Home » Featured » জেরেমি করবিন ও চীফ অব ডিফেন্স স্টাফের মধ্যে রাজনৈতিক বিতর্কে ব্রিটেন তোলপাড়(ভিডিও)

জেরেমি করবিন ও চীফ অব ডিফেন্স স্টাফের মধ্যে রাজনৈতিক বিতর্কে ব্রিটেন তোলপাড়(ভিডিও)

215

সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন থেকে: লেবার দলীয় নেতা জেরেমি করবিন এমপির নিউক্লিয়ার ওয়েপন বিরোধী অবস্থান নিয়ে চীফ অব আর্মি স্টাফ স্যার নিকোলাস হোটন- এর প্রকাশ্যে উদ্বেগ প্রকাশে ব্রিটেনের রাজনৈতিক মহলে ব্যাপক চাঞ্চল্য শুরু হয়েছে। বিশেষ করে আমি চীফের বক্তব্যের পর জেরেমি করবিন আর্মি চীফের এই বক্তব্যকে রাজনৈতিক পক্ষপাতদুষ্ট বলার পরই এই বিতর্ক তুঙ্গে উঠে।বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন এখানেই থেমে থাকেননি, তিনি আর্মি চীফের বক্তব্যের সমালোচনা করে বলেছেন, গণতান্ত্রিক পদ্ধতিতে  আর্মি চীফের এই বক্তব্য রাজনৈতিক ভায়াস যেমন, একইভাবে ডিফেন্স সেক্রেটারি মাইকেল ফ্যালকনকে তার বিরুদ্ধে একশন নেয়ার জন্যও করবিন আহ্বান জানিয়েছেন। আর এখান থেকেই এই বক্তব্য নিয়ে ব্রিটেনের মিডিয়া সহ ব্রিটিশ রাজনীতির উচু মহলে শুরু হয়েছে তোলপাড়। ডিফেন্স এনালিষ্ট সহ সিকিউরিটি এক্সপার্টরাও জড়িয়ে পড়েছেন বিতর্কে।

 

কি ছিলো ডিফেন্স চীফের বক্তব্য-

 

defence chiefব্রিটিশ ডিফেন্স টিমের চীফ স্যার নিকোলাস হোটন বিবিসি ওয়ান এর অ্যান্ড্রো মার শোতে ডিফেন্স ও নিউক্লিয়ার ট্র্যাইডেন নিয়ে এক প্রশ্নের জবাবে সরাসরি নিউক্লিয়ার ওয়েপনের পক্ষে যুক্তি তর্কে নিজ বক্তব্য উপস্থাপনে বলেন, তিনি খুবই উদ্বিগ্ন এই কারণে যে, আগামী লেবার দলীয় সরকারে এলে নিউক্লিয়ার ওয়েপন ব্যবহার না করার প্রতিশ্রুতির কারণে। তিনি বলেন, ভবিষ্যত লেবার সরকার নিউক্লিয়ার ওয়েপন ব্যবহার না করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।এতে তিনি দেশের জাতীয় নিরাপত্তা ও শত্রুদের উপর ব্রিটেনের দুর্বলার ব্যপারে খুবই উদ্বিগ্ন বলেছেন।

 

জেরেমি করবিনের প্রতিশ্রুতিতে কি আছে-

 

বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন বলেছেন, তিনি সরকারের এলে কখনো একটি বারের জন্যও নিউক্লিয়ার ওয়েপনে ট্রিগার টিপবেননা।

 

চীফের বিরুদ্ধে জেরেমি করবিনের বক্তব্য-

 

corbyn2জেরেমি করবিন অ্যান্ড্রো মার শোতে দেয়া চীফের বক্তব্যের কড়া সমালোচনা করে বলেছেন, গনোতান্ত্রিক পদ্ধতিতে সামরিক বাহিনী থাকবে নিরপেক্ষ ও সহায়ক শক্তি, রাজনৈতিকভাবে অংশগ্রহণ ও ইন্টারফেয়ার করবেনা।তিনি আর্মি চীফের এমন বক্তব্যকে সিরিয়াসলি কনসার্নড হিসেবেও অভিহিত করেছেন।

 

জেরেমি করবিন দাবী করেছেন, বর্তমান এই বিতর্কে তিনি রাজনৈতিক বক্তব্যের মাধ্যমে জড়িয়ে পড়ে নিজের পদে থাকার নীতিগত আদর্শ থেকে বিচ্যুত হয়েছেন।

 

করবিন আরো বলেছেন, তিনি ডিফেন্স সেক্রেটারির কাছে লিখবেন এই ব্যাপারে চীফের মন্তব্য নিয়ে।

 

শ্যাডো ডিফেন্স সেক্রেটারির বক্তব্য-

 

eagleলেবার দলীয় শ্যাডো ডিফেন্স সেক্রেটারি অ্যাঞ্জেলা ইগল স্যার নিকোলাস হোটনের বক্তব্যের সমর্থনে বলেন, তিনি মনে করেননা ডিফেন্স চীফ এতে কোন অন্যায় করেছেন। মিস ইগল আরো বলেন, সাংবাদিকের প্রশ্নের জবাবে স্যার নিকোলাস এ ব্যাপারে নিজের মতামত তুলে ধরেছেন, যা সাংবাদিকের প্রশ্নের জবার তার দেয়া উচিত- এতে তিনি কোন আন-কমফোরটেবল মনে করছেননা বলে জানিয়েছেন।

 

তিনি আরো বলেছেন, ব্রিটেনের অবশ্যই উচিত নিউক্লিয়ার ট্র্যাইডেন ওয়েপন ব্যবহার করা উচিৎ, যতোক্ষন না অন্যান্য দেশও নিজেদের নিউক্লিয়ার অস্র ডিস-আর্ম না করে।

সর্বশেষ সংবাদেও দেখা গেছে মিডিয়া ও ব্রিটেনের বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে পক্ষে বিপক্ষে ব্যাপক বিতর্ক চলছে।

Salim932@googlemail.com

10th November 2015, London

কপিরাইটকৃত@সেলিম-আহমেদ/নারী/নিউক/২০১৫

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!