Home » Featured » ম্যানচেস্টারে ১০০,০০০ লোকের টোরি সরকারের অস্টারেটির বিরুদ্ধে প্রটেস্ট (ভিডিও)

ম্যানচেস্টারে ১০০,০০০ লোকের টোরি সরকারের অস্টারেটির বিরুদ্ধে প্রটেস্ট (ভিডিও)

194
0

আজ টোরি পার্টির কনফারেন্স শুরু হয়েছে মানচেস্টারে। এদিকে ট্রেড ইউনিয়নের ডাকে মানচেস্টারে আজ ১০০,০০০ লোকের সর্বস্তরের জনগনের যোগদানের মধ্যে দিয়ে দেশের বেনিফিট কাট, চাইল্ড ট্যাক্স ক্রেডিট কাট, ট্রেড ইউনিয়ন সরকারি কড়াকড়ি, সরকারি আচরন অসন্তুষ্ট ও কঠিন অর্থনৈতিক অবস্থানের নীতির বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ সমাবেশ অনুষ্টিত হয়। সরকার যেভাবে আচরন করছে, যেভাবে কঠিণ অর্থনৈতিক জীবন ব্যবস্থার মধ্যে জনগনকে নিক্ষেপিত করছে বিশেষ করে মধ্য ও নিম্ন মধ্যবিত্ত আয়ের জনগনের নাভিশ্বাস- এই যে কনজারভেটিভের এটিচ্যুড- এই অস্টারেটির প্রতিবাদে হাজারো মানুষ আজ রাস্তায় নেমে আসে। গার্ডিয়ান বলছে ৬০,০০০ লোকের সমাবেশ, স্কাই দাবী করেছে ১০০,০০০ লোকের সমাবেশ আর খোদ ট্রেড ইউনিয়ন বলছে ১০০,০০০ লোক আজ রাস্তায় টোরিদের জানানোর জন্যে।

তারা সরকারকে জানিয়ে দেয় তোমরা কঠিণ আর্থিক নীতি অবস্থানের মাধ্যমে স্পেন্ডিং কাট করে যে আচরন করছো জনগন তা গ্রহণ করছেনা। ইউনিয়ন এবং জনগন জানিয়ে দিয়েছে এখানে অন্য কোন পদ্ধতি, নতুন রাজনৈতিক ব্যবস্থায় বা নীতিমালায় খুবই ইতিবাচক ও সেনসিবল ওয়েতে এই সব সমস্যা মোকাবেলা করা যেতো। তা না করে সাধারণ জনগনের জীবন মান কঠিণ করে তুলছে কনজারভেটিভ সরকার বার বার স্পেন্ডিং কাট করে।

সমাবেশে যোগদিয়েছিলেন, ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, সমাজকর্মী, রাজনৈতিক কর্মী, ছাত্র, যুবক, ক্লিনার, ভ্যানড্রাইভার, নার্স, বিন ম্যান স্টিল ওয়ার্কার সকলেই। একজন ডেমোনাস্ট্রেস্টর এর সাথে কথা হলো। তিনি বললেন- আমরা এদেশের পাবলিক সার্ভিসের সকল লোকজন এসেছি, দেখুন এখানে নার্স, ডাক্তার, ক্লিনার- সবাই আছে, সব ধরনের পাবলিক সার্ভিস ওয়ার্কার আজ রাস্তায়। কেন ? টোরি পার্টি যেভাবে অস্টারেটি করছে- সেটা ঠিক না। এখানে নতুন ওয়ে বের করতে হবে, নতুন ওয়ে অবশ্যই আছে, সেনসিবল রাজনীতির জন্য নতুন রুট আছে, যেমন জেরেমি করবিন প্রমোটিং নিউ পলটিক্স- সেহেতু আমরা আজ এখানে এসেছি।

স্টপ ওয়ার কোয়ালিশনের জন রিসের সাথেও র‍্যালিতে কথা হলো। তার মতে, এখানে হিউজ গ্যাদারিং, সকল স্তরের মানুষ আজ রাস্তায়। দেখুন প্র্যাম নিয়ে নারীরা রাস্তায় কারণ তারা ট্যাক্স ক্রেডিট হারাতে যাচ্ছেন, ইউনিয়ন রাস্তায়, ট্রেড ইউনিয়ন বিল টোরি করতে যাচ্ছে। এই র‍্যালি টোরিকে ম্যাসেজ দিচ্ছে আর এ সব করোনা।

আজকের র‍্যালিতে সাধারণ জনগন ছাড়াও নিউক্যাসল টিসাইড থেকে স্টিল ওয়ার্কার, প্যালেস্টাইন গ্রুপ, এমনেস্টি ইন্টারন্যাশনাল, লিবার্টি গ্রুপকে ব্যানার ফেস্টুন হাতে দেখা গেছে।

tory-eggedমোটামুটি শান্তি পূর্ণভাবেই বিশাল এই র‍্যালি সম্পন্ন হয়েছে। তবে তরুণ টোরি পার্টির কয়েকজন র‍্যালির মধ্যে আটকা পড়ায়- যারা কনফারেন্সে যাচ্ছিলেন, তাদের উপর ডিম ছুরে মারা হয়। এর আগে একই জায়গায় হাফিংটন পোস্টের সাংবাদিক চলে যাওয়ার পরে কিছুটা উচ্ছৃংখলা দেখা দিলে পুলিশ একজনকে এরেস্ট করে। একজন মাত্রাতিরিক্ত এলকোহল পান করে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে পুলিশ তাকেও এরেস্ট করে।
banernujন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিজমও টিইউসির ব্যানারে র‍্যালিতে যোগ দেয়। সেজন্যে এনইউজে এর কেন্দ্রীয় অফিসের মাধ্যমে বিভিন্ন ইউনিটের জার্নালিস্টদের লিষ্ট করে আগে থেকেই যোগাযোগ করে ফ্রি বাস সার্ভিসের মাধ্যমে লন্ডন থেকে ম্যানচেস্টার এই র‍্যালিতে যোগদানের ব্যবস্থা করে। লন্ডনের কিংক্রস ষ্টেশনের সামনের পিকআপ পয়েন্ট থেকে সকাল ৭.১৫ মিনিটে বাস রওয়ানা দেয়। মানচেস্টার থেকে বিকাল ৫টায় আবার জার্নালিষ্টদের নিয়ে লন্ডনে ফিরে আসে।

charlotteআজকের র‍্যালিতে স্বনামধ্যন্য সেলিব্রেটি চার্লোট চার্চও বক্তব্য রাখেন। র‍্যালিতে টোরি বিরোধী অনেকগুলো ফেস্টুনের মধ্যে ডেভিড ক্যামেরনের কুশপুত্তুলিকা সহ নানান ব্যাঙ্গাত্মক ফেস্টুন বহন করতে দেখা যায়।

নারী/নিউজ/মানচেস্টার র‍্যালি/সেলিম আহমেদ নিউজ/২০১৫

salim932@googlemail.com

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!