Home » লন্ডন নিউজ » বিখ্যাত ব্রিটিশ সাংবাদিক স্যার ডেভিড ফ্রষ্ট আর নেই

বিখ্যাত ব্রিটিশ সাংবাদিক স্যার ডেভিড ফ্রষ্ট আর নেই

এক সময় মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন আর আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্লভ সাক্ষাৎকার নিয়ে সারা বিশ্বে যিনি আলোড়ন তুলেছিলেন, মুক্তিকামী ও গণতন্ত্রকামী জনগণের হ্রদয়ে ব্যাপক ঝড় ও সাহসের বিদ্যুৎ ঝলকানি তুলেছিলেন, সেই খ্যাতিমান ব্রিটিশ সাংবাদিক স্যার ডেভিড ফ্রষ্ট হ্রদযন্ত্রে ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু বরণ করেছেন।

শনিবার রাতে এক প্রমোদ তরীতে ভাষণ দেয়ার সময় হঠাৎ করে বুকে ব্যথা অনুভব করেন, তাৎক্ষণিক হ্রদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান বলে তার পরিবার আজ নিশ্চিত করেছেন। মৃত্যু কালে ফ্রষ্টের বয়স হয়েছিলো ৭৪ বছর।
বিবিসির ব্রেকফাস্ট উইথ ডেভিড ফ্রষ্টের হোষ্ট খ্যাত জনপ্রিয় এই টিভি প্রোগ্রামের ফ্রষ্টের মৃত্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন শোক প্রকাশ করেছেন। ফ্রষ্টের পরিবারের কাছে পাঠানো এক শোকবার্তায় ক্যামেরুন বলেন তার হ্রদয় ফ্রষ্টের পরিবারের এই শোকাহতের সাথে একাত্ম হয়ে আছে।

ডেভিড ফ্রষ্ট ক্যারিয়ার শুরু করেছিলেন জার্নালিজম দিয়েই। কমেডি রাইটিং ছাড়া ডে টাইম টেলিভিশনের প্রোগ্রাম প্রেজেন্টারের দায়িত্বে ছিলেন শুরুতে।

ওয়াটার গেট কেলেঙ্কারির রিপোর্ট করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সাক্ষাতকার প্রকাশ করে সাংবাদিকতার জগতে তিনি সুনামির সূচনা করেছিলেন। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের জেলের বন্দী জীবন থেকে লন্ডন হয়ে ঢাকা ফিরলে ডেভিড ফ্রষ্ট বঙ্গবন্ধুর সাক্ষাতকার প্রকাশ করে আরো একদফা সারা বিশ্বে হৈ চৈ ফেলে দিয়েছিলেন। ব্রিটেনের কেন্টে জন্ম গ্রহণকারী স্যার ফ্রষ্ট ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে ডিগ্রী সম্পন্ন করেন।ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে বের হয়ে ১৯৬২-৬৩ সাল পর্যন্ত সময়ে তিনি ব্রিটিশ টিভি আইটিভিতে কাজ শুরু করেন, সেখান থেকে বের হয়ে তিনি বিবিসির ফ্রন্ট লাইনে চলে আসেন।

বর্ণাঢ্য সাংবাদিক জীবনে তিনি অনেক চড়াই-উৎরাই সহ নানা কর্মময় ক্যারিয়ারের অধিকারী স্যার ফ্রষ্ট ২০০৬ সালে কাতার ভিত্তিক টেলিভিশন নেটওয়ার্ক আল-জাজিরা যখন তাদের ইংলিশ ভার্সান নিউজ চ্যানেল শুরু করে তখন থেকেই তিনি আল-জাজিরাতে যোগদান করেন।

১ সেপ্টেম্বর ২০১৩ .

Add a Comment

Your email address will not be published.

error: Content is protected !!