Home » Featured » ব্রিটেন হয়তোবা ব্রেক্সিট করবেনা.. প্রফেসর থম ব্রুকস

ব্রিটেন হয়তোবা ব্রেক্সিট করবেনা.. প্রফেসর থম ব্রুকস

সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন থেকেঃ

 

ব্রিটেনের টপ একাডেমিক, ডারহাম বিশ্ববিদ্যালয়ের ল- ডিপার্টম্যান্টের হেড প্রফেসর থম ব্রুকস  মনে করেন, ব্রিটেন হয়তোবা ব্রেক্সিটে যাবেনা, কেননা ব্রেক্সিট প্রসেস খুবই জটিল। তিনি মনে করেন, ব্রিটেন আর্টিকল ফিফটিতে ট্রিগার করবেনা অথবা ফিরিয়ে নিতে পারে, আর যদিওবা তাই করে, তাহলে তা হবে আগামী প্রজন্মকে হতাশ করা।

thom-brooks

 

 

 

 

প্রফেসর থম  ব্রুকস  মনে করেন, ব্রিটেন যতোই ব্রেক্সিটের দিকে যাচ্ছে, ততোই মনে হচ্ছে ব্রেক্সিটের জাহাজ থেকে জাম্প করবে।

 

তিনি বলেন, ৪২ বছরের আইনি বিষয় যেখানে জড়িত, সেখানে এতো সহজ কাজ নয়, সব কিছু শেষ করে দেয়া।একই সাথে ব্রেক্সিট নিয়ে টেরেজা মের `gobbledygook ` কেও ডিসমিস করে দেন।

 

প্রফেসর টম ব্রুকস  ব্রিটেনের ইলেক্টোরাল কমিশনকেও পরামর্শ দিয়ে থাকেন, ইলেক্টোরাল কমিশনে  রেফারেন্ডামের  বিষয়ে তিনি বলেছিলেন, আমি মনে করিনা আর্টিকল ৫০ আহবান করা হবেনা। বিশ্ববিদ্যালয়ের এই রিসার্চার ব্রুকের  কুটেশন লর্ড সভায়ও উক্ত হয়ে থাকে। গতকাল তিনি ইন্ডিপেন্ডেন্টের সাথে সাক্ষাতকারে বলেছেন, ব্রেক্সিটের ব্যাপারে তাড়াহুড়ো পরবর্তী প্রজন্মের জন্য হতাশার কারণ হবে।

 

তিনি বলেন, আমাদের উচিৎ ব্রেক্সিট সম্পর্কে পরিষ্কার ধারণা- আসলেই এটা কী,  এবং এটা হলে কী হবে ?

theresa-may-poland.jpg

লর্ড সভাতেও পরামর্শ দিতে গিয়ে আলোকপাত করেছেন, ব্রেক্সিট মন্ত্রীরা হয়তো ইউ টার্ন হবেন,  এবং সেকেন্ড রেফারেন্ডাম আহবান করতে পারেন।

 

তিনি বলেন, বরিস জনসনই একমাত্র ব্রেক্সিট নেতা যিনি ব্রেক্সিট নিয়ে রাজনৈতিক পয়েন্ট স্কোরিং করেছেন, আর লিয়াম ফক্স  সাদাসিধা ভাবে ব্রেক্সিট  আর্নিটিকল ৫০ নিয়ে জাতির সাথে নিছক বিশালতা করছেন।

 

এবং তিনি বলেন, আমি বিশ্বাস করি, টেরেজা মে` বরিস জনসন ও অন্যান্য ব্রেক্সিটিয়ারদের কাছে সেকেন্ড রেফারেন্ডামের প্ল্যান জমা আছে ।

 

ব্রিটেনের শীর্ষ এই এজাডেমিক বলেন, আমার মনে হয়, সেকেন্ড রেফারেন্ডামই উত্তম এক পথ- ব্রিটেনের জন্য, ব্রিটিশদের জন্য। এতে আগের রেফারেন্ডামের রায়ের প্রতিও শ্রদ্ধাশীল হওয়া যায়, আর ইতোমধ্যেই জনগনের মনোভাব কতোটুকু পরিবর্তীত অথবা জনগন বুঝে শুনে সত্যিকারের অর্থে কী চান, কিংবা যদি তারা ফুল উইথড্রয়াল চান- সেকেন্ড রেফারেন্ডাম ভালোভাবে বুঝা যাবে।

brexit.jpg

প্রফেসর টম ব্রুক এমন এক সময় ইন্ডিপেন্ডেন্টকে সাক্ষাতকার দিলেন, যখন ইউরোপীয়ান অধিকাংশ পলিটিশিয়ান, আইন প্রণেতা এমনকি অস্ট্রেলিয়ান  ফাইন্যান্স মিনিস্টার জর্গ শেলিং  যখন গত মাসে বলেছেন, এখনো আরো পাচ বছর সময় রয়েছে, ব্রিটেন ২৮ জাতির সাথে  ইইউ তে থাকছে।

 

অবশ্য সরকারী মুখপাত্র প্রফেসর ব্রুকসের অভিমতকে ডিসমিস করে দিয়ে বলেছেন,  পরিকল্পনা মতোই ব্রিটেন আর্টিকল ৫০ এ ট্রিগার করবে।

 

আর ফরেন অফিস মুখপাত্র বলেছেন, প্রাইম মিনিস্টার পরিষ্কারভাবে বলেছেন, ব্রেক্সিট মিনস ব্রেক্সিট।

 

salim932@googlemail.com

30th August 2016, London.

 

Coming soon:

“Remain supporters have crowd-funded £32,000 in legal fees to argue Ms May will need Parliament’s backing before beginning formal negotiations to leave the EU”

Please follow and like us:

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!