Home » Featured » অবিচার, কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদী হোন, সহনশীলতার রাজনীতি চালু করুন- জেরেমি করবিন(ভিডিও)

অবিচার, কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদী হোন, সহনশীলতার রাজনীতি চালু করুন- জেরেমি করবিন(ভিডিও)

269
Jeremy Corbyn- Leader, Labour Party -2015

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ লেবার দলের স্পেশাল কনফারেন্সে ৬৭ বছর বয়সী অভিজ্ঞ বাম রাজনীতিক দলীয় নেতা জেরেমি করবিন বলেছেন, প্রতিজ্ঞা করেছেন, ব্রিটেনে অবিচার ও কুসংস্কারের রাজনীতির বিরুদ্ধে লড়বেন।  তিনি রাজনৈতিক মূল্যবোধ আর জনসেবার জন্য দেশপ্রেমে উদ্বুদ্ধ সহনশীলতার রাজনীতি চালুর কথা বলেছেন। ব্যক্তিগত আক্রমন থেকে বিরত থাকার আহবান জানান।

jeremy corbynকরবিন বলেন, অবিচার সহ্য করবেননা, কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদী হউন, সহনশীলতার, দয়া মমতার সেবার রাজনীতি চালু করুন, সোসাইটিকে দেখ ভালের রাজনীতির সূচনা করুন।

এক ঘন্টারও বেশী সময়ের বক্তৃতায় তিনি বলেন  আমি বিশ্বাস করিনা, আমাদের নিউ  জেনারেশন ঠিক মনে করেনা যে ১০০ বিলিয়ন পাউন্ডের নিউক্লিয়ার ওয়েপন ডিফেন্স বাজেটের এক তৃতীয়াংশ এ খাতে দিতে হবে- এমনতর এই প্রজন্ম সঠিক মনে করেনা।   

তার বক্তব্যে তিনি কনজারভেটিভ  সরকারের কূটকৌশলের মাধ্যমে লন্ডন মেয়র ইলেকশনে জয়ী হওয়ার আশ্রয় নিয়েছে, যা ইন্ডিপেন্ডেন্ট ইলেক্টোরাল কমিশন গত বছরই সতর্ক করে দিয়েছিলো। করবিন বলেন কনজারভেটিভ দুই মিলিয়ন ভোটারদের নাম রেজিস্ট্রেশন না করে তথা মুছে দিয়ে এই কূটকৌশলের আশ্রয় নিতেছে বলে সতর্ক করেন। জেরেমি করবিন বলেন, ৪০০,০০০ লোক বাস করেন লন্ডনে,  ৭০,০০০ গ্লাসগোতে, বহু লোক বহু সিটিতে আছেন- এভাবে অনেককে ভোটার রেজিস্ট্রেশনের বাইরে কিংবা নাম রেজিস্ট্রেশন ডিলিটের মাধ্যমে জেরিম্যান্ডার বা কূটকৌশলের মাধ্যমে নির্বাচনী বৈতরনী পার ও ফায়দা হাসিল এর বিপরীতে  লেবার দলের নেতা কর্মীদের ভোটার রেজিস্ট্রেশনের কাজে অংশ গ্রহণের আহবান জানান।Cqe0qmmukaebj_9

এক নজরে করবিনের বক্তব্যঃ

০১) টিসাইডের ষ্টিল ওয়ার্কারদের সহায়তা সরকারি সাহায্য দেয়ার জন্য ডেভিড ক্যামেরনের প্রতি আহবান জানিয়ে বলেন, ইটালিয়ান সরকার এ ক্ষেত্রে তাদের শ্রমিকদের সহায়তা করেছে।

০২) স্থানীয় শিক্ষা বিভাগের অধীনের প্রতিটি স্কুলকে জবাবদিহিমূলক আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন, বন্ধ হয়ে যাওয়া ফ্রি স্কুল যা বর্তমানের একাডেমি স্ট্রাকচার রয়েছে।

০৩) হাউজিং সমস্যাকে সব চাইতে বড় অর্থাৎ টপ প্রায়োরিটি হিসেবে ঘোষণা দিয়ে খুবই বৃহত এবং সক্রিয় হাউস বিল্ডিং প্রোগ্রাম সহ ১০০,০০০ নিউ কাউন্সিল হাউস নির্মাণ

০৪) বর্তমানের লেবার মার্কেটের পরিবর্তীত অবস্থার সাথে খাপ খাইয়ে চলার জন্য সেলফ এমপ্লয়িডদের ম্যাটারনিটি ও প্যাটারনিটি পে বৃদ্ধি 

০৫) প্রাইভেট ওনারশিপ শেষ হওয়ার পর থেকেই রেলকে জাতীয়করন করার পরিকল্পনা ঘোষণা

jeremy corbyn1টনি ব্লেয়ার সরকারের ইরাক যুদ্ধের জন্য ক্ষমা চেয়ে বলেন, এই যুদ্ধ আমাদের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে কোন সহযোগিতা করেনি, যা ভুল তথ্য জাতিসংঘকে দিয়ে যুদ্ধে ব্রিটেনকে জড়ানো হয়েছিলো।
এক ঘন্টার বক্তব্যের শেষ পর্যায়ে এসে জেরেমি করবিন লেবার দলীয় কর্মী রিচার্ড হিলারের ২০১১ সালে প্রকাশিত ব্লগ থেকে উদ্ধৃতি দিয়েও শুনান। এ সময় হিলারের কোন ধারনা ছিলোনা তার ব্লগ থেকে দলীয় নেতা কনফারেন্সে গুরুত্বপূর্ণ বক্তব্যে উদ্ধৃতি দিবেন, তা শুনে উপস্থিত হিলার আবেগে আপ্লুত হয়ে পড়েন ও নিজেকে ধন্য বলে সাংবাদিকদের কাছে উচ্চ্বাস প্রকাশ করেন।
সিরিয়া ইস্যুতে জেরেমি করবিন রাজনৈতিক সমাধান চান, বোম্বার নয়।

ভিডিও-

 

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!