Home » লন্ডন নিউজ » মহাজোট সরকারবিরোধী আন্দোলনে উত্থাল ব্রিটেন সহ ইউরোপের বিএনপি ও ১৮ দল

মহাজোট সরকারবিরোধী আন্দোলনে উত্থাল ব্রিটেন সহ ইউরোপের বিএনপি ও ১৮ দল

2013

আজ শুক্রবার বাদ জুমআর জামায়াতের পর পরই যুক্তরাজ্য ১৮ দল এবং সেইভ বাংলাদেশের উদ্যোগে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে ১৮ দলীয় জোট ও সেইভ বাংলাদেশের যৌথ ব্যানারে এক বিপুল জনসমাবেশ অনুষ্ঠিত হয়।বিএনপি, খেলাফত আন্দোলন, জামায়াতে ইসলামী, হেফাজতে ইসলাম,সাঈদী মুক্তি পরিষদের ব্যানারে অসংখ্য নেতা-কর্মী আলতাব আলী পার্ক প্রকম্পিত করে আওয়াজ তুলেন, খুনী হাসিনাকে গদি ছাড়তে হবে, তত্বাবধায়ক সরকারের দাবী মানতে হবে। আলতাব আলী পার্কের দক্ষিণ গেট থেকে পূর্বে ব্রিকলেনের মুখ আর পশ্চিমে পূর্ব লন্ডনের এলএমসি সড়ক পর্যন্ত লোকে লোকারণ্য আর সাদা পাজামা আর সাদা টুপি ওয়ালা লোকদের উপস্থিতিতে আল্লাহু আকবর ধ্বনি পুরো এলাকা দেখে যেন মনে হচ্ছিলো, এ কোন পল্টন কিংবা গুলিস্তানের মোড়।

আলতাব আলী পার্কের এই বিশাল গণ-জমায়েতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় রোকন মাওলানা এন আকন্দ। ব্যারিস্টার নজরুল ইসলাম সভায় উপস্থাপনা করেন।

 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুফতি সদর উদ্দিন।সভা থেকে বাংলাদেশের মহাজোট সরকারকে হুশিয়ারি উচ্চারণ করে অবিলম্বে খুন, নির্যাতন বন্ধ করে বিরোধীদলের দাবী তত্বাবধায়ক সরকারের দাবী মেনে নিয়ে নির্বাচনের ঘোষণা প্রদানের আহবান জানানো হয়। অন্যথায় দেশ অচল করে দেয়ার হমকী দেয়া হয়।

সভা শেষে বিএনপি ও ১৮ দলের নেতৃত্বে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের সামনে এক বিশাল শো-ডাউন ও বিক্ষোভ প্রদর্শন করা হয়। এখানে বক্তব্য রাখেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ সহ আরো অনেকে। বিক্ষোভ শেষে শায়েস্তা চৌধুরী কুদ্দুস ও মহিদুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল হাইকমিশনে স্মারকলিপি পেশ করে। স্মারকলিপিতে অবিলম্বে তত্বাবধায়ক সরকারের ১৮ দলের দাবী মেনে নিয়ে নির্বাচনের দাবী জানানো হয়।

 

এদিকে ফিনল্যান্ড, প্যারিস, জার্মানি থেকে বাংলা মিডিয়ার সূত্রে এবং পাঠানো তথ্যের ভিত্তিতে দেখা গেছে, তত্বাবধায়ক সরকারের দাবীতে ইউরোপীয় বিএনপি ও ১৮ দল ২৪ অক্টোবর থেকে বিক্ষোভে ফেটে পড়েছে। সেখানকার বিএনপি ও ১৮ দলের নেতা-কর্মীরা একত্রিত হয়ে সংশ্লিষ্ট বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান করেছেন।

 

এদিকে যুক্তরাজ্য বিএনপি ও ১৮ দলের সূত্রে জানা গেছে, তত্বাবধায়ক সরকারের আন্দোলনের দাবীতে যুক্তরাজ্য বিএনপি আরো ব্যাপক বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করতে যাচ্ছে।যুক্তরাজ্য বিএনপি ইউরোপের বিএনপি ও ১৮ দলীয় জোট, সাঈদী মুক্তি পরিষদ যৌথভাবে নানা বিক্ষোভ ও প্রতিবাদ এবং হাইকমিশন ঘেরাও সহ কঠোর কর্মসূচী গ্রহণ করতে যাচ্ছে।

ব্রিটেনের পার্লামেন্ট সহ ইউরোপীয় পার্লামেন্ট এবং বিশ্ব মানবাধিকার সংগঠনগুলোর সাথে যোগাযোগ করে সরকারের দমন পীড়ন ও আন্দোলনের পক্ষে জনমতের কর্মসূচী হাতে নিয়েছে বিএনপি ও ১৮ দল।

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!