Home » Featured » আই এম নট গোয়িং এনি হোয়ার ওভার সিরিয়া- জেরেমি করবিন(এক্সক্লূসিভ ইন্টারভিউ)

আই এম নট গোয়িং এনি হোয়ার ওভার সিরিয়া- জেরেমি করবিন(এক্সক্লূসিভ ইন্টারভিউ)

276

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ লেবার দলের নেতা জেরেমি করবিন বলেছেন, শ্যাডো কেবিনেটের সদস্যদের চাপ সত্যেও তিনি সিরিয়ায় বোমা বর্ষনের জন্য যাবেননা। তিনি বলেছেন, তিনি তার সিদ্ধান্তে অটল, তার এমপিদের হুইপ ভোটের ব্যাপারে সিদ্ধান্ত কেবল তিনিই দেবেন। করবিন বলেছেন, তিনিই নেতা- সিদ্ধান্ত দেয়ার জন্য। তার পেছনে বেশির ভাগ মেম্বার রয়েছেন, যারা পার্টির প্রাণ। তিনি আরো বলেছেন, লেবার শ্যাডো মেম্বার আর এক্সিকিউটিভ কাউন্সিল সদস্যদের তাদের বক্তব্য শুনার জন্য তিনি আমন্ত্রন জানিয়েছেন- যুদ্ধের বিরুদ্ধে তাদের বক্তব্য কী সেটা জানার জন্য। করবিন ডেভিড ক্যামেরনের অনলাইনে ৭০,০০০ সদস্যদের সাড়া পাওয়া নিয়েও প্রশ্ন উত্থাপন করেছেন।

 

করবিন বলেছেন, বোম্বিং তখনি সমর্থন করেন, যখন একেবারে শেষ স্টেপ হিসেবে, যখন অন্য সকল পথ বন্ধ হয়ে যায়। তার আগে তিনি রাজনৈতিক সমাধানের আহবান জানিয়েছেন, আইএস এর সকল ফান্ডিং কাট, তেল বাণিজ্য বন্ধ, কাট ইত্যাদির আহবান জানিয়েছেন।

 

আগামী বুধবার পার্লামেন্টে ডেভিড ক্যামেরন খুব সম্ভবতঃ ভোটাভুটিতে যেতে পারেন। টোরি এমপি ছাড়াও শ্যাডো কেবিনেটের অনেক এমপির সমর্থন রয়েছে ডেভিড ক্যামেরনের পেছনে। তারপরেও ফরেন সেক্রেটারি ফিলিপ হ্যামন্ড,ডিফেন্স সেক্রেটারি মাইকেল ফ্যালন লেবার এমপিদের টেলিফোন করে ডেভিড ক্যামেরনকে কমন্সে ভোট দিতে অনুরোধ করছেন।

 

জেরেমি করবিন বলেছেন, সিরিয়ায় বোমা ফেলা হলে, পরিস্থিতি উন্নতির চাইতে আরো ভয়াবহ হবে। কেননা, আমাদের নিরাপত্তা হুমকীর কথা বলে এখন সিরিয়ায় আক্রমনে যাওয়া হলে, বরং সেই নিরাপত্তা ঝুকি কমবে- এমন গ্যারান্টি নেই।

 

করবিন বলেন তিনি নিজেকে প্যাসিফিস্ট( a person who believes that war and violence are unjustifiable) দাবী না করলেও মিলিটারি একশনকে বাতিল বা প্রত্যাখ্যান করছেননা, বরং তিনি মনে করেন, অন্যান্য সকল ম্যাজারম্যান্ট যখন বন্ধ হয়ে যায় অথবা অন্যান্য অপশন যখন খোলা থাকেনা, তখনি কেবল মিলিটারি একশনকে তিনি জাস্টিফিকেশন  করছেন। তবে করবিন বলেন, আমাদেরকে অবশ্যই আইএস এর সকল ফান্ডিং উৎস, আইএস এর ব্যবসা এবং তেল বাণিজ্য বন্ধ করার যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। এই সব ব্যবসা, ফান্ড আগে বন্ধ করে দিতে পারলে যুদ্ধের চেয়ে বেশী কার্যকর হবে আইএস বন্ধ বা ধবংস করে দিতে।

 

জেরেমি করবিনের এই চিন্তা ভাবনা তথা যুদ্ধবিরোধী তার এই বিবৃতি কেবলমাত্র তার পার্টি তৃণমূল মেম্বারশিপদের দ্বারা সমর্থিত এবং  তিনি পার্টির রুলিং এক্সিকিউটিভ কাউন্সিলের সমর্থন চাচ্ছেন যাতে দলীয় এমপিদের সমর্থন পেতে সহায়তা করে। ইতোমধ্যে দলীয় পার্লামেন্ট মেম্বার আর শ্যাডো কেবিনেট প্রকাশ্যে দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছেন – সিরিয়ায় বোমা বর্ষনের ইস্যুতে।

 

জেরেমি করবিন বলেছেন, লেবার মেম্বারশিপদের শক্তিশালি ভয়েস রয়েছে এবং এমপিদের এই মেম্বারশিপ ভয়েসের গুরুত্ব দিতে হবে এই কারণে এমপিদের ভাবতে হবে তারা কোথা থেকে এসেছেন, কেননা এই আওয়াজ (যুদ্ধবিরোধী) তাদের সেই সব ভোটারদের কাছ থেকেই এসেছে যারা লেবারের মেম্বার।

 

ডেপুটি লিডার টম ওয়াটসন এখন ব্রোকারের ভুমিকায় আছেন, তিনি এমপিরা যাতে ফ্রি-ভোট দিতে পারেন- সেজন্যে মধ্যস্থতা করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন, শ্যাডো চ্যান্সেলর ম্যাকডোনেল এই ফ্রি-ভোটের পক্ষে সায় দিয়েছেন, নতুবা রেসিগনেশন ছাড়া উপায় থাকছেনা-  অর্থাৎ রেসিগনেশিন রুখতে এমপিদের ফ্রি-ভোট বিকল্প ব্যবস্থাই এখন আছে ।জেরেমি করবিনের সাথে এখন তারা সেজন্যে দ্যুতিয়ালি করছেন।

 

অবশ্য শ্যাডো চ্যান্সেলর ম্যাক ডোনেল জেরেমি করবিনের এই অবস্থানকে লেবার দলের জন্য এক হেলথি এবং নতুন গণতান্ত্রিক রাজনীতির  বিতর্ক ও চর্চা হিসেবে করবিন দলীয় ফোরামে নিয়ে এসেছেন হিসেবে দেখছেন।

 

এদিকে শ্যাডো লর্ড চ্যান্সেলর এবং জাস্টিস সেক্রেটারি লর্ড ফ্যালকনার বিবিসির সাথে সাক্ষাতকারে নিশ্চিত করেছেন তিনি সিরিয়া ইস্যুতে ডেভিড ক্যামেরনকে সমর্থন করবেন।সাবেক শ্যাডো বিজনেস সেক্রেটারি চুকা উমাও ডেভিড ক্যামেরনকে সমর্থনের কথা বিবিসি রেডিও ফোরকে  জানিয়েছেন।

 

অপরদিকে এমপিদের দ্বারা আইনজ্ঞের সাথে পরামর্শ – যা সংবাদ পত্রে এসেছে, তারা করবিনকে সরিয়ে দেয়ার প্লট করছেন এমন প্রশ্নের জবাবে জেরেমি করবিন দৃঢ়তার সাথে বলেন, আমি কোথাও যাচ্ছিনা এবং প্রতিটা মুহুর্ত, প্রতিটা বিতর্ক, প্রতিটা প্লট এনজয় করছি।

nari/exclusive/interview/jeremy corbyn/labour leader/commons debate/is/syria/salim ahmed/november/2015

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!