Home » Featured » হাইকোর্টে হোম অফিস অবশেষে স্বীকার করলো এসাইলাম সিকারদের ফোন বেআইনিভাবে জব্ধ করা হয়

হাইকোর্টে হোম অফিস অবশেষে স্বীকার করলো এসাইলাম সিকারদের ফোন বেআইনিভাবে জব্ধ করা হয়

তিন এসাইলাম সিকার-যারা ছোট নৌকা করে সাগর পাড়ি দিয়ে ব্রিটেনে ঢোকার চেষ্টা করেছিলেন, তাদের আপিল হাইকোর্টে শুনানীর সময় বৃহষ্পতিবার হোম অফিস অবশেষে স্বীকার করতে বাধ্য হলো, এসাইলাম সিকাররা যখন চ্যানেল ক্রস করে, সেসময় গোপণ পলিসির মাধ্যমে ও বেআইনিভাবে তাদের পজেশনে থাকা মোবাইল ফোন হোম অফিস স্টাফরা নিজেদের করায়ত্ব করেন। যদিও এর আগে হোম অফিস এসাইলাম সিকারদের এমন অভিযোগের প্রেক্ষিতে অস্বীকার করে আসছিলো। বৃহষ্পতিবার হাইকোর্টে শুনানীতে হোম সেক্রেটারি কিউ সি অ্যালান পেইন এসাইলাম সিকারদের মোবাইল ফোন জব্দের কথা স্বীকার করে নেন।

আদালতে কিউ সি জানান, হোম সেক্রেটারি এভাবে জিনিসপত্র ( সেলফোন) সিজ করার দায় স্বীকার করে নিচ্ছেন এবং সেটা আইন সম্মত নয়, ইউরোপিয়ান কনভেনশন হিউম্যান রাইটস ও ডাটা প্রসেসিং সম্মত নয় বলেও স্বীকার করেন।

পৃথকভাবে কিউ সি আরও জানান হিউম্যান রাইটসের সাথে সাংঘর্ষিক এসাইলাম সিকারদের তিনমাস মোবাইল ফোন থেকে বিচ্ছিন্ন রাখার পলিসিও।

হোম সেক্রেটারির প্রতিনিধি আইনিজীবী  স্যার জেমস এডি  কিউসি ছোট নৌকায় এভাবে চ্যানেল পাড়ি দিয়ে এসাইলাম সিকারদের দ্বারা ক্রাইম সংঘটিত হওয়ার ব্যাপারে আদালতে যুক্তি তর্ক উপস্থাপন করলেও  এরকম পলিসি আইন সম্মত নয় বলে জানান।

জানা যায় যে তিন এসাইলাম সিকার আদালতে হোম অফিসের সিজিউর পলিসি চ্যালেঞ্জ করেন তাদের একজন ইরাক, অপরজন ইরান থেকে এসেছিলেন, যাদের একজনের ছোট বাচ্চা ও স্ত্রীর সাথে দীর্ঘদিন কোন যোগাযোগ করতে অসমর্থ হন সেলফোন লুকিয়ে জব্দের কারণে।

সৈয়দ শাহ সেলিম আহমেদ । ২৮ জানুয়ারি ২০২২ ।

Please follow and like us:
Pin Share

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!