Home » Featured » সংকটে লেবারঃ করবিন অটোম্যাটিক্যালি ব্যালটে

সংকটে লেবারঃ করবিন অটোম্যাটিক্যালি ব্যালটে

সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন থেকেঃ

 

ব্রেক্সিটে ব্রিটেনে নানাবিধ সংকটের মধ্যে দুই বড় দলের নেতৃত্বের মধ্যেও সংকট এনে দিয়েছে। ক্ষমতাসীন কনজারভেটিভ দল দুইভাগে বিভক্ত প্রকাশ্যে। একই ত্রাহি অবস্থা লেবার দলেও। কনজারভেটিভ দল কোনভাবে শেষ পর্যন্ত ক্যারিশম্যাটিক নেতৃত্ব থেরেসা মের কাছে অনেকটা অসহায়ভাবেই বিভক্তি ভুলে এক হওয়ার পথে এগিয়ে গেলেও লেবার এখনো টালমাটাল অবস্থায় রয়েছে। বুধবার এই রিপোর্ট যখন প্রকাশিত হবে, তখন থেরেসা মে ডাউনিং ষ্ট্রীটে ঢুকে যাবেন। কিন্তু বিরোধী দল লেবার তখনও থাকছে নেতৃত্বের লড়াইয়ে ক্ষুব্ধ ও বিক্ষুব্ধ। তবে শেষ পর্যন্ত লেবার রুলিং ন্যাশনাল এক্সিকিউটিভ কাউন্সিল বর্তমান নেতা জেরেমি করবিনের লিডারশিপ দৌড়ে ব্যালটে অটোম্যাটিকভাবে নাম অন্তর্ভুক্তির ব্যাপারে রায় দিয়েছে, যা জেরেমি করবিনের লিডারশিপ যুদ্ধে বিরোধী অ্যাঞ্জেলা ঈগলের চ্যালেঞ্জ এর প্রতিযোগিতা করতে আর কোন বাধাই রইলোনা। অ্যাঞ্জেলা ঈগলকে এখন সত্যিকার অর্থেই জেরেমি করবিনকে ভোটের ময়দানে ব্যালটের মাধ্যমে মোকাবেলা করতে হবে।

 

জানা গেছে, লেবার দলের গোপন ভোটে ন্যাশনাল এক্সিকিউটিভ কাউন্সিলে ১৮-১৪ ভোটে জেরেমি করবিনের ব্যালটে অংশ গ্রহণের পথ পরিষ্কার করে দেয়। 

 

.

 

প্রাথমিক এই জয়ে নেতা জেরেমি করবিনের জয় প্রতীয়মান হচ্ছে। কেননা পার্টির কেন্দ্রীয় রুলিং বডি তার পক্ষে ভোট দিয়েছে নির্বাচন করার জন্য। ঠিক এর আগেই করবিন জানিয়েছিলেন, গত কয়েকদিন ধরে তিনি ডেথ থ্রেট পেয়েছিলেন এবং  রাতে তার চ্যালেঞ্জার ঈগলের অফিস থেকে ইটের টুকরো ছুড়া হয়েছিলো। এমন অভিযোগ এখন পুলিশ তদন্ত করে  দেখছে।

 

আগামী ২৪ সেপ্টেম্বর ২০১৬ হবে লেবার দলের কনফারেন্স। কনফারেন্সেই লেবার লিডারশিপ ঘোষণা করা হবে। এই সময়ের ভিতরেই দুই প্রার্থী একে অন্যকে ঘায়েলের চেষ্টা করবেন- তাতে সন্দেহ নাই।

 

লেবার এক্সিকিউটিভ কাউন্সিল অবশ্য একই সাথে নতুন রুল জারি করেছে। আর তাতে বলা হয়েছে, নতুন ভোটার যারা ফেব্রুয়ারি ২০১৬তে  জয়েন করেছেন, তারা লেবার দলের নেতৃত্ব প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্যে যোগ্য বিবেচিত হবেননা।

 

.

 

রেজিস্টার্ড ভোটার যারা আগেই সাইন আপ করেছিলেন , তাদেরকে আবার নতুন করে ২৫ পাউন্ড দিয়ে সাইন আপ করতে হবে বলে এক্সিকিউটিভ কাউন্সিল জানিয়েছে।

 

Jeremy Corbyn is facing a challenge from Angela Eagle.

 

Speaking outside the Labour HQ at Westminster, Corbyn also said he hoped there would be no legal challenge following victory in the secret ballot by the National Executive Committee.

“I have been elected, last year, 10 months ago today, with a very large mandate. I respect that mandate. It’s a responsibility I’m carrying out. I would hope there isn’t going to be a legal challenge. There’s been a very long legal discussion this afternoon. There were very well-qualified lawyers on hand to advise, so I think we are fine.”

– JEREMY CORBYN
Ms Eagle said: “I’m glad Labour’s NEC has come to a decision. I welcome the contest ahead. And I am determined to win it.”

salim932@googlemail.com

13th July 2016, London

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!