Home » Featured » আমার সঙ্গে জিয়াউর রহমানের কখনো দেখা হয়নি, সমরসেন কিডন্যাপ তাদের নিজস্ব সিদ্ধান্ত- আ স ম আবদুর রব

আমার সঙ্গে জিয়াউর রহমানের কখনো দেখা হয়নি, সমরসেন কিডন্যাপ তাদের নিজস্ব সিদ্ধান্ত- আ স ম আবদুর রব

954
Mr A S M Abdur Rob

সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন থেকে: বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা আন্দোলন, ছাত্র-গণআন্দোলনের তখনকার সময়ের তুমুল ছাত্র নেতা, ডাকসু ইলেকশনে সরাসরি ভোটে নির্বাচিত প্রথম ভিপি, স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলক আ স ম আবদূর রব আজ লন্ডনে বেতার বাংলা ১৫০৩ প্রবাসীর ভাবনা অনুষ্ঠানে টেলিফোন সাক্ষাতকারে ৭ই নভেম্বরের স্মৃতিচারণ করতে গিয়ে বলেছেন-

 

“আমার সঙ্গে জীবনে কখনো জিয়াউর রহমানের সঙ্গে দেখা হয়নি। ৭ই নভেম্ভরের ঘটনাবলী সম্পর্কে আমাকে তেমন কিছু জানানো হয়নি, আমি তখন জেলের মধ্যে বন্দি ছিলাম,মুক্তি পাওয়ার পরও আমাকে বিশেষ কিছু জানানো হয়নি, আমিও জানতে চাইনি। কেননা, তখনকার প্রেক্ষিতে জাসদের কেন্দ্রীয় কমিটির বৈঠক সম্ভব ছিলোনা এবং কেন্দ্রীয় কমিটির কোন সিদ্ধান্তের মাধ্যমেও সমর সেনকে কিডন্যাপের কোন সিদ্ধান্ত গৃহীত ছিলোনা- এটা ডঃ আনোয়ার যা বলেছেন, সেটা তাহের এবং তাদের ব্যক্তিগত সিদ্ধান্তেই হয়েছিলো।“

 

৭ই নভেম্বরের ঘটনাবলী জাসদ ঘটালেও জিয়াউর রহমান কেন মানেননি- বা শহীদ মিনারে রব-জিয়া-তাহের একত্রে মিছিল সমাবেশের কথা প্রসঙ্গে আ স ম আবদুর রব বলেন, আমি এই সবের কিছু জানিনা, কারণ আমি তখন জেলে, জিয়াউর রহমানের সঙ্গে আমার কখনো দেখা হয়নি। ৭ই নভেম্বরের অনেক কিছুই কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তে অনুমোদিত ছিলোনা বা হয়নি বলেও রব মন্তব্য করেছেন.৭ই নভেম্বরের অনেক ঘটনাই ব্যক্তিগত সিদ্ধান্তে তারা করেছিলো বলেও তিনি বলেন।

 

আ স ম আবদুর রব এর এই রেকর্ডটি আমার হাতে আছে।

 

আ স ম আবদুর রব আরো বলেছেন, মোনায়েম খান, আঈয়ূব খান, স্বৈরাচারী সকল সরকারই সংলাপ পছন্দ করেনা। সংলাপের বিরোধীতা করে।

 

আ স ম আবদুর রব দেশের বিরাজমান রাজনৈতিক অচলাবস্থায় সকলের অংশ গ্রহণের নির্বাচনের কথা বলেন। এছাড়াও সংকট সমাধানে পার্লামেন্টের উচ্চ কক্ষ বা দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট, সকল দল-পেশা-কর্মের প্রতিনিধি নিয়ে ৫০০ আসনের পার্লামেন্টের দাবী জানান।

 

উল্লেখ্য প্রবাসীর ভাবনা অনুষ্ঠানটি বেতার বাংলা ১৫০৩ মিডিয়াম ওয়েব এ প্রতি রোববার লন্ডন সময় দুপুর ১২টায় লন্ডন এবং জার্মান স্টুডিও থেকে একযোগে প্রচারিত হয়। ইন্টারনেটে www.betarbangla.net থেকেও শুনা যায়। অনুষ্ঠান উপস্থাপনা করেন লন্ডন থেকে নাজিম চৌধুরী, জার্মানি থেকে হাবিব বাবুল।

 

৮ নভেম্বর ২০১৫, লন্ডন ।

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!