ছাড়া আর কোন চিঠির জবাব জাফরী পাননি বলে রয়টার্সকে জানিয়েছেন।

 

ইতোমধ্যে ভারত সরকার সেভারেল টাইমস ব্রিটিশ সরকারের কাছে অনুরোধ জানিয়েছে তাদের ইতিহাস, ঐতিহ্য ও কৃস্টি সংরক্ষণের স্বার্থে এই কোহিনূর ভারতকে ফিরিয়ে দেয়ার জন্য। 

 

২০১৩ সালে  প্রাইম মিনিস্টার ডেভিড ক্যামেরন যখন ভারত সফরে গিয়েছিলেন, তখন ভারতীয় টেলিভিশন চ্যানেলের সাথে সাক্ষাতকারে বলেছিলেন, কোহিনূর ইংল্যান্ডেই থাকবে।

 

নারী/নিউজ/আন্তর্জাতিক/ব্রিটেন/কোহিনূর/সেলিম আহমেদ/ডিসেম্বর/২০১৫

Add a Comment

Your email address will not be published.