Home » Featured » হাউস অব কমন্সে ট্যাক্স ক্রেডিট কাট বিলে অনুমোদন

হাউস অব কমন্সে ট্যাক্স ক্রেডিট কাট বিলে অনুমোদন

174

হাউস অব কমন্সে  ট্যাক্স ক্রেডিট কাট বিলে অনুমোদন

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ  বহুল আলোচিত ট্যাক্স ক্রেডিট বিলে হাউস অব কমন্স গতকালে অনুমোদন দিয়েছে। চ্যান্সেলর জর্জ অসবর্ন টোরিদের নির্বাচনী বিজয়ের পরেই পার্লামেন্টে যে বাজেট ২০১৫ জুনে পেশ করেছিলেন তাতে ২০১৬ এপ্রিল থেকে ট্যাক্স ক্রেডিট  কর্তন  করে  কৃচ্ছ্রতার নীতি গ্রহণের ফলে অর্থনীতিতে ঘাটতি মোকাবেলা করার লক্ষ্যে ঘোষণা করেছিলেন, যা বাস্তবায়ন হতে যাচ্ছে আগামী এপ্রিল থেকে।

 

কমন্সে টোরি এমপিরা নিম্ন আয়ের আয় লেভেল পরিকল্পনায়  ট্যাক্স ক্রেডিট ৬,৪২০ পাউন্ড থেকে ৩,৮৫০ পাউন্ড  বিলে প্রত্যাহার করেছেন। মন্ত্রীদের মতে এতে সরকার ৪.৪ বিলিয়ন পাউন্ড সাশ্রয় করবেন ।

 

পার্লামেন্টে ৯০ মিনিটের বিতর্কে  জেরেমি করবিনের নেতৃত্বে লেবার দলের সমালোচনার মুখে এমপিরা অনুমদন দেন। সরকার ৩৫ ভোটের মেজরিটিতে বিলটি অনুমোদন করে নেয়।

 

লেবার দলের এমপিরা বলছেন এর ফলে ব্রিটেনের  তিন মিলিয়ন পরিবার বছরে ১০০০ পাউন্ড করে ক্ষতিগ্রস্থ হবেন। অনেক পরিবারের মধ্যে আর্থিক দুর্গতি নেমে আসবে।

 

মন্ত্রীদের মতে দীর্ঘদিন ধরে এই ট্যাক্স ক্রেডিটের মাধ্যমে নিম্ন আয়ের মানুষদের ভর্তুকি দেয়া হয়েছে, ২০০৭-৮ সাল থেকে চলে আসা এই ব্যবস্থায়  সম্পূর্ণ ট্যাক্স ক্রেডিট এক্সপেন্ডিচারকে  একটি ব্যয়ের মধ্যে নিয়ে আসার লক্ষ্যে এই পরিবর্তন আনা হয়েছে।

 

সরকারি দলের ৩২৫ জনের মধ্যে ২৯০ ভোট এই পরিবর্তনের জন্যে ভোট দিয়েছেন, অথচ কনজারভেটিভের দুই জন ডেভিড ডেভিস এবং ষ্টিভেন ম্যাকফারল্যান্ড  এর বিরুদ্ধে ভোট প্রদান করেছেন।

A mother walks with her daughter

শ্যাডো ট্রেজারি মন্ত্রী সীমা মালহোত্রা এর সমালোচনায় বলেছেন, আজকের এই পরিবর্তন ব্রিটেনের সিঙ্গেল পরিবারের ক্ষেত্রে সব চাইতে বড় ধরনের কর্তন নীতি এবং এটা সরকার পেছনের দরজা দিয়ে স্নিকড করেছে, এবং এমনভাবে করা হয়েছে যাতে তাদের কোন ক্ষতিপূরণও প্রদান করা হয়নি।

 

বছরে ১,০০০ পাউন্ড করে গচ্ছা মানে দরিদ্র পরিবারগুলোকে আরো ক্ষতিগ্রস্থ করবে বলেও ট্রেজারী ছায়া মন্ত্রী মন্তব্য করেন। এসএনপিও এর সমালোচনা করে বলেছে মাসে ১০০ পাউন্ড করে পরিবারের গচ্ছা মানে প্রয়োজনীয় খাদ্য, হিটিং ইত্যাদি খরচে হিমশিম খাবে।

 

 

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!