Home » Featured » জুনিয়র ডাক্তার, বিএমএ এবং সরকার মুখোমুখি- এবার ডাক্তাররাও রাস্তায়

জুনিয়র ডাক্তার, বিএমএ এবং সরকার মুখোমুখি- এবার ডাক্তাররাও রাস্তায়

175

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ আজ শনিবার ব্রিটেনের জুনিয়র ডাক্তার এবং ব্রিটিশ মেডিক্যাল এসোসিয়েশন প্রস্তাবিত কাজের কন্ট্রাক্ট  পরিবর্তনের প্রতিবাদে রাস্তায় নেমে আসেন। আজকে লন্ডনের রাস্তায় হাজার হাজার ডাক্তার, কনসাল্ট্যান্ট, রোগী এমনকি পেনশনাররাও সরকারের প্রস্তাবিত নীতির বিরুদ্ধে রাস্তায় নেমে আসেন। তারা ডাউনিং ষ্ট্রীটের সামনে দিয়ে ক্রস করার সময় জেরেমি হান্টের বিরুদ্ধে শ্লোগান দিতে থাকেন। তাদের শ্লোগানের ভাষা ছিলো হান্ট মাস্ট গো ইত্যাদি।

প্রায় দশহাজারেরও উপরে ডাক্তার, পেশেন্ট, কনসাল্ট্যান্ট মিলে রাস্তায় প্রতিবাদে সোচ্চার ছিলেন আজ দুপুর থেকে। আগামীকাল একই প্রতিবাদ হবে নটিঙ্গহাম ও ডান্ডিতে।

contractজেরেমি হান্ট এবং বিএমএ মধ্যে মাসাধিককালব্যাপী চিঠি চালাচালির পরেও এ ব্যাপারে সমঝোতায় পৌছতে পারেননি উভয় পক্ষ।

ম্যাথিউ লুনবার্গ নামের একজন ডাক্তার বলেছেন, জেরেমি হান্টকে এই ইস্যু থেকে একেবারেই সরে যেতে হবে অথবা তাকে সরিয়ে দিতে হবে, কেননা প্রস্তাবিত বিষয়ে মনে হচ্ছে হান্ট এনএইচএস এর ব্যাপারে আন্তরিক নন এবং পেশেন্টদের কেয়ারের ব্যাপারে তিনি কিছুই করবেননা।

নতুন প্ল্যানে বলা হয়েছে ডাক্তারদের কাজের সময় রিক্লাসিফাইড করা হবে উইকএন্ড এবং লেইট এভিনিং সহ ।

আজকের প্রতিবাদের প্রেক্ষিতে জেরেমি হান্ট বিএমএকে দুষছেন ভুলভাবে উপস্থাপনের জন্য বরং তিনি আরো বলেছেন তার প্ল্যান ডাক্তারদের স্বার্থেই করা হয়েছে। এতে ডাক্তাররা উপকৃত হবেন।

doctors1বিবিসির সাথে সাক্ষাতকারে জেরেমি হান্ট বলেছেন, আমরা জুনিয়র ডাক্তারদের পে কাটতে চাচ্ছিনা, বরং পে-স্ট্রাকচার চেঞ্জ করতে চাচ্ছি। আপনি যদি শনিবারে হাসপাতালে ভর্তি হন বেশী চান্স থাকে মৃত্যুর, তুলনামূলকভাবে বুধবারে ভর্তি হলে কম ঝুকি থাকে যেহেতু ডাক্তার উপস্থিত থাকেন।

হান্ট বলেন, আমরা ডাক্তারদের জন্য ভালো একটা ডিল নিয়ে এসেছি, তাদের কর্মঘন্টা কমিয়ে ৯১ ঘন্টা থেকে ৭২ ঘন্টায় নিয়ে আসছি, ডাক্তারকে সপ্তাহের পাচটি নাইট কাজ করা থেকে বিরত রাখতে চাচ্ছি।

কিন্তু বিএমএ বলছে, তার মানেই হলো পে কাট ৩০% পর্যন্ত এবং ওয়ার্কিং আওয়ার নতুনভাবে করা- সোমবার থেকে শনিবার সকাল ৭টা থেকে ১০ টা পর্যন্ত।

Downing-এক্সট্রা ইনকাম বা বোনাস পেমেন্টের যে কথা বলা হচ্ছে সেখানে বিএমএ বলছে,কেবল তখনি দেয়া হবে যখন আন-সোশিয়েবল আওয়ার্স কাজ করা হবে অর্থাৎ বর্তমান সময় অনুযায়ী সোমবার থেকে শুক্রবার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা অবধি হিসেবে রেখেই।

বিএমএ রেজিস্ট্রেশনের জন্য নীচের ফর্ম ফিলআপ করতে হবে- 

I call on the Government to scrap its proposed reforms to the pay and working conditions of junior doctors, which put the future of the NHS and countless British lives at risk

Sign this petition by registering your details below

Please enter your name.

Please enter your email address.

Add a Comment

Your email address will not be published.