Home » Featured » প্রিন্সটন ইউনিভার্সিটি বলছে ২০১৫ সাল থেকে ফেইস বুক আসক্তির ডিজিজ ৮০% নেমে আসবে

প্রিন্সটন ইউনিভার্সিটি বলছে ২০১৫ সাল থেকে ফেইস বুক আসক্তির ডিজিজ ৮০% নেমে আসবে

সৈয়দ শাহ সেলিম আহমেদ-লন্ডন

প্রিন্সটন ইউনিভার্সিটির একদল রিসার্চার দাবি করছেন, আগামী একবছরে সামাজিক নেটওয়ার্ক ফেইস বুক ইউজার ৮০% কমে আসবে।ফেইস বুক স্টাফ ক্যালকুলেটেড করে বলছেন ২০৬০ সাল পর্যন্ত ফেইস বুক এয়ারে অন থাকবে। যেখানে প্রিন্সটন ইউনিভার্সিটির গবেষকদল বলছেন, ২০১৫ সালের মধ্যে ফেইস বুকের ডিমান্ড নেমে আসবে দ্রুত হারে, মানুষ এবং ছাত্র ছাত্রীরা দ্রুত ফেইস বুক আসক্তি থেকে বেরিয়ে আসবে, যা ৮০% পর্যন্ত হবে বলে তারা দাবি করেছেন।

প্রিন্সটনের রিসার্চাররা দেখতে পেয়েছেন, ইতিমধ্যেই ফেইস বুক ছেড়ে আসা শুরু হয়েছে। তারা বলছেন, ফেইস বুক এক ধরনের এডিকশন, যেমন করে নতুন কোন এডিকশনের প্রতি মানুষের সহজাত আসক্তি মাত্রাতিরিক্ত ভাবে হয়ে থাকে এবং অল্প সময়ের ব্যবধানে সেই আসক্তি থেকে মানুষ বেড়িয়েও আসে। ঠিক তেমনি করে ফেইস বুকের মতো আসক্তি থেকেও ছাত্র ছাত্রীরা সহ মানুষ বেড়িয়ে আসবে বলে তারা তাদের গবেষণা পত্রে উল্লেখ করেছেন।

মজার ব্যাপার হলো প্রিন্সটনের গবেষকদল ফেইস বুক আসক্তি কে তারা “লাইক এস ইনফেকসিয়াস ডিজিজ” হিসেবে উল্লেখ করে নানা তথ্য উপাত্ত ও ফেইস বুক স্টাডি করে দেখিয়েছেন, ইতিমধ্যে ফেইস বুক ফেইজ ডিকলাইন হতে শুরু হয়েছে এবং সেই ডিজিজ আরো ছড়িয়ে পড়ার কারণেই ২০১৫ সাল এবং ২০১৭ সালের মধ্যে তা ৮০% কমে আসবে।

প্রিন্সটন অবশ্য তাদের গবেষণায় দেখিয়েছে, ২০২১ সাল নাগাদ এতে কোন ছাত্র ছাত্রী থাকবেনা বলে তারা দাবী করছেন। মাইক ডেভলিন, লাডা এডামিক এবং সিয়ান টেইলর সহ ফেইস বুকের ডাটা এনালিস্ট টিম ঠিক যেরকম তথ্য উপাত্ত কালেক্ট করে এনালাইসিস করে ডেভেলপ করে থাকেন, ঠিক একই রকম বিশ্লেষণ করে প্রিন্সটনের রিসার্চাররা এই তথ্য নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে ফেইস বুক সিইও শেরিল সান্ডবার্গ বলেন, তারা প্রিন্সটনের গবেষণার ব্যাপারে উঁচু ধারনা রাখেন কিন্তু গোগল সহ সকল ডাটা সংগ্রহ, বিশ্লেষণ করে তারা যে তথ্য পেয়ে তা আরো চমকপ্রদ, যা এর বিপরীত অর্থাৎ ২০৬০ সাল পর্যন্ত তারা অন এয়ারে আধিপত্য বজায় রেখে চলবেন বলে শেরিলের ধারণা।

Salim932@googlemail.com

27th Jan 2014.

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!