Home » Featured » ব্রিটেন ১৫,০০০ রিফিউজি গ্রহণ করবে, ১১০,০০০ পর্যন্ত পরিকল্পনা রয়েছে

ব্রিটেন ১৫,০০০ রিফিউজি গ্রহণ করবে, ১১০,০০০ পর্যন্ত পরিকল্পনা রয়েছে

298

ব্রিটেন ১৫,০০০ রিফিউজি গ্রহণ করবে

সৈয়দ শাহ সেলিম আহমেদ

 

*এক মাসের মধ্যে বাসার-আল-আসাদ ও আইএসআইএস ঘাটিতে বিমান হামলা।

*আপাততঃ১৫,০০০ অভিবাসি নেয়ার পরিকল্পনা-সেটা ২০,০০০ পর্যন্ত হতে পারে, অদূর ভবিষ্যতে ১১০,০০০ পর্যন্ত অভিবাসি নেয়ার টার্গেট নিয়ে ক্যামেরনের  ড্রাফট পরিকল্পনা

*মানবপাচারকারিদের বিরুদ্ধে ক্র্যাকডাউন

 

Sunday Timesব্রিটিশ দৈনিক সানডে টাইমস কিছুক্ষণ আগে জানিয়েছে, প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ১৫,০০০ সিরিয়ান রিফিউজি গ্রহণে সম্মত হয়েছেন, তবে বাসার আল আসাদ রেজিম এবং জঙ্গি আইএসআইএস ঘাটিতে এক মাসের মধ্যে বিমান হামলা চালাবেন- সিনিয়র অফিসিয়াল সানডে টাইমসকে এই তথ্য জানিয়েছেন।

এই কথারই প্রতিধবনি চ্যান্সেলর জর্জ ওসবর্ণ করেছেন, এই সংকটের সমাধান করতে এর মূলে বাসার আল আসাদের এভিল রেজিম এবং আইএসআইএস এর উপর বোম্বিং চালাতে হবে বলে সানডে টাইমস একই উদ্ধৃতি দিয়েছে।

Sunday Times:
Britain will take 15,000 refugees - PM wants Syrian airstrikes in a month
#tomorrowspaperstoday এই সিনিয়র অফিসিয়াল সানডে টাইমসকে জানিয়েছেন, প্রাইম মিনিস্টার ডেভিড ক্যামেরন অভিবাসি সংকট মোকাবেলায় বিস্তারিত পরিকল্পণা প্রণয়নের জন্য আদেশ দিয়েছেন ।এরই আওতায়-

*মারাত্মক ঝুকির মধ্যে আছে এমন, রিলকেশন ক্যাম্প থেকে ব্রিটেন ২১৬ জন সিরিয়ানকে গ্রহণ করেছে

*মানব পাচারকারিদের বিরুদ্ধে মিলিটারি এবং ইন্টেলিজেন্স প্রতিরোধ গড়ে তোলা

*হোয়াইট হল থেকে বিদেশী সাহায্যকে রিফিউজি সংকট মোকাবেলায় ডাইভার্ট করা

*অক্টোবরের শুরুতেই কমন্স সভায় এয়ারস্ট্রাইকের পক্ষে লেবার দলের এমপিদের ভোট প্রদানে ষ্ট্র্যাটেজি প্রণয়ন ও লবিং

প্রাথমিকভাবে ব্রিটেনের চিন্তা ছিলো ৪,০০০ অভিবাসি নেয়ার, কিন্তু সিনিয়র অফিসিয়াল টাইমসকে জানিয়েছেন, ক্যামেরন বর্তমানে ১৫,০০০ অভিবাসি ব্রিটেনে নিয়ে আসার টার্গেট নিয়ে ড্রাফট প্ল্যান সাজানোর অর্ডার দিয়েছেন, এমনকি তিনি বলেছেন ব্রিটেন ২০,০০০ অভিবাসি গ্রহণে সম্মত। শুধু এখানেই ক্যামেরন থেমে নেই। যেহেতু ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নের পরিকল্পনার মধ্যে নেই। আগামী সপ্তাহে প্রেসিডেন্ট ক্লড ঝঙ্কার যে অভিবাসি গ্রহনের পরিকল্পনা ঘোষণা করবেন, সেখানে ব্রিটেনের অংশগ্রহণ খুব একটা লক্ষ্যণীয় না হলেও ব্রিটেন এককভাবে  ১১০,০০০ অভিবাসি গ্রহণের পরিকল্পণা নিয়ে ভেতরে ভেতরে কাজ শুরু করেছে, যাতে পুরো ইউনিয়নে নিজের ওজন সে দেখাতে বা প্রমাণে প্রস্তুত।

প্রাইম মিনিস্টার ইতোমধ্যেই ন্যাশনাল ক্রাইম এজেন্সিকে অর্ডার করেছেন, মানব পাচারকারিদের ধরতে ও ব্যবস্থা নিতে বিস্তারিত প্ল্যান ও একশন সেই সাথে প্রশাসনিক ও ইন্টেলিজেন্স একশন নেয়ার জন্যে।

আজকের ইউগভ পুলের সর্বশেষ জরিপ হলো- মেজরিটি জনগন অর্থাৎ ৫২% জনগনের মতামত হলো সিরিয়ায় আসাদ রেজিম ও আইএসআইএস দূর্ঘ ভেঙ্গে দিতে সামরিক একশনের পক্ষে, সেই সাথে ব্রিটেনের গ্রেটার রোল এপ্লাইয়ের , যা ২২% এর বিপক্ষে ।

এদিকে বডরুমের মেয়র মেহনেট কোকাডেন আয়লান যে স্থানে নিহত হয়েছে, সেই স্থানে আয়লানের স্মৃতি সংরক্ষার্থে স্মৃতিস্তম্ভ স্থাপন ও সংরক্ষনের ব্যবস্থা গ্রহনের কথা সানডে টাইমসকে জানিয়েছেন।

অপরদিকে অপর সিনিয়র টোরি এমপি অ্যান্ড্রো ব্রিগেন ( লাইচেস্টারশায়ারের  এমপি)  ডেভিড ক্যামেরন আরো অত্যধিক রিফিউজি গ্রহণের ভয়াবহতা সম্পর্কে সতর্ক করে বিরোধীতাও করেছেন। কিন্তু কেবিনেটে ক্যামেরনের এই অধিক রিফিউজি গ্রহনের খুব একটা বিরোধিতা নেই, যদিও কিছুটা আপত্তি শুরুতে ছিলো। কিন্তু আইলানের মৃত্যু সব কিছু ওলট পালোট করে দিয়েছে বলে টাইমস জানিয়েছে।

সানডে টাইমস আরো নিশ্চিত করেছে, আইলানের দেহ প্রথম যে পুলিশ অফিসার সনাক্ত করেছিলেন, তার সন্ধান পেয়েছে কিন্তু মিডিয়ায় তার বক্তব্য দেয়ার জন্য অনুমোদিত নয় বলে তিনি মুখ খুলছেননা।

 

 

salim932@googlemail.com

6th September 2015, London

Please follow and like us:
One Comment

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!