Home » Featured » কানেক্ট বাংলাদেশের জার্মানির সম্মেলন অনুষ্ঠিত

কানেক্ট বাংলাদেশের জার্মানির সম্মেলন অনুষ্ঠিত

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ

 

সারা বিশ্বের প্রবাসীদের স্বার্থ, অধিকার, দাবী আদায় করার লক্ষ্যে বিশ্বব্যাপী প্রবাসীদের একত্রিত করে সম্মিলিত এক আওয়াজের মধ্য দিয়ে গণতান্ত্রিক ও গঠণতান্ত্রিকভাবে বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে লিয়াজোর মাধ্যমে অধিকার আদায় ও প্রতিষ্ঠার লক্ষ্যে কানেক্ট বাংলাদেশ নামক নতুন এক সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে।

 

final_01

 

সম্প্রতি জার্মানির ফ্রাংকফুর্টে এ মাসের ১৭ ও ১৮ তারিখ দুদিন ব্যাপী সম্মেলনের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীদের উপস্থিতি, মতামত ও নানা প্রস্তাব উত্থাপন  ও আলোচনার মাধ্যমে নবগঠিত এই সংগঠনের আনুষ্ঠানিক সাংগঠণিক কাঠামো দাড় করানোর সিদ্ধান্ত গৃহীত হয়। ফ্রাংকফুর্ট সম্মেলনের ৬ মাস  আগে ফ্রান্সের  প্যারিসে ফ্রান্স প্রবাসী মনসুর আহমেদ চৌধুরী, লন্ডন প্রবাসী সৈয়দ এ মাবুদ, ডাঃ গিয়াস উদ্দিন আহমেদ, শিব্বির আহমেদ, নাজিম চৌধুরী,  নূরুল আমিন, সৈয়দ শাহ সেলিম আহমেদ,  জার্মান প্রবাসী হাবিব উল্লাহ বাবুল এবং সহ সমমনাদের  মধ্যে আলোচনা এবং পরে  এক সেমিনারে প্রবাসীদের দাবী আদায়ে ঐক্যবদ্ধ এক প্লাটফর্ম গঠণের নিমিত্তে প্যারিস ঘোষণার মাধ্যমে মোটামুটিভাবে সীমিত আকারে এর কার্যক্রম শুরু হয়।  

  20160917_174422

 

ফ্রাংকফুর্টে দুদিনব্যাপী সম্মেলনে ইউরোপের বেশ কিছু দেশ থেকে প্রবাসীরা অংশ গ্রহণ করেন। সম্মেলনে বাংলাদেশ থেকে সাবেক সচিব আবু আলম সস্ত্রীক অংশ গ্রহণ করেন। বেশ কয়েকজন মুক্তিযোদ্ধাদের উপস্থিতি ছিলো সম্মেলনের উল্লেখযোগ্য দিক। ফ্রাংকফুর্ট সম্মেলনে তৃতীয় প্রজন্মের অনেকে অংশ গ্রহণ করেছেন, যারা নিজেদের অধিকার প্রতিষ্ঠায় এরকম এক সুন্দর উদ্যোগে নিজেদের শরীক এবং একই সাথে এক্সপার্টিতা দিয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

 

সম্মেলনের দ্বিতীয় দিনে সর্ব সম্মতভাবে সিদ্ধান্ত গৃহীত হয়– ০১) আগামী ৩ মাসের মধ্যে ফ্রান্স, জার্মানি, লন্ডন, সুইজারল্যান্ড, ইটালির দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিগন নিজ নিজ দেশে  কো-অর্ডিনেশন কমিটি করবেন। স্থানীয় এই সব কো-অর্ডিনেশন কমিটি হবে সাত সদস্যের। ১ জন কো-অর্ডিনেটর এবং বাকী ৬ জন হবেন সদস্য। বিশ্বের অন্যান্য দেশেও একই আকারের এই ৭ সদস্যের কো-অর্ডিনেশন কমিটি করা যাবে। দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিরা হলেন- ফ্রান্সে জাফর আজাদী, লন্ডনে- শিব্বির আহমেদ, ইটালি- আখি সীমা কায়সার, জার্মানি-শাহ আলম ,  সুইজারল্যান্ডে- কাজি আসাদুজ্জামান  এবং ০২) আগামী ৬ মাসের মধ্যে কানেক্ট বাংলাদেশের পরবর্তী সম্মেলন সুইজারল্যান্ড কিংবা বিকল্প ভেন্যু হিসেবে ইটালিতে অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।

 

connect4 

 

সম্মেলনে আরো জানানো হয়– কানেক্ট বাংলাদেশ কোনভাবেই কোন সংগঠন বা ওয়েলফেয়ার  এসোসিয়েশনের মতো হবেনা, কোন রাজনৈতিক দলের অঙ্গ সংগঠণ বা রাজনৈতিক কোন কর্মকান্ডের সাথে যুক্ত হবেনা। এটা কেবল মাত্র প্রবাসীদের স্বার্থ আর দেশের সাথে কানেক্ট এবং একই সাথে নতুন প্রজন্মের মধ্যে পজিটিভ বাংলাদেশ নিয়ে কাজ করবে।

  connect10

 

সম্মেলনে  সংশ্লিষ্ট হাই কমিশন বা এম্বাসী কর্তৃক  ন্যাশনাল আইডি কার্ড ইস্যু ও নবায়ন, প্রস্তাবিত দ্বৈত নাগরিকত্ব আইনে প্রবাসীদের স্বার্থ বিরোধি ধারা বাতিল, প্রবাসী মন্ত্রনালয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহে প্রবাসীদের প্রতিনিধি নিয়োগের রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহনের ব্যাপারে উপস্থিত সকলেই নির্ধারিত ফরমে  হ্যা ভোট প্রদান করেন, যা শীগ্রই  সকলের জন্য প্রকাশ করা হবে বলে জানা গেছে ।

 

 connect5

 

সম্মেলনে জার্মানি থেকে গোলাম কিবরিয়া, মাহাবুবুর রহমান,হারুনুর রশিদ, আবু তোহা, মাহাবুবুল আলম, শাহ্ আলম, নওরোজ বানু গার্গী, সাকী চৌধুরী, আব্দুলকাদির, আব্দুল

 

 

connect-kazi

 

 

 

 

 

 

 

 

মতিন,  হাফিজুর রহমান আলম, আতিকুর রহমানসবুজ, ফজলুর রহমান, মাহবুবুর রহমান, সুইজারল্যান্ড থেকে কাজী আসাদুজ্জামান, ফ্রান্স থেকে মনসুর চৌধুরী, জাফর আজাদী, ইটালি

 

connect9

 

থেকে আখি সীমা কাওসার, পূর্ণতা শাদমান কাওসার, লন্ডন থেকে শিব্বির আহমে্‌ নাজিম চৌধুরী, সৈয়দ এ মাবুদ, ডাঃ গিয়াস উদ্দিন, নূরুল আমিন, ফারুক চৌধুরী, সৈয়দ শাহ সেলিম আহমেদ, কাউন্সিলর শেরওয়ান চৌধুরী,

connect13

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 


মাহের আহমেদ নিশি, নূরুন নাহার, আফসানা আহমেদ, স্মৃতি আজাদ, আবুল লেইস,  ওয়াহিদ আজাদ, আলী রেজা খান, রাশেদ আহমেদ, ব্যারিস্টার মাজেদুর চৌধুরী,  আবু তারেক চৌধুরী সাজু, জয়নাল আহমেদ, আব্দুল হালিম চৌধুরী, ইকবাল লতিফ, আব্দুস সালাম, কামাল আহমেদ সহ আরো অনেকেই।

 

connect

 

চ্যানেল আই ঢাকার নিউজ ভিডিও-

১৮ সেপ্টেম্বর ২০১৬

হোটেল ডরমেরোঁ- ফ্রাংকফুর্ট, জার্মানি

salim932@googlemail.com