Home » লন্ডন নিউজ » বুধবার আসছে বাজেটঃ অসবর্ণের বাজেটের হার্টে থাকছে শিক্ষার অঙ্গীকার

বুধবার আসছে বাজেটঃ অসবর্ণের বাজেটের হার্টে থাকছে শিক্ষার অঙ্গীকার

118

সৈয়দ শাহ সেলিম আহমেদ

চ্যান্সেলর জর্জ ওসবর্ণ অস্টমবারের মতো পার্লামেন্টে বাজেট পেশ করতে যাচ্ছেন বুধবার ১৬ মার্চ ২০১৬তে। জানা গেছে ওসবর্ন ১৫বিলিয়ন ফান্ডিং সহ আগামী ২০২০ সালের মধ্যে প্রত্যেক স্কুল একাডেমিতে রূপান্তরের রূপকল্প নয়, পরিকল্পণার  টার্গেট লাইন নিয়ে তার বাজেট ২০১৬ ঘোষণা করতে যাচ্ছেন।

ট্রেজারির সূত্র নিশ্চিত করেছেন, চ্যান্সেলর তার বাজেটে স্কুলের জন্য ভিক্টোরিয়ান ট্র্যাডিশনের বিপরীতে ৩.৩০টার পরেও যাতে স্কুল  ছেলে মেয়েদের/ছাত্র-ছাত্রীদের চয়েস ও চাহিদা অনুযায়ী স্পোর্টস ও আর্টসের জন্য আরো লম্বা সময় স্কুল খোলা রাখার জন্য ফান্ডিং ঘোষণা করবেন।

চ্যান্সেলর সেজন্য সরকারের ১৫বিলিয়ন ফান্ডিং ঘোষণা করবেন, যাতে ২০২০ সালের মধ্যে ব্রিটেনের প্রতিটি স্কুল একাডেমিতে রূপান্তর করা হয়।

গত অক্টোবরে প্রাইম মিনিস্টার টোরি পার্টির কনফারেন্সে বক্তব্য দেয়ার সময় তার এই একাডেমির স্বপ্নের গল্প শুনিয়েছিলেন, চ্যান্সেলর ক্যামেরনের সেই স্বপ্নের বাস্তবায়ন করতে বাজেটে ঘোষণা দিবেন।

চ্যান্সেলর বাজেট ঘোষণার প্রাক্কালে বলেছেন, আগামীকাল বুধবার বাজেট ঘোষণা হবে এবং বাজেটে আগামী জেনারেশন থাকবে ফার্স্ট। তিনি আরো ইঙ্গিত দিয়েছেন পরিস্কারভাবে, এটা স্বাভাবিকভাবেই আর গ্রহণযোগ্য নয় যে, বিশ্বের শিক্ষার লীগ টেবিলে ব্রিটেনের শিক্ষা থাকবে পেছনে পড়ে।

 

সেজন্য তিনি বলেছেন, পাঁচ বছর আগে যা শুরু করেছিলাম, সেই কাজের সমাপ্তি টানতে চাই। শিক্ষার প্রতি অঙ্গীকার ও অগ্রাধিকার  আমার বাজেটের প্রাণ হবে।

তবে ন্যাশনাল ইউনিয়ন অব টিচার্স(এনইউটি) বলছে, ওসবর্ণের একাডেমি স্কুল প্রাইভেটাইজেশনের দিকেই নিয়ে যাওয়া হচ্ছে বলে তারা সমালোচনা করছেন।এনইউটির সেক্রেটারি কেবিন কনি বলেছেন, সরকার চাচ্ছে ৫০ বছরের কম্প্রিহেনসিভ শিক্ষাকে আঘাত করে প্রাইভেটাইজেশনের দিকে নিতে- সেজন্যে আমরা ও অভিভাবকরা ক্ষুব্ধ।

Salim932@googlemail.com

15th March 2016, London.

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!