Home » Featured » উইল দ্য ওয়ার্ল্ড এন্ড ২৬ আগস্ট ২০৩২ ?

উইল দ্য ওয়ার্ল্ড এন্ড ২৬ আগস্ট ২০৩২ ?

ইউক্রেনিয়ান এস্ট্রোনমার্স নিশ্চিত হয়েছেন, ১ হাজার ৩ শত ফুট ব্যাসার্ধের এস্টরয়েড ২০১৩ টিভি ১৩৫ আগামী ১৯ বছরের মধ্যে আণবিক বোমার চাইতে ভয়াবহ শক্তি নিয়ে পৃথিবীর উপর আঘাত করবে, ফলে পৃথিবী কিংবা এর একাংশ ধ্বংস হয়ে যাবে।

বিজ্ঞানীরা যার সম্ভাবনার অনুপাত দেখছেন ৬৩,০০০ এর মধ্যে ১ ভাগ।এস্টরয়েড যখন পৃথিবীকে আঘাত করবে তখন ১০০০০০ হাজার স্কয়ার এলাকা ঘিরে আঘাতের শক্তি নিয়েই করবে বলে ইউক্রেনের ক্রাইমেনিয়ন এস্ট্রোফিজিক্যাল ওভজারভেটরী তথ্য প্রকাশ করেছে, যা নাসা সহ বিশ্বের বিজ্ঞানীরাও এই রিপোর্টের সাথে একমত প্রকাশ করেছেন। রাশিয়ান নিউজ এজেন্সি নভোস্তি এই রিপোর্ট প্রকাশ করেছে।

রিপোর্টে জানানো হয়েছে, এই ভয়াবহ শক্তিশালী গ্রহটি যখন পৃথিবীর দিকে ধেয়ে আসছে, সম্ভাব্য আঘাতের তারিখ হচ্ছে ২৬ আগস্ট ২০৩২, ইউক্রেনিয়ান বিজ্ঞানীদের অভিমত।তাদের মতে, এই ২০১৩ টিভি ১৩৫ নামের এস্টরয়েড ২,৫০০ নিউক্লিয়ার ওয়ারহেডস ধারণক্ষমতা নিয়ে আঘাত করবে।

তবে বিজ্ঞানীরা বলছেন, এখনো সে সম্ভাবনা যেহেতু ৬৩,০০০ এর মধ্যে ১ ভাগ চান্স আঘাতের, সেকারণে তারা আবার বলছেন, এখনো ৯৯.৯৯৮৪ পার্সেন্ট পৃথিবীর জীবন-চলন যেমন চলছে, তেমনি স্বাভাবিক থাকবে।

তারপরেও ইউক্রেনিয়ান বিজ্ঞানীরা বলছেন, যেহেতু সম্ভাবনা প্রবল, তাই এর আঘাতের ফলে ১০০,০০০ স্কয়ার মাইলের মতো এলাকা ক্ষতি সাধিত হবে বা হারিয়ে যাবে, এমনকি বিশ্ব পরিবেশ ও আবহাওয়ার যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়ে যাবে।তারা তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, এখনো সেই আঘাতের সম্ভাবনা ১৭৬ মিলিয়ন এ ১, তথাপি তাদের ভাষায় এই সম্ভাবনা মেঘামিলিয়ন জাকপট হিটিং চান্স।

 

নাসা বলছে এটাকে পটেনশিয়ালি হেজরডাস। বিজ্ঞানীরা বলছেন, এই ভয়াবহতার রেটিং হলো ১০ এর মধ্যে ১, যেখানে অন্যান্য এষ্টরয়েডের রেটিং হলো ১ এবং অন্যান্যদের ভয়াবহতার রিস্ক ছিলো ০.নেগেটিভ।

২০১৩ টিভি ১৩৫ নামক এই এস্টরয়েড ২,৫০০ মেঘাটন এক্সপ্লোসিভ ক্ষমতাসম্পন্ন, যেখানে স্ট্যান্ডার্ড ইউএস ম্যান ২ মিসাইল এক্সপ্লোসিভ ক্ষমতা বহন করে মাত্র ১ মেঘাটন, সেখানে এটা বহুগুণ ক্ষমতাসম্পন্ন হওয়াতে এর ভয়াবহতা যে কতো গভীর হবে, তা অনুমানেরও অতীত বলে মনে করা হচ্ছে।৬৫ মিলিয়ন বছর আগে এই এস্টরয়েডের হিটে ডায়নোসর নামক ভয়াবহ প্রাণী ধ্বংস সাধিত হয়ে গিয়েছিলো, তখন তার ব্যাস ছিলো মাত্র ৬ মাইল ডায়ামিটার।

ইউক্রেনিয়ান বিজ্ঞানীদের মতে এই এষ্টরয়েড ২০২৪ সালের দিকে আমাদের এই প্ল্যানেটের কাছাকাছি চলে আসবে।

 

বর্তমানে ২০০৭ ভিকে ১৮৪ নামক এস্টরয়েড এর পৃথিবী ষ্ট্রাইকিং করার সম্ভাবনা প্রবল, ৪২০ ফুট ওয়াইডের এই এষ্টরয়েড ২০৪৮ সালের দিকে আঘাতের সম্ভাবনা রয়েছে যার সমীকরণ ২৭০০ এর মধ্যে ১ ভাগ চান্স রয়েছে স্ট্রাইক করার, বিজ্ঞানীরা যার রেটিং ১ মধ্যে রেখেছেন ভয়াবহতার ব্যাপারে।

রিয়া নভোস্টি নামক রাশিয়ান এই নিউজ এজেন্সি যখন এই নিউজ প্রকাশ করে, তখন ব্রিটেনের ডেইলি মেইল তাদের অনলাইনে এই সংবাদ গুরুত্বের সাথে প্রকাশ করে, যেখানে অসংখ্য দর্শক এবং পাঠক প্রচুর প্রতিক্রিয়া প্রকাশ করেছেন।প্রথম ৮৩৫ জন কমেন্টরদের মধ্যে স্কটল্যান্ড থেকে এশ মন্তব্য করেছেন, দ্য ওয়ার্ল্ড উইল এন্ড হোয়েন গড ডিসাইডস, নট আস।

Salim932@googlemail.com
18th October 2013.

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!