Home » Featured » মেজর পুলিশী অপারেশন- শিশুদের অশালিন ৩০ মিলিয়ন ইমেজ উদ্ধার

মেজর পুলিশী অপারেশন- শিশুদের অশালিন ৩০ মিলিয়ন ইমেজ উদ্ধার

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ   স্কটল্যান্ডের পুলিশ এক অপারেশনে অনলাইনে শিশুরা কিভাবে ভিক্টিম হচ্ছে, যৌন অত্যাচার, অশালিন ইমেজ চালাচালি সহ শিশুদের যৌনহয়রানির এক ভয়াবহ চিত্র আবিষ্কার করেছে। যেখানে প্রায় ৩০ মিলিয়ন শিশুদের অশালিন ছবি উদ্ধার  করেছেন।যৌন অশালিনতায় ও শিশুদের যৌন হয়রানির দায়ে সনাক্তকৃত ৮৩ জনের মধ্যে  ৭৭ জনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে। শুধু তাই নয়, পুলিশ  তাদের অভিযানে ৫২৩ জন শিশুকে এই যৌন হয়রানির ভিক্টিম হিসেবে চিহ্নিতও করেছে- যাদের বয়স ৩ বছর থেকে ১৮ পর্যন্ত।

 

স্কটল্যান্ড পুলিশ ৬ জুন থেকে ১৫ জুলাই এর মধ্যে এই অভিযান পরিচালনা করে। ইন্টারনেটে শিশুদের এই হয়রানির আবিষ্কারে অভিযানের নাম দিয়েছে অপারেশন লাটিস। এই অভিযানে পুলিশ ১৩৪টি ইনভেস্টিগেশন করে, যাতে হোম রেইড সহ  ১০০,০০০ চ্যাট ইমেজ  এসেস করে, ৫৪৭টি ডিভাইস সিজ করে। ফলশ্রুতিতে ৭৭ জনকে এরেস্ট ছাড়াও ১২২জনকে  চাইল্ড প্রটেকশন সার্ভিসে রেফার্ড করে। তাদেরকে পুলিশ যৌন অপরাধ, যৌন কাজে হুমকী, রেইপ,যৌন চাঁদাবাজি, যৌন কাজের সাজগোজের দ্রব্যাদি রাখা, অশালিন ইমেজ শেয়ার ইত্যাদি অভিযোগে চার্জ করেছে।

 

keyboard

 

স্কটল্যান্ড পুলিশের এসিস্ট্যান্ট  চীফ কনস্টেবল ( মেজর ক্রাইম এন্ড পাবলিক প্রটেকশন) ম্যালকম গ্রাহাম বলেন,  অপারেশন লাটিস ছিলো বিরাজমান ইস্যূ সমূহের মধ্যে একটি আলোর ঝলকানি।

 

তিনি বলেন,  অনলাইনে শিশুদের যৌন হয়রানি এটা এখন জাতীয় এক হুমকী। এটা কেবল স্কটল্যান্ডে নয়, এখন সারা বিশ্বের হচ্ছে এবং শুধু শিশুদের নয়, বরং সকল বয়সের, টিনএজদের করা হচ্ছে।

 

Computer keyboard

 

স্কটল্যান্ড পুলিশ শিশুদের  সম্পূর্ণরূপে নিরাপদ ও সুরক্ষা করতে বদ্ধপরিকর। আমাদের কমিটম্যান্ট হলো এই সব ক্রাইম মোকাবেলা করা।

 

এনপিসিসির জোয়ানা ব্যারেট পুলিশের এই ক্র্যাকডাউনকে স্বাগত জানান।

 

আর্লি ইয়ার্স মিনিস্টার মার্ক ম্যাকডোনাল্ড বলেন, যদিও বহু ক্ষেত্রেই আমরা ইতিবাচক উন্নতি করছি, কিন্তু অনেক ক্ষেত্রেই এখনো যে হুমকী রয়েছে, আমাদেরকে সেদিকে সজাগ দৃষ্টি দিতে হবে।

 

salim932@googlemail.com

29th July 2016, London

Please follow and like us:

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!