Home » Featured » লন্ডনে ওমেনস ফোরামের জ্যৈষ্ট উৎসব অনুষ্ঠিত

লন্ডনে ওমেনস ফোরামের জ্যৈষ্ট উৎসব অনুষ্ঠিত

সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন থেকেঃ

 

আম কাঠাল জাম লিচু- বাংলার জ্যৈষ্ট উতসবের  সেই চিরায়ত আমেজ এবং বৈশিষ্ট্য` র  স্বাদ বিলেতের মতো জায়গায়ও বেশ ঘটা করে আনন্দ উতসবের মধ্য দিয়ে জানান দিলো বিলেতের একদল উচ্ছ্বল, প্রাণবন্ত তরুণীmomtaz apaপবিত্র  রমজান এর ইসলামের আমেজ  এবং বৈরি  আবহাওয়ার পর কিছুটা বৈচিত্র এনে দিলো এই উতসব বিলেতবাসীদের কাছে। যদিও ছোট খাটো এবং বেশ ঘরোয়া রকমের এক  আমেজ ঘেরা এই আয়োজন, তথাপি আয়োজকদের আবেগ-উচ্ছ্বাস আর ঐকান্তিক চেষ্ঠার কোন ত্রুটি ছিলোনা – সেটা বেশ লক্ষ্যনীয় ছিলো।  বিলেতের মাটিতে অনেক সংগঠন, অনেক এসোসিয়েশন, অনেক প্রতিষ্ঠান। তাই হর হামেশাই লেগে আছে  কোন না কোন এক অনুষ্ঠান। সময় এবং জীবনের বাস্তবতার কাছে বিলেতবাসী বন্দী। তার উপর রাজনীতিকীকরনের জন্যে অনেকেই দেশের মতো অসহায়। তারপরেও সব কিছুকে ছাপিয়ে সদ্য প্রতিষ্টিত  ব্রিটিশ বাংলাদেশী ওমেনস ফোরামের আয়োজনে লন্ডনের মন্টিফিউরি সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেলো বাঙালিআনার সেই প্রাচীন এবং ঐতিহ্যবাহী জ্যৈষ্ট উৎসব। বাংলারঐতিহ্যবাহী  জ্যৈষ্ট উৎসব যেভাবে পালিত হয়ে থাকে, ঠিক সেরকম না হলেও স্বল্প পরিসরে ওমেনফোরামের আয়োজনে সেই অনুষ্ঠানে আয়োজকরা কমতি করেননি। যে টুকু কমতি- সেটা আনন্দ উল্লাসের মধ্য দিয়ে পুষিয়ে দিয়েছেন।

 

 

 

joisto

 

অনুষ্ঠানে ছিলো আম কাঠাল আনারস লিচুর ছড়াছড়ি, সাথে ঐতিহ্যবাহী খাবার, এবং দেশীয় পোষাকের সমারোহ। ছিলো নাচ গান কবিতা পালা গান। ওমেনস ফোরামের নেত্রী মমতাজ খান, ছায়া আখতার, অঞ্জনা আলম, সোনিয়া তাসলিম, আরজুমান্দ মুন্নী সহ নেতা কর্মীদের উপস্থিতি ছিলো  চোখে পড়ার মতো। বাহারী রঙ এর শাড়ী আর মনোমুগ্ধকর ফ্যাশনে সকলেই ছিলো বেশ সজীব  এবং উতসবময় ছিলো প্রাণের ছোয়া। বিলেতের মাটি থেকে বলে দেয়া, এ যেন  আবার আসিব ফিরে ধান  সিড়ি নদী তীরে … হয়তোবা শঙ্খ চীল শালিকের বেশে…

 

 

 

 

 

ওমেনস ফোরামের প্রথমবারের মতো  আয়োজিত এমন অনুষ্ঠানে আরো এক আকর্ষন ছিলো খ্যাতিমান চিত্র নায়ক ও নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের উপস্থিতি। তিনিও ফোরামের এই উতসবে স্বল্প সময়ে নাচে গানে সকলকে মাতিয়ে রাখেন।

 

 

 

joisto1

ফোরামের সদস্যারা ছাড়াও কমিউনিটির অন্যান্য নেতৃবর্গও দিনব্যাপী অনুষ্ঠান উপভোগ করেন। মমতাজ খান ও অঞ্জনা আলম জানালেন আগামিতে এই উতসবকে তারা সার্বজনীনভাবে বিলেতে পালনের উদ্যোগ নিবেন। বড় সড় ভাবে এবং বড় পরিসরে আয়োজনের  চেষ্ঠা করবেন। তারা সকলের সহযোগিতা চেয়েছেন ।

 

salim932@googlemail.com

16th July 2016, London

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!