Home » লন্ডন নিউজ » রাইম সেলিম আর্কিট্যাক্টে ফার্স্ট ক্লাস ডিগ্রি অর্জন করলেন(ভিডিও))

রাইম সেলিম আর্কিট্যাক্টে ফার্স্ট ক্লাস ডিগ্রি অর্জন করলেন(ভিডিও))

148

ব্রিটেনের লন্ডনের বাসিন্দা বাংলাদেশী ছাত্র সৈয়দ রাইম সেলিম এ বছর লন্ডনের ইষ্ট লন্ডন ইউনিভার্সিটি থেকে মেধা তালিকায় শীর্ষ স্থান দখল করেছেন। তার অনার্সে ডিগ্রি বিষয় ছিলো আর্কিট্যাক্ট। তিনি ফার্স্ট ক্লাস সেকেন্ড হয়েছেন। অসাধারণ মেধা আর কৃতিত্বের সাথে সব বিষয়ে প্রথম থেকে তিনি শীর্ষ স্থান অধিকার করেন।স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়েও অসাধারণ মেধা তালিকায় স্থান করে নেয়ার জন্যে রাইম সেলিম বিশেষ এওয়ার্ড পেয়ে আসছিলেন।তবে রাইম খানিকটা হতাশ এই রেজাল্টে, কেননা বিশ্ববিদ্যালয়ে টিউটর আর প্রফেসররা জানিয়েছিলেন রাইম ফার্স্ট ক্লাস ফার্স্ট হবেন। তিনি ক্রমশই উপরের দিকে তার স্থান যাচ্ছে। কিন্তু মাত্র অল্প-এতো অল্প যে একটি মাত্র বিষয়ে সূচ বরাবর মার্কের ব্যবধানে মেধা তালিকায় তিনি ফার্স্ট ক্লাস সেকেন্ড হন।যে কারণে মনঃক্ষুন্ন হয়েছিলেন।

সম্প্রতি ব্রিটেনের এটিএন বাংলা ইউকের এডুকেশন আওয়ারে তার এই অসাধারণ সাফল্যের জন্য আল্লাহ পাকের শোকরিয়া জ্ঞাপনের সাথে সাথে মা-বাবা, পরিবার-পরিজনের সাপোর্ট আর শিক্ষকদের সঠিক নির্দেশনা এবং নিজের কঠোর অধ্যবসায়ের কথা জানালেন।

বর্তমানে রাইম নিজ বিশ্ববিদ্যালয়ে প্রফেসরের তত্বাবধানে অবৈতনিক হিসেবে কর্মরত আছেন। তিনি যেমন নিজেকে চাকরী জীবনের জন্য উপযোগী করে তুলছেন, একই সাথে আগামীতে মাস্টার্স করার ক্ষেত্রও তৈরি করছেন।

( ছবিতে একেবারে বাম দিকে লন্ডনে রাইম সেলিম তার চাচা আবুল মাল আবদুল মুহিত এর সাথে পারিবারিক পরিবেশে, তখন রাইম স্কুলের ছাত্র )

উল্লেখ্য রাইম সেলিমের পিতার নাম সৈয়দ শাহ সেলিম আহমেদ, মা সাজমুন নাহার সেলিম। বাবা পেশায় সাংবাদিক ও লেখালেখির সাথে জড়িত।রাইমের ছোট ভাই রাইয়ান সেলিম এ বছর এ লেভেল করছেন, এই সেপ্টেম্বরে সেও ইউনিভার্সিটিতে যাবে। একমাত্র ছোট বোন রাইসা সেলিম স্কুলে পড়া লেখা করছে।

 

রাইমের আদি নিবাস সিলেটের সুবিদ বাজারে।তার দাদার নাম মরহুম সৈয়দ জাহাদার মিয়া-শিক্ষানুরাগী ও সমাজসেবী হিসেবে ব্যাপক খ্যাতি রয়েছে ।দাদী মরহুম সৈয়দা জুমেয়া খাতুন-বৃহত্তর সিলেটের বিখ্যাত জমিদার মরহুম মিয়া সৈয়দ আজমল আলী চৌধুরীর ছেলে জমিদার  আবুল বশর চৌধুরীর ছোট কন্যা ও মরমী কবি সৈয়দ আশহর আলী চৌধুরী প্রপৌত্রী।

 

রাইম মেধাবী পরিবারের ধারাবাহিক উত্তরসূরী। যেমন আজকের বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এর ভাতিজা ব্রিটেন এর বাংলাদেশী এই মেধাবী সৈয়দ রাইম সেলিম।জাতীয় অধ্যাপক ডঃ শাহলা খাতুন রাইমের ফুফী, এ ছাড়াও সদ্য দেশে আসা বাংলাদেশ সরকারের খ্যাতিমান সফল কূটনীতিক ডঃ আব্দুল মোমেন রাইমের চাচা।

( ছবিতে লন্ডনে সমুদ্র তীরে একই বৃন্তে তিন প্রজন্মের প্রতিনিধি- আবুল মাল আবদুল মুহিত, সৈয়দ লোকমান গোসেইন চৌধুরী এবং রাইমের পিতা সৈয়দ শাহ সেলিম আহমেদঃ ছবি-শাব্বু, এবং নর্দার্ণ একো-ইউকে)

রাইমের নানা সমাজসেবী রিয়েল এষ্টেট ব্যবসায়ী আলহাজ্জ্ব মোহাম্মদ আব্দুল মোসাব্বির- বর্তমানে সিলেটের টুলটিকর ইউনিয়নের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।রাইমের আরো এক দাদা হলেন সিলেটের আধুনিক ক্লিনিক ব্যবসায়ের অন্যতম পথিকৃত, সমাজসেবী সৈয়দ শাহ কামাল চৌধুরী।

 

লন্ডনে কৃতিত্বের স্বাক্ষর অর্থমন্ত্রীর ভাতিজা রাইম সেলিমের

লন্ডন প্রতিনিধি | ২০১৬-০২-০১ ৭:১৬
লন্ডনের বাসিন্দা বাংলাদেশী সৈয়দ রাইম সেলিম এ বছর লন্ডনের ইষ্ট লন্ডন ইউনিভার্সিটি থেকে আর্কিট্যাক্টে মেধা তালিকায় ফার্ষ্ট ক্লাস সেকেন্ড হয়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। বর্তমানে রাইম নিজ বিশ্ববিদ্যালয়ে প্রফেসরের তত্ত্বাবধানে অবৈতনিক শিক্ষক হিসেবে কমর্রত আছেন। এক প্রতিক্রিয়ায় রাইম সেলিম মহান আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করে তার এই সাফল্যের জন্য মা বাবা শিক্ষক শিক্ষিকার অবদান ও নিজের কঠোর অধ্যবসায়ের কথা কথা জানান। রাইমের পিতা সৈয়দ শাহ সেলিম আহমেদ যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক আর মাতা সাজমুন নাহার সেলিম গৃহিনী। রাইমের ছোট ভাই রাইয়ান এ-লেভেল করছে, আগামী সেপ্টেম্বরে সে ইউনিভার্সিটিতে যাবে। একমাত্র ছোট বোন রাইসা স্কুলে পড়ছে। বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত রাইমের পিতা সাংবাদিক সৈয়দ শাহ সেলিমের খালাতো ভাই।
রাইমের আদি নিবাস সিলেটের সুবিদ বাজার। বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবী মরহুম সৈয়দ জাহাদার মিয়া রাইমের দাদা আর বৃহত্তর সিলেটের বিখ্যাত জমিদার মরহুম মিয়া সৈয়দ আজমল আলী চৌধুরীর ছেলে আবুল বশর চৌধুরীর ছোট কন্যা ও মরমী কবি সৈয়দ আশহর আলী চৌধুরী প্রপৌত্রী মরহুমা সৈয়দা জুমেয়া খাতুন রাইমের দাদী। রাইমের নানা সমাজসেবী আলহাজ্জ্ব মোহাম্মদ আব্দুল  মোসাব্বির বর্তমানে সিলেটের টুলটিকর ইউনিয়নের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।http://mzamin.com/details.php?mzamin=MTEzNjUx&s=MzA=

লন্ডনে কৃতিত্বের স্বাক্ষর অর্থমন্ত্রীর ভাতিজা রাইম সেলিমের

444444লন্ডনের বাসিন্দা বাংলাদেশী সৈয়দ রাইম সেলিম এ বছর লন্ডনের ইষ্ট লন্ডন ইউনিভার্সিটি থেকে আর্কিট্যাক্টে মেধা তালিকায় ফার্ষ্ট ক্লাস সেকেন্ড হয়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। বর্তমানে রাইম নিজ বিশ্ববিদ্যালয়ে প্রফেসরের তত্ত্বাবধানে অবৈতনিক শিক্ষক হিসেবে কমর্রত আছেন।

এক প্রতিক্রিয়ায় রাইম সেলিম মহান আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করে তার এই সাফল্যের জন্য মা বাবা শিক্ষক শিক্ষিকার অবদান ও নিজের কঠোর অধ্যবসায়ের কথা কথা জানান।

রাইমের পিতা সৈয়দ শাহ সেলিম আহমেদ যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক আর মাতা সাজমুন নাহার সেলিম গৃহিনী। রাইমের ছোট ভাই রাইয়ান এ-লেভেল করছে, আগামী সেপ্টেম্বরে সে ইউনিভার্সিটিতে যাবে। একমাত্র ছোট বোন রাইসা স্কুলে পড়ছে।

রাইমের পিতা সাংবাদিক সৈয়দ শাহ সেলিমের খালাতো ভাই অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

রাইমের আদি নিবাস সিলেটের সুবিদ বাজার। বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবী মরহুম সৈয়দ জাহাদার মিয়া রাইমের দাদা আর বৃহত্তর সিলেটের বিখ্যাত জমিদার মরহুম মিয়া সৈয়দ আজমল আলী চৌধুরীর ছেলে আবুল বশর চৌধুরীর ছোট কন্যা ও মরমী কবি সৈয়দ আশহর আলী চৌধুরী প্রপৌত্রী মরহুমা সৈয়দা জুমেয়া খাতুন রাইমের দাদী। রাইমের নানা সমাজসেবী মোহাম্মদ আব্দুল মোসাব্বির বর্তমানে সিলেটের টুলটিকর ইউনিয়নের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

– See more at: http://banglanewsus.com/?p=10805#sthash.7oCiUco1.dpuf

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!