Home » লন্ডন নিউজ » একুশের পথ বেয়ে বাংলাদেশের প্রতিষ্ঠা লাভ করে – বিবিএমডির একুশের আলোচনা সভায় ডঃ মুবিন

একুশের পথ বেয়ে বাংলাদেশের প্রতিষ্ঠা লাভ করে – বিবিএমডির একুশের আলোচনা সভায় ডঃ মুবিন

242

সৈয়দ শাহ সেলিম আহমেদ-লন্ডন থেকে

 

মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ব্রিটিশ বাংলাদেশী মিনিক্যাব ড্রাইভার্স এসোসিয়েশন ইউকে স্থানীয় পূর্ব লন্ডনে এক আলোচনা সভার আয়োজন করে। বিবিএমডির কনভেনর কাওছার আহমদ বাবলুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক অর্থ-সচিব, ন্যাশনাল টি কম্পানির চেয়ারম্যান, কনসাল্ট্যান্ট ডঃ এ কে আব্দুল মুবিন।

 

বিবিএমডিএর সাধারণ সম্পাদক আলাউর রহমান খান শাহিন এর পরিচালনায় সভায় প্রধান অতিথি ডঃ এ কে আব্দুল মুবিন বলেন, ১৯৪৮ সাল থেকে যে আন্দোলনের সূচনা হয়েছিলো, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদের রক্তের পথ বেয়ে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীকার, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সংগ্রামের সফলতা লাভ করে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে।

 

IMG_9541ডঃ এ কে আবদুল মুবিন সিলেট অঞ্চলের আসামের সাথে তখনকার সময়ের সংযুক্তির ঐতিহাসিক ও অর্থনৈতিক প্রেক্ষিত ও পটভুমির ব্যাখ্যা দিয়ে বলেন, ভাষা আন্দোলনের সময়ে সিলেটবাসী প্রমাণ করে দিয়েছে, বাংলা ভাষার প্রতি এই বাঙালি তথা সিলেটের বাঙালিদের দরদ আর মমত্ববোধ।ঐতিহাসিকভাবেই ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতার সংগ্রাম, গণতান্ত্রিক আন্দোলন সকল ক্ষেত্রেই এই সিলেটের জনগণ পালন করেছেন ব্যাপক ভুমিকা।

 

আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা লাভে শেখ হাসিনার সরকারের বলিষ্ট ভুমিকার উল্লেখ করে ডঃ মুবিন বলেন, আমরা যে যেখানে, যে অবস্থানে আছি, সেই অবস্থান থেকেই আমাদের মাতৃভাষার বিকাশ ও উন্নতি কল্পে ভুমিকা রাখতে পারি।

 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আবিদ হোসেন অপু, আবুল কালাম, আব্দুল সালাম, শিমূল তাসবির চৌধুরী, মোহাম্মদ কালাম, বাবর হোসেন সহ আরো অনেকেই।

ভিডিও-

সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন ক্বারী আব্দুল সালাম এবং সভা শেষে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাওলানা মুফতী আজিম উদ্দিন।

 

salim932@googlemail.com

25th Feb 2016, london

Please follow and like us:

Add a Comment

Your email address will not be published.

Follow by Email
YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
error: Content is protected !!