Home » Featured » ভিটামিন-সি করোনা ভাইরাস প্রতিরোধে ভুমিকা রাখে এমন এভিডেন্স এখনও প্রমাণিত নয়ঃ হ্যারিয়েট স্মীথ

ভিটামিন-সি করোনা ভাইরাস প্রতিরোধে ভুমিকা রাখে এমন এভিডেন্স এখনও প্রমাণিত নয়ঃ হ্যারিয়েট স্মীথ

ইদানিং অনলাইন এবং সোশ্যাল মিডিয়ায় কোন কোন ডাক্তার এমনকি মৃত ডাক্তারের রেফারেন্স ব্যবহার করে কিছু পোষ্টে দাবি করা হচ্ছে ভিটামিন-সি বা লার্জ পোর্শান অব ভিটামিন-সি প্রেসক্রাইবে কোভিড-নাইন্টিন প্রতিরোধ ও ইম্যুন সিস্টেমে ভুমিকা রাখে। মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কিছু ডাক্তারও এমন প্রেসক্রিপশন দিচ্ছেন বলে সংবাদ প্রকাশিত হয়েছে।

কিন্তু ব্রিটিশ হেলথ এক্সপার্ট, বিশেষজ্ঞ এবং ব্রিটেনের টপ ডায়েটিশিয়ানও বলছেন, ভিটামিন-সি সেবনে ইম্যুউন সিস্টেমে বা কোভিড-নাইন্টিন বা করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকর-এমন এভিডেন্স এখন পর্যন্ত প্রমাণিত নয়।

উহান ইউনিভার্সিটির স্টাডিও বলছে সেপ্টেম্বরের আগে এর তথ্যগত ভিত্তি (এভিডেন্স) পাওয়া যাবেনা।

মেডিক্যাল এক্সপার্টরা বলছেন, কোভিড-নাইন্টিনে ভিটামিন-সি কার্যকর এমন এভিডেন্স খুবই সামান্য এবং যেহেতু এটা নতুন একটা ভাইরাস, এর কোন প্রমাণ এখনো এভেইলেবল নয়।

সারের অ্যাওয়ার্ড উইনিং রেজিস্টার্ড ডায়েটিশিয়ান স্কাই নিউজের অনুসন্ধানী প্রশ্নের জবাবে জানান, ভিটামিন-সি ইমিউনিটিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। এটা কমন কোল্ড এর ক্ষেত্রে সুরক্ষা দিতে পারলেও কোভিড-নাইন্টিন যেহেতু নতুন এক উপসর্গ বা ভাইরাস, সুতরাং এটা নিয়ে এখনো কোন এভিডেন্স না থাকায় এমন দাবি করা যাবেনা। সেক্ষেত্রে তিনি কেবল হাফ পোর্শান সেবনের পরামর্শ দেন কমন কোল্ড ফ্লুতে। করোনা ভাইরাস কমন ভাইরাস থেকে ভিন্নতর বলে তিনি মত প্রকাশ করেন।

 

তিনি বরং কিউই বা ডিম খাওয়ার পরামর্শ দিয়ে বলেন, ভিটামিন-সিতে আরএনআই ৪০ মিলিগ্রামের সমান সেইসবেও আছে।

তিনি কোন অবস্থাতেই লার্জ পোর্শান ভিটামিন-সি বাড়িতে সেবনের পরামর্শ দেননা, এতে ডাইজেস্টিব ইস্যুতে ডায়রিয়া হতে পারে।

হ্যারিয়েট স্মীথ বলেন, কিছু কিছু সাজেশন করোনা ভাইরাসে লার্জ পোর্শান ভিটামিন-সি সাজেশন করা হলেও স্টাডি এখন পর্যন্ত আর্লি স্টেজে, এটার উপর ভিত্তি করে কোনভাবেই তা রিকমেন্ড করা ঠিক হবেনা।

ব্রিটিশ নিউট্রিশিয়ান ফাউন্ডেশনের মতে, কোন ফুডই করোনা ভাইরাস প্রতিরোধ করে এমন প্রমাণ নেই, তবে হেলথি এবং ব্যালেন্স ডায়েট ইউমিউন সিস্টেমকে প্রটেক্ট করে।

গত সপ্তাহে নিউ ইয়র্ক পোষ্টে  অ্যান্ড্রো উইবার (পুলমোনোলজিস্ট এবং ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিষ্ট) এর দেয়া রোগীকে ১,৫০০ মিলিগ্রাম ভিটামিন-সি নিয়ে প্রকাশিত প্রতিবেদন সম্পর্কে হ্যারিয়েট স্মীথ বলেন, ভিটামিন-সি সাপ্লিমেন্ট না নিয়ে পুরো খাদ্যের মধ্য থেকে  নেয়া, যা এন্টিওক্সিডেন্ট তৈরি করে, যা আপনি সাপ্লিম্যান্ট থেকে পাবেননা।

Please follow and like us:

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!