Home » Featured » কৃষ্ণ গহ্বর থেকে বের হওয়ার উপায় থাকতে পারে- প্রফেসর হকিং(ভিডিও)

কৃষ্ণ গহ্বর থেকে বের হওয়ার উপায় থাকতে পারে- প্রফেসর হকিং(ভিডিও)

646

কৃষ্ণ গহ্বর থেকে বের হওয়ার উপায় থাকতে পারে- প্রফেসর হকিং(ভিডিও)

সৈয়দ শাহ সেলিম আহমেদ

ব্রিটিশ বিজ্ঞানী প্রফেসর হকিং মনে করেন, কৃষ্ণ গহবর থেকে বের হওয়ার উপায় রয়েছে এবং প্রকৃত তথ্য সন্নিবেশিত  ও  বেচে রয়েছে তবে অল্টারনেটিভ ইউনিভার্স এর মাধ্যমে ব্ল্যাক হোল থেকে বের হওয়ার উপায় থাকতে পারে।

পদার্থবিদ্যার তাত্মিক বিষয়  যা এ  যাবতকালের মধ্যে প্রচলিত রয়েছে এ  ব্যাপারে  এক ব্যতিক্রমধর্মী এবং উল্লেখযোগ্য পরিমাণ তথ্যের সমাধান- যা প্রকৃত তথ্যের উপস্থিতি ব্ল্যাক হোল বা কৃষ্ণ গহবর থেকে বেরিয়ে আসার পথ-  এর ব্যাপারে থিওরী বা তথ্য উপস্থাপন সমাধান করেছেন।

আইনস্ট্যাইনের রিলেটিভিটি তত্বে যা ধারনা করা হতো কৃষ্ণ গহবর ঢোকার পরে সব কিছুই ধবংস হয়ে যায় আর ফিরে আসেনা,নিঃশেষ হয়ে যায়, সেই প্রচলিত ধারনার বিপরীতে  হকিং সোমবারে সুইডেনের রাজধানীতে বিজ্ঞান বিষয়ক  বক্তব্যে বলেছেন, ব্ল্যাক হোলে পতিত হলে কোন অবস্থাতেই সব কিছু নিঃশেষ হয়ে যায়না, প্রকৃত সব তথ্য ধবংসপ্রাপ্ত হয়না।  

তার এই বক্তব্যে প্রফেসর হকিং আরো সাজেস্ট করেছেন এই ব্ল্যাক হোল থেকে বের হওয়ারও পথ থাকতে পারে। তবে একবার ব্ল্যাক হোলে ঢুকলে বা পতিত হলে এই পৃথিবীতে ফিরে আসা সম্ভব নয়, হয়তো অন্য কোন গ্রহ-উপগ্রহ বা বিকল্প ইউনিভার্স দিয়ে বের হওয়া সম্ভব।

বিজ্ঞানী হকিং বলেন, তুমি যদি মনে করো, যদি ফিল করো ব্ল্যাক হোলে পড়েছ, তাহলে একেবারে শেষ হয়ে গেছ বা হতাশ হওয়ার কোন কারণ নেই, গিভ আপ দেয়ার প্রয়োজন নাই, কেননা থিংক করো সেখান থেকে বের হওয়ার উপায় বা পথ আছে।

তার এই লেকচারে তিনি যে ম্যাসেজটি দিয়েছেন আর তা হলো ব্ল্যাক হোল নিয়ে যে ধারণা, যে ব্ল্যাক হোল হলো রঙ এর সমন্বয়, এটা কোন স্থায়ী প্রিজন নয় যে বের হওয়া যাবেনা বরং  চিন্তা করো ব্ল্যাক হোল থেকে বের হওয়ার পথ আছে এবং সেটা হয়তো অন্য কোন ইউনিভার্সের মাধ্যমে সম্ভব।

ক্যামব্রিজ ইউনিভার্সিটির এই প্রফেসর এবং তার কলিগ হার্ভার্ড ইউনিভার্সিটির প্রফেসর অ্যান্ড্রো স্ট্রর্মবার্গ উভয়ে ২ডি মাধ্যমে এব্যাপারে যৌথ গবেষণা করেই এই তথ্য পেয়েছেন বলে জানিয়েছেন।

মূলত ব্ল্যাকহোল হলো সকল উপাদানের উপস্থিতির সমন্বয়ে পূর্ণ এক গ্রাস যা একটি অত্যধিক মহাকর্ষনীয় টানে তৈরি হয় এবং খুব ছোট হয়ে আপনা আপনি মরে যায়, এবং এই ফোর্সের মহাকর্ষনে যে ধবস সৃস্টি হয়, যা থেকে আল বিচ্ছুরিত বা বের হতে পারেনা  । কিন্তু হকিং মনে করেন কিছু কিছু ব্ল্যাকহোল বের হওয়ার পথ বা অন্য ইউনিভার্সের মাধ্যমে বের হওয়ার এক্সিট থাকে।

সব শেষে তিনি বলেন স্পেস লাইটের ব্যাপারে তিনি আশাবাদী এবং উৎসাহী কিন্তু তিনি নিজে সেটা ট্রাই করবেননা।

salim932@googlemail.com

26th August 2015, London

Add a Comment

Your email address will not be published.