Home » Featured » প্রস্টিটিউট শুড বি লিগ্যালাইজড ইন ইউকে- ডঃ ক্যাথারিন হাকিম

প্রস্টিটিউট শুড বি লিগ্যালাইজড ইন ইউকে- ডঃ ক্যাথারিন হাকিম

195

প্রস্টিটিউট শুড বি লিগ্যালাইজড ইন ইউকে- ডঃ ক্যাথারিন হাকিম

সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন থেকে

 

ব্রিটেনে দেহব্যবসাকে আইনি বৈধতা দেয়ার জন্য থিংক ট্যাংক খ্যাত ডঃ ক্যাথারিন হাকিম তার নিউ স্টাডি পেপার ওয়ার্কে সুপারিশ করেছেন। কারণ হিসেবে সেই গবেষণায় বলা হয়েছে, ব্রিটেনের আধুনিক পুরুষেরা গৃহের মধ্যে পর্যাপ্ত যৌনক্রিয়া সম্পন্নের সুযোগ পাননা। ডঃ ক্যাথারিনের এই পেপার ওয়ার্ক ইনস্টিটিউট অব ইকোনোমিক এফেয়ার্সে প্রকাশিত হয়েছে।

 

এই স্টাডিতে ক্যাথারিন হাকিম আরো দেখিয়েছেন, ক্রমেই নারীদের ক্ষমতায়নের ফলে পুরুষেরা ঘরের মধ্যে যথেষ্ট যৌনতার সুযোগ পাচ্ছেননা।

ডঃ ক্যাথারিন হাকিম একজন স্বনামধন্য সোশিওলজিষ্ট, তিনি তার কন্ট্রোভার্সিয়াল গবেষণা পেপারে বলেছেন, এর ফলে নারীদের সাথে সেক্স সংক্রান্ত যে সব অপরাধ ব্রিটেনে সংঘটিত হয়, সেগুলো কমে আসবে।

 

এক পরিসংখ্যানে ২০,০০০ লোকের এক সেক্স থেরাপি সেশনে দেখা গেছে, তাদের মধ্যে খুব কমই তাদের যৌন কার্যে খুব সেটিসফাইড বা কম সেটিস ফায়েড হয়েছেন, কেউ কেউ একেবারেই না জবাব দিয়েছেন। আবার ৬ হাজার লোকের মধ্যে পরিচালিত ৫১ % জানিয়েছেন গত মাসের মধ্যে তাদের কেউই বাসায় সঙ্গীনীর সাথে যৌন সম্ভোগ করেননি।

 

অবশ্য জেন্ডার ভায়োল্যান্স ক্যাম্পেইনররা ক্যাথারিন হাকিমের এই গবেষণাকে কেবল মাত্র একদিক দর্শী হিসেবে সমালোচনাও করেছেন।

 

ডঃ হাকিম তার পেপারে দাবি করেছেন, পুরুষেরা নারীদের চাইতে দুইবার যৌন সম্ভোগ করতে চান এবং এই গ্যাপকে তিনি বৃদ্ধি পাচ্ছে বলেও দাবী করছেন।পুরুষের যৌন চাহিদাও দ্বিগুণ হিসেবে দেখিয়েছেন শারীরীক গঠণ শৈলি সহ অন্যান্য আনুষঙ্গিক কারনে।

Prostitute talking to a driver

কিন্তু তিনি দাবী করছেন, তিনি গবেষণায় পেয়েছেন, পুরুষ মানুষ তার যৌন চাহিদা পূরনের জন্য ঘরের বাইরে অন্যত্র যৌন ক্রিয়া করতে চায়। তিনি এভিডেন্স হিসেবে পূর্বে উল্লেখিত পুরুষের নারীদের চাইতে দ্বিগুণ চাহিদার বিষয়কে প্রাধান্য হিসেবে দেখিয়েছেন। তিনি বাড়তি চাহিদার প্রেক্ষিতে আজকের ২১শতকের পৃথিবীতে এই সেক্স ইন্ডাস্ট্রিকে আইনি বৈধতার সুপারিশ টেনেছেন।

Stills taken from film trailer for 50 Shades of Grey movie

50 shades of grey

এন্ড ভ্যায়োল্যান্স এগেনিস্ট ওম্যান কোয়ালিশনের এক্টিং ডিরেক্টর সারাহ গ্রিন ডঃ হাকিমের এই সুপারিশ এবং নারী পুরুষের যৌন চাহিদার তারতম্য কে হাস্যকর বলে মন্তব্য করেছেন। একই সাথে এই রিপোর্টটিকে তিনি নারীদের প্রতি যৌন সন্ত্রাস ও সহিংসতা রোধে সেক্স লিগ্যালাইজডকে সঠিক নয় হিসেবেও দেখছেন কারণ তার মতে এতে সঠিক যুক্তি উপস্থাপিত হয়নি।তারপরেও এ ধরনের রিপোর্টকে তিনি স্বাগতও জানিয়েছেন যাতে বিষয়টি পর্যাপ্তভাবে আলোচিত ও সঠিক ব্যাখ্যা ও কারণ চিহ্নিতকরণে সহায়ক হবে।

Polycultural: Catherine Hakim grew up in France, loves multi-ethnic London; Oaxaca, Mexico, is a favourite destination

Dr Catherine Hakim

“Prostitution should be legalised in UK ‘because men need MORE sex’, claims think-tank”

 

Salim932@googlemail.com

07th August 2015, London.

 

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!