Home » লন্ডন নিউজ » বাংলাদেশের সাধারণ নির্বাচন ও তারেক রহমানের ভিডিও বার্তা আর ম্যাগা কনসার্টে প্রবাসীরা সরগরম

বাংলাদেশের সাধারণ নির্বাচন ও তারেক রহমানের ভিডিও বার্তা আর ম্যাগা কনসার্টে প্রবাসীরা সরগরম

বাংলাদেশে যখন নির্বাচনী ফলাফল ঘোষণা আর নির্বাচনের বর্জনের সর্বশেষ অবস্থ্‌ সেই সাথে মৃত্যু আর ধ্বংসযজ্ঞের ভয়াবহতা নিয়ে টান টান উত্তেজনা আর মিডিয়ায় সরব আলোচনা তুঙ্গে, ঠিক সেই সময় রোববার ছুটির নিয়ে প্রতিকূল ঠাণ্ডা আর ঝড়ো হাওয়া উপেক্ষা করে যুক্তরাজ্য প্রবাসী বিএনপি ও ১৮ দলের নেতা কর্মীরা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনের ১০ নম্বর ডাউনিং ষ্ট্রীটের সামনে সমবেত হতে থাকেন।

তারা একের পর এক বিভিন্ন শহর ও সিটি থেকে বাস, ট্রেন, নিজস্ব কারে এসে সমবেত হতে থাকেন। হাতে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড আর তাতে লেখা নানা রঙের প্রহসনের এই নির্বাচন মানিনা, ভোটার বিহীন নির্বাচন মানিনা।

আওয়ামীলীগের সীমাহীন তামাশার এই নির্বাচন, হত্যা, গুলি, টিয়ার শেল, খালেদা জিয়াকে গৃহবন্দী আর রাজনৈতিক নেতা কর্মীদের হয়রানি ও নির্যাতন বন্ধ সহ সকল দলের অংশ গ্রহণে সাধারণ নির্বাচনের দাবীতে ও হাসিনার সরকারের পদত্যাগের দাবী নিয়ে ইউকে বিএনপির নেতা-কর্মীরা ডেভিড ক্যামেরুনের অফিসের সামনে বিক্ষোভে ফেটে পড়েন।

রোববার দুপুর বেলা কিছু পরে বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস আর সাধারণ সম্পাদক কয়সর এম আহমদের নেতৃত্বে শতাধিক নেতা কর্মী ডেভিড ক্যামেরুনের অফিসে অবস্থান গ্রহণ করেন। ঘণ্টা দেড়েকেরও অধিক সময় তারা সেখানে অবস্থান গ্রহণ করে আওয়ামীলীগ সরকারের দুঃশাসন ও ভোটার-বিহীন নির্বাচন বাতিলের দাবীতে শ্লোগান ও বক্তব্য প্রদান করেন। এ সময় অনেকে সরকার বিরোধী কবিতা আবৃত্তি করে জমায়েত ও অবস্থানকে মাতিয়ে রাখেন।

পরে বিএনপি সভাপতি ও সাধারণ সম্পাদক, বিএনপির আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান ও বিএনপির সিনিয়র নেতা এম এ মালেক ও ব্যারিস্টার এম এ সালাম সহ অন্যরা ব্রিটিশ প্রধানমন্ত্রী সমীপে স্মারকলিপি পেশ করেন।

স্মারকলিপিতে আইন শৃঙ্খলা ও যৌথ বাহিনীর হাতে এক তরফা নির্বাচন প্রতিহত করতে গিয়ে ১৪ জন নেতা কর্মী নিহত হওয়ায় গভীর শোক প্রকাশ করা হয়।

অবস্থানস্থলে নিহত নেতা কর্মীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

এর আগে সকাল থেকে ব্রিটেনের ইষ্ট লন্ডনে অবস্থিত আলতাব আলী পার্কে বিএনপি ও ১৮ দলের নেতা কর্মীরা বিভিন্ন ব্যানার সহ সমেত হতে থাকেন। সেখান থেকে তারা ডাউনিং ষ্ট্রীটে অবস্থান কর্মসূচীর উদ্দেশ্যে যাত্রা শুরু করেন।

বিবিসির সামনে ইউকে বিএনপির বিক্ষোভ-

এর একদিন আগে যুক্তরাজ্য বিএনপি বিবিসি লন্ডন অফিসের সামনে দশম সাধারণ নির্বাচনের তফসিল বাতিল ও খালেদা জিয়ার অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তির দাবীতে বিক্ষোভ সমাবেশ করে।

এনটিভি ইউকের ম্যাগা কনসার্টঃগান গাইলেন সামিনা -বিশ্বজিত-

 

২রা জানুয়ারি এনটিভি ইউকে ইউরোপের উদ্যোগে লন্ডনে ম্যাগা কনসার্টে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় সঙ্গীত শিল্পী কুমার বিশ্বজিৎ, সামিনা চৌধুরী, ফেরদৌস আরা সহ স্থানীয় শিল্পীবৃন্দ। লন্ডনের ট্রক্সি হলে অনুষ্ঠিত এই জমকালো সঙ্গীত সন্ধ্যায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। শিল্পীবৃন্দ মঞ্চে গাণ পরিবেশন করার সাথে সাথে দর্শকদের সাথেও মিলে মিশে নাচে গানে পুরো ট্রক্সি হল মাতিয়ে রাখেন। দর্শকেরাও দারুণ খুশী, শিল্পীবৃন্দের সৌজন্যতায় ও দর্শকদের সাথে স্বাভাবিকভাবে মিলে মিশে সঙ্গীত পরিবেশন ও ছবি উঠানোর সুযোগ দেয়ায়। প্রবাসীরা পরিবার পরিজন সহ এই ম্যাগা কনসার্ট উপভোগ করেন এবং এনটিভি পরিবারের এই উদ্যোগকে স্বাগত জানান।

ওয়েস্ট লন্ডন আওয়ামীলীগের প্রতিবাদ সভা-

তারেক রহমান কর্তৃক ভিডিও বার্তায় নির্বাচন বর্জনের ডাককে ওয়েস্ট লন্ডন আওয়ামীলীগ এক প্রতিবাদ সভায় মিলিত হয়ে বলেন, তালেবানী স্টাইলে লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র মহাসচিবের ভিডিও বার্তা যুদ্ধাপরাধী জামায়াত শিবির ও তাদের দোসরদের জ্বালাও পোড়াও ও ধ্বংসের রাজনীতিকে উস্কে দিবে। সেজন্যে তারা তারেক রহমানের এই ভিডিও বার্তার ব্যাপক সমালোচনা করেন।সভায় সভাপতিত্ব করেন ওয়েস্ট লন্ডন আওয়ামীলীগের সভাপতি জনাব আলহাজ ওস্তার আলী এবং পরিচালনা করেন সহিদুর রহমান। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জনাব আব্দুল আহাদ চৌধুরী । এদিকে ওয়েলস আওয়ামীলীগও একই দাবীতে ক্ষোভ প্রকাশ করে সমাবেশ করেছে।

ওয়েলস আওয়ামীলীগের পক্ষে মকিস মনসুর আজকের ৫ তারিখের সাধারণ নির্বাচনে আওয়ামীলীগের জয়লাভে দেশ বাসীকে ধন্যবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন।।

Salim932@googlemail.com
৫ জানুয়ারি ২০১৪, লন্ডন

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!