Home » Featured » ইমাম আবু হানিফার(রঃ) জীবনের নানা দিক নিয়ে আলোকিত জীবনে প্রশ্ন- উত্তর(ভিডিও)

ইমাম আবু হানিফার(রঃ) জীবনের নানা দিক নিয়ে আলোকিত জীবনে প্রশ্ন- উত্তর(ভিডিও)

861

ইসলামী বিধান ও শরীয়তে যে চারজন আলেমে দ্বীন ও ইমাম বিখ্যাত এবং সর্বজন স্বীকৃত ইমাম রয়েছেন তাদের মধ্যে ইমাম হযরত  আবু হানিফা (রঃ) অন্যতম। ইমাম আবু হানিফা (রঃ) নানা কারনে বিখ্যাত এবং তার বিশাল কর্মপরিধি ও হাদীস শাস্রের উপর অগাধ পান্ডিত্য নিয়ে রয়েছে ব্যাপক জনশ্রুতি। হযরত ইমাম আবু হানিফার জীবনের নানা উল্লেখযোগ্য দিক নিয়ে আজকের অনুষ্ঠানে উপস্থাপকের কিছু প্রশ্নের উত্তর দিচ্ছেন অতিথি আলোচক মাওলানা মোঃ আবদুল আউয়াল হেলাল সাহেব।

 

……..বিস্তারিত মাওলানার জবানীতে বিভিন্ন প্রশ্নের উত্তরে  শুনুন……………………………………………………………….

 

সৈয়দ শাহ সেলিম আহমেদ– নারী এশিয়ান ম্যাগাজিনের কোরআন ও হাদীসের আলোকে মানবজীবনের চলমান ঘটনাবলী ও সমস্যা সংকুল জীবনের ইসলামী হুকুম আহকামের ব্যাখ্যা সম্বলিত অনুষ্ঠান– আলোকিত জীবনের তৃতীয় অনুষ্ঠান। এ অনুষ্ঠান প্রতি মাসের দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হয় ( এবং নারী এশিয়ান টিভি যখন পূর্ণদমে সম্প্রচারে আসবে, তখনি এই অনুষ্ঠান নারী টিভিতে স্থানান্তরিত হয়ে যাবে)।অনুষ্ঠানটির উপস্থাপনায় আছেন লেখক, আলেমে দ্বীন, রেডিও-টেলিভিশন প্রেজেন্টার মাওলানা আব্দুল কুদ্দুছ। গত মাসের পবিত্র আশুরা উপলক্ষে দ্বিতীয় অনুষ্ঠান প্রচারিত হয়েছিলো।

 

আজকের অতিথি প্রখ্যাত আলেমে দ্বীন, ব্রিকলেন জামে মসজিদের খতিব, সুবক্তা, ইসলামি চিন্তাবিদ হযরত মাওলানা নজরুল ইসলাম। পবিত্র মোহররম মাস উপলক্ষ্যে এর মাহাত্ম ও গুরুত্ব সেই সাথে এই মাসের আমলের ফকিলত নিয়ে সরাসরি প্রশ্নের জবাব দিয়েছেন মাওলানা নজরুল ইসলাম।

মাওলানা মোঃ আব্দুল কুদ্দুছ-

মাওলানা মোঃ আব্দুল কুদ্দুছ ১৯৮৭ সালে দারল ক্কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্টের অধীনে ছাদিস ১৯৯৪ সালে ইছামতি আলিয়া মাদ্রাসা থেকে কামিল, ১৯৯৭ সালে ইমাম প্রশিক্ষণ কোর্স ও ১৯৯৭ সালে সিলেট এম সি কলেজ থেকে ডিগ্রি কৃতিত্বের সাথে করেন।

তিনি বহু সামাজিক ও ইসলামিক অর্গেনাইজেশনের সাথেও জড়িত। ব্রিটেনে একজন প্রাইভেট টিচার হিসেবে কর্মরত। এছাড়াও লন্ডন থেকে প্রচারিত একমাত্র বাংলা রেডিও বেতার বাংলা ১৫০৩ এবং চ্যানেল আই ইউরোপের একজন নিয়মিত প্রেজেন্টার।জকিগঞ্জ ওয়েল ফেয়ার অর্গেনাইজেশন ইউকের কোষাধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করছেন।

মাওলানা আব্দুল কুদ্দুছ আল ইসলাহ সেক্রেটারি ছাড়াও তিনি ব্রিটেনের চ্যানেল আই এর আই ফর ইসলাম অনুষ্ঠানের উপস্থাপকও।

IMG_8788মাওলানা মোঃ আব্দুল আউয়াল হেলাল –

হযরত মাওলানা মোঃ আব্দুল আউয়াল হেলাল সিলেট বিভাগের অন্যতম খ্যাতনামা এক ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান ইছামতি দারুল উলুম আলীয়া মাদ্রাসা থেকে ১৯৯৭ সালে হাদীস বিভাগে কামিল পাস করেন। ১৯৯৩-১৯৯৪ সালে সিলেটের এম সি বিশ্ববিদ্যালয় কলেজে বাংলা বিভাগে অধ্যয়ন করেন।

প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে মাওলানা মোঃ আব্দুল আউয়াল হেলাল মক্কা শরীফের ইমাম সাইয়েদ মোহাম্মদ বিন আলাওয়ী আল মালিকী, পাকিস্তানের ইসলামী চিন্তাবিদ, শায়খুল হাদীস ডঃ তাহির-উল-কাদরী, মুফতি-এ-আযম আল্লামা রাফি ওসমানী, সিরিয়ার ডঃ আজ্জাজ আল খতীব, শায়খ ডঃ আসাদ সাগীরজী, ইয়েমেনের শায়খ সাইয়েদ সালিম সাতিরি প্রমুখ আলেমে দ্বীন এর সান্নিধ্যে এসে ইলম হাসিল করেন এবং ফিক্কহর সনদ লাভ করেন।

বর্তমানে তিনি লন্ডনের দারুল হাদীস লতিফিয়ায় সিনিয়র শিক্ষক হিসেবে (২০০১ সাল থেকে)কর্মরত আছেন। মাওলানা মোঃ আবদুল আউয়াল হেলাল এর পিতার নাম শায়খুল হাদীস আল্লামা মোঃ হাবিবুর রহমান।

আপনার যে কোন প্রশ্নের জন্য ইমেইল করুনঃ narieditor@gmail.com আপনার প্রশ্নের কিংবা মতামতের সাথে আপনার নাম, ঠিকানা ও যোগাযোগ নম্বর সহ ইমেইল করতে পারেন। আপনার প্রশ্নের উত্তর আগামী অনুষ্ঠানে উপস্থাপক উনার আগামী অনুষ্ঠানের অতিথির মাধ্যমে দেয়ার চেষ্ঠা করবেন।

অনুষ্ঠানটি শুনতে ক্লিক করুন-

আলোকিত জীবনের অন্যান্য এপিসোডগুলো-

দ্বিতীয় অনুষ্ঠানের লিংক- শুনতে  কপি করে ওয়েব অ্যাড্রেস পেইস্ট করুন- 

http://www.nariasianmagazine.com/%E0%A6%86%E0%A6%B6%E0%A7%81%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B0-%E0%A7%A7%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%A8%E0%A6%AB%E0%A6%B2-%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AB%E0%A6%9C%E0%A6%BF%E0%A6%B2/

প্রথম অনুষ্ঠান-

http://www.nariasianmagazine.com/%E0%A6%95%E0%A7%8B%E0%A6%B0%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BF-%E0%A6%B6%E0%A7%81%E0%A6%A7%E0%A7%81-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%BE/

Add a Comment

Your email address will not be published.