Home » Featured » মানবাধিকার লঙ্ঘনকারী ৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের উপর যুক্তরাজ্যের অবরোধ আরোপ

মানবাধিকার লঙ্ঘনকারী ৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের উপর যুক্তরাজ্যের অবরোধ আরোপ

যুক্তরাজ্য সাম্প্রতিক বছরগুলির সবচেয়ে “কুখ্যাত” মানবাধিকার লঙ্ঘনের পিছনে ৪৯ জন ব্যক্তি ও সংস্থার উপর নিষেধাজ্ঞা আরোপ করছে।

রোহিঙ্গা নাগরিক ও অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের ওপর পাশবিক নির্যাতনের ঘটনায় মিয়ানমারের দুই জেনারেলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। এ ছাড়া সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যায় অভিযুক্ত রিয়াদের ২০ নাগরিকও এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

সোমবার ফরেন সেক্রেটারি ডোমিনিক রাব এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

যু্ক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে দেখা যায়, সম্প্রতি কয়েক বছরে মানবাধিকার ভঙ্গের দায়ে মিয়ানমারের দুই জেনারেলসহ কয়েক দেশের ৪৯ নাগরিক ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার।

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, প্রথমবারের মতো যুক্তরাজ্যের সরকার মানবাধিকার লংঘনের দায়ে কোনো ব্যক্তিকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

ঘোষণা অনুযায়ী, রাশিয়ান অডিটর সের্গেই ম্যাগনিটস্কির মৃত্যুর জন্য দায়ী ২৫ জন রাশিয়ান নাগরিক এবং তুরষ্কে সৌদি আরবের ২০ জন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে; যারা সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার দায়ে অভিযুক্ত।

এছাড়া নিষেধাজ্ঞার আওতায় রয়েছে উত্তর কোরিয়ার দুই কোম্পানি। যারা শ্রমিকদে জোর করে কাজ করায় এবং হত্যা করে।

ফরেন সেক্রেটারি ডোমিনিক র‍্যাব বলেছেন, এই পদক্ষেপের ফলে একটি “স্পষ্ট বার্তা” প্রেরণ করা হয়েছে।

কমন্সে বক্তব্য দেয়ার সময় র‍্যাব বলেন,  যুক্তরাজ্য “স্বৈরাচারী ও  গুন্ডা “দের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে এবং পাশাপাশি তাদের” রক্তে  রঞ্জিত হাতের লাভালাভ ব্রিটেনের মাটিতে স্বাচ্ছন্দ্যে ভ্রমণ, বাড়ি, বিলাসি জীবন আর ব্যাংকিং করতে দেয়া হবেনা।

অবশ্য প্রতিক্রিয়ায় রাশিয়া পরস্পরবিরোধী ব্যবস্থা নিয়ে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে এবং বলেছে যে নিষেধাজ্ঞাগুলি অর্থহীন।

লন্ডনে রুশ দূতাবাস এক বিবৃতিতে বলেছে, “এই পদক্ষেপ” রাশিয়ার-ব্রিটিশ সম্পর্কের উন্নতি করবে না।

এক নজরে ব্রিটেনের নিষেধাজ্ঞা

  • ২৫ জন রাশিয়ান নাগরিক আইনজীবী সের্গেই ম্যাগনিটস্কির সাথে দুর্ব্যবহার এবং মৃত্যুর সাথে জড়িত, যিনি একদল রাশিয়ানদের কর কেলেঙ্কারি এবং পুলিশ কর্মকর্তাদের দ্বারা ব্যাপক দুর্নীতি প্রকাশ করেছিলেন।
  • ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির মৃত্যুর সাথে জড়িত ২০ সৌদি নাগরিক
  • রোহিঙ্গা জনগণ এবং অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে নিয়মতান্ত্রিক ও পাশবিক সহিংসতায় জড়িত মিয়ানমারের দুই উচ্চ পদস্থ সামরিক জেনারেল
  • উত্তর কোরিয়ার গুলাগুলিতে জোর করে শ্রম, নির্যাতন ও হত্যার সাথে জড়িত দুটি সংস্থা

 

#salim

London, 06 July, 2020

Please follow and like us:

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!