Home » Featured » ইংল্যান্ডে ১০,০০০ এইচজিভি ড্রাইভারের পদ খালি , ফুড সরবরাহ সংকটের মুখে বহির্বিশ্ব থেকে ড্রাইভার নিয়োগের সম্ভাবনা

ইংল্যান্ডে ১০,০০০ এইচজিভি ড্রাইভারের পদ খালি , ফুড সরবরাহ সংকটের মুখে বহির্বিশ্ব থেকে ড্রাইভার নিয়োগের সম্ভাবনা

ব্রেক্সিট এবং কোভিড নাইন্টিন প্যানডেমিকে ইংল্যান্ডে বড় লরি বা খাদ্য সাপ্লাইকারী লরি ড্রাইভার এর তীব্র সংকট দেখা দিয়েছে। ব্রেক্সিটের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ইতোমধ্যেই অনেকে ব্রিটেন ছেড়েছেন। প্যানডেমিকে নতুন করে এইচজিভি ড্রাইভারের সংকট দেখা দিয়েছে।

বিবিসি, গার্ডিয়ান এবং গভ ডট ইউকের তথ্য মতে ইংল্যান্ডে ৬০,০০০ এই ড্রাইভারের সংকট রয়েছে। জানা গেছে, কোভিড-নাইন্টিনের কারণে ২০২০ সালে ৩০,০০০ ড্রাইভার টেস্ট দিতে পারেননি বা উইথড্র করেছেন অথবা তাদের টেস্ট বাতিল হয়েছে।

এই অবস্থায় ইউরোপ থেকে ব্রিটেনের সুপার মার্কেটের সেলফে খাদ্য সরবরাহের বিঘ্ন হওয়ার আশংকা করছেন রিটেইল এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞ বিশেষজ্ঞরা।

সরকারও ইতোমধ্যে এই সংকট নিয়ে অবহিত এবং দ্রুত এই সংকট কাঠিয়ে উঠার পরিকল্পনা করছে যাতে ফুড সাপ্লাইয়ে ভাটা না পরে।

তবে এইচজিভি ড্রাইভিং লাইসেন্স খুব সহজে মেলা ভার। এর রয়েছে নানা টেস্ট এবং পদ্ধতি। যে কেউ সহজেই লাইসেন্স পেতে পারেন না। খুব শীগ্রই ১০,০০০ ড্রাইভার নিয়োগের ব্যবস্থা করলেও রাতিরাতি গ্যাপ ফিল করা সম্ভব হবেনা লাইসেন্স ও এর আনুষঙ্গিকতার কারণে।

ডিপার্টম্যান্ট ফর এনভায়রনম্যান্ট, ফুড এন্ড রুরাল এফেয়ার্স বা ডেফরা এ সংকটের আশু সমাধানের লক্ষ্যে আলোচনা শুরু করেছে বলে জানা গেছে। ডেফরা মনে করে আশু সমস্যা সমাধানে দেশের বাইরে থেকে এইচজিভি ড্রাইভার নিয়োগ দেয়া যেতে পারে। জানা গেছে, সরকারও এ ব্যাপারে ইতিবাচক।

যদি সেটা হয় তাহলে সারা বিশ্ব এমনকি বাংলাদেশ ভারত থেকেও যোগ্য এইচজিভি লাইসেন্সধারীরা ব্রিটেনে লরি ড্রাইভারের চাকুরীর জন্য আবেদন করে খুব দ্রুততম সময়ের মধ্যে আসতে পারবেন। ড্রাইভারদের বেতন বৃদ্ধি সহ অন্যান্য সুযোগ সুবিধা যেমন কাজের ঘন্টা সহ অন্যান্য প্রয়োজনীয় বেশ কিছু সুবিধা প্রদান করার কথা ডিপার্টম্যান্টের বিবেচনাধীন।

লরি ড্রাইভারদের মালিক ও এসোসিয়েশনও ইতোমধ্যেই ড্রাইভারের সংকটের সমাধানের লক্ষ্যে দেন দরবার শুরু করেছেন।

tweet@salim1689  

Please follow and like us:

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!